(শকুনের কবলে নারী জাতি) " নাদিরা শিমু"

লিখেছেন লিখেছেন নাদিরা শিমু ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৫৭:১৭ রাত

আমাদের সমাজে একটা মেয়ের বিয়ে নিয়ে যতটানা টেনশন করা লাগে একজন বাবাকে...তার চাইতে কয়েকগুন বেশী টেনশন করা লাগে তা নিরাপত্তা নিয়ে!

* না জানি কখন কোন হায়েনার থাবার শিকার হন আদরের মেয়েটি...না জানি কখন কার পাতানো ফাঁদে পা দিয়ে সর্বস্থ হারিয়ে ফেলে প্রতিটা মুহুর্তে হাজারো শঙ্কায় ডুবে থাকে মা বাবার মন!

* আমাদের এক প্রতিবেশী স্কুল পড়ুয়া মেয়ে একদিন স্কুল ছুটির পর বাসায় ফিরতে দুইঘন্টা লেট করেছিল কেউ কোনভাবেই যোগাযোগ করতে পারছিলোনা মেয়েটির সাথে!

* কারন স্কুলে এবং মেয়েটির সাথে যোগাযোগ করা মত কোন ব্যবস্থাই ছিলোনা এই দুই ঘন্টায় মেয়েটির বাবাই দুশ্চিন্তায় বাকরুদ্ধ হয়ে পড়েছিল আর মা কান্নার আহাজারিতে বার বার জ্ঞান হারিয়ে ফেলেছিলো!

* দুই ঘন্টা পর মেয়েটা এসে যখন জানালো বান্ধবীর বাসায় বেড়াতে গিয়েছিলো তখন মা বাবার দিকে তাকিয়ে নিজের চোখকে নিজেই বিশ্বাস করাতে পারছিলোনা।

* যে মা সারাক্ষণ তাকে কডা কতা বলে শাসন করতো যার কারণে মাঝে মাঝে দূরে কোথাও চলে যেতে ইচ্ছা করতো...সে মায়েই তাকে দুই ঘন্টা দেখতে না পেয়ে কতটা ব্যাকুল হতে পারে...সেদিন সে বুঝেছিল!

* যে বাবাকে রাগি ভেবে সবসময় দূরে দূরে থাকতো মনে হতো তা ভিতরে বুঝি কোন ভালোবাসায় নেই... সে মানুষটা তাকে দুই ঘন্টা দেখতে না পেয়ে কি পরিমান দুশ্চিন্তা করলে নির্বাক হয়ে যেতে পারে সেদিন সে টের পেয়েছিল।

* একটা ছেলেকে নিয়ে আমাদের সমাজে মা বাবার টেনশন না করলেও চলো মাসে মাসে প্রাইভেট বেতন, হাতখরচ, স্কলে আসা যাওয়ার জন্য একটা সাইকেল ব্যাস এতটুকুই,

* কিন্ত একটা মেয়ের ওড়না পড়ার বয়স থেকে শুরু করে বিয়ের আগ পর্যন্ত খোঁজখবর রাখতে হয় পরিবারের কি করছ? কোথায় যাচ্ছে? কার সাথে মিশছে...পুরো চব্বিশ ঘন্টায় সিকিউরিটি!

* যুগের সাথে তাল মিলাতে গিয়ে তুমি বার বার ভুল পথে পা বাড়াবে আবেগের টানে সব কিছু হারিয়ে ফেলতে চাইবে এসব থেকে দূরে রাখার জন্য মা বাবা একটু আধটুকু কড়া কথা বলবে শাসন করবে...এটুকুন তোমাকে বুঝে নিতে হবে!

* যদি না বুঝ তাহলে তুমি সত্যিকারের ভালোবাসা বুঝনা।

* আকাশটা তোমার...যেমনে ইচ্ছা উড়...উড়তে নেই কোন মানা,নেই কোন সীমানা কিন্তু নিজেকে সামলে রেখো শকুনের হাত থেকে!

* কারণ তুমি হেরে গেলে শুধু একাই গেরে যাওনা...হেরে যায় তোমার গোটা পরিবার...যারা তোমাকে নিয়ে প্রতিটা মুহূর্ত চিন্তায় ডুবে থাকে!

* মেয়ে তুমি পাল্টাও সমস্যা নাই... কিন্তু সবকিছুরই একটা লিমিটেশন আছে... সেইটা মনে রেখ... নিজেকে কারো কাছে এমন ভাবে উপস্হাপন করোনা যেটা তোমার জীবনের জন্য কাল হয়ে দাঁড়ায়..........।

আজ এ পর্যন্ত লিখব আগামীতে বলবো আরো অনেক কিছু

বিষয়: বিবিধ

৫৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File