শিশু শ্রেণি থেকে দাওরায়ে হাদিস পর্যন্ত কওমি মাদরাসার বিষয়ভিত্তিক সংক্ষিপ্ত পাঠ্যতালিকা?

লিখেছেন লিখেছেন Ruman ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ০৭:০০:২১ সন্ধ্যা

কওমীপাঠ্যপস্তুক নিয়ে যারা অহেতুক মিথ্যাচারে লিপ্ত!আপনারা কোথায়??

#শিশু_শ্রেণি

১। দ্বীনিয়াত ও সংস্কৃতি ২। আরবি অক্ষর পরিচয় ৩। বাংলা ৪। গণিত ৫। ইংরেজি।

প্রথম শ্রেণী (প্রাথমিক ১)

১। দ্বীনিয়াত ২। ইসলামি তাহযিব। ৩। বাংলা ৪। গণিত ৫। আরবি ৬। ইংরেজি।

#দ্বিতীয়_শ্রেণি (প্রাথমিক ২)

১। দ্বীনিয়াত ও তাজবিদ ২। ইসলামি ফিকহ ও তাহযিব। ৩। বাংলা ৪। গণিত ৫। ভূগোল ও সমাজ ৬। উর্দু ৭। আরবি ৮। ইংরেজি।

#তৃতীয়_শ্রেণি (প্রাথমিক ৩)

১। দ্বীনিয়াত ও তাজবিদ ২। ইসলামি ফিকহ ও তাহযীব ৩। বাংলা ও ব্যাকরণ ৪। গণিত ৫। ইতিহাস ৬। ভূগোল ও সমাজ ৭। আরবি ৮। উর্দু ৯। ইংরেজি ও গ্রামার।

#চতুর্থ_শ্রেণি (প্রাথমিক ৪)

১। দ্বীনিয়াত ও তাজবিদ ২। ফিকহ ও তাহযিব ৩। বাংলা ও ব্যাকরণ ৪। গণিত ৫। ইতিহাস, ভূগোল ও সমাজ ৬। আরবি ৭। উর্দু ও কায়েদা ৮। ফার্সি ৯। ইংরেজি ও গ্রামার।

#পঞ্চম_শ্রেণি (প্রাথমিক ৫)

১। দ্বীনিয়াত ও তাজবিদ ২। ফিকহ ও তাহযিব ৩। বাংলা ও ব্যাকরণ ৪। গণিত ৫। ইতিহাস, ভূগোল ও সমাজ। ৬। আরবি ৭। উর্দু ও কাওয়ায়েদ ৮। ফার্সি ও কাওয়ায়েদ ৯। ইংরেজি ও গ্রামার।

#ষষ্ঠ_শ্রেণি (নিম্ন মাধ্যমিক ১)

১। আরবি ভাষা ও রচনা। ২। আরবি ব্যাকরণ ৩। ফিকহ ৪। বাংলা ও ব্যাকরণ ৫। সমাজ, ইতিহাস ও ভূগোল। ৬। গণিত/তাজবিদ, মশক ও মুখস্থ ৭। ফার্সি ও কাওয়ায়েদ ৮। উর্দু সাহিত্য ও ব্যাকরণ ৯। ইংরেজি ও গ্রামার ১০। বিজ্ঞান।

#সপ্তম_শ্রেণি (নিম্ন মাধ্যমিক ২)

১। আরবি ভাষা ও রচনা ২। আরবি ব্যাকরণ (নাহব) ৩। আরবি ব্যাকরণ (সরফ) ৪। ফিকহ ৫। বাংলা ও ব্যাকরণ ৬। ইতিহাস ও ভূগোল ৭। ফার্সি সাহিত্য ও ব্যাকরণ ৮। তাজবিদ মশক ও মুখস্থ ৯। ইংরেজি ও গ্রামার ১০। গণিত ১১। বিজ্ঞান।

#অষ্টম_শ্রেণি (নিম্ন মাধ্যমিক ৩)

১। আরবি ভাষা ও রচনা ২। আরবি ব্যাকরণ (নাহব) ৩। আরবি ব্যাকরণ (সরফ) ৪। ফিকহ ৫। বাংলা ও ব্যাকরণ ৬। ইতিহাস ও ভূগোল ৭। ফার্সি সাহিত্য ও ব্যাকরণ ৮। তাজবিদ মশক ও মুখস্থ ৯। ইংরেজি ও গ্রামার ১০। গণিত ১১। বিজ্ঞান।

#নবম_শ্রেণি (মাধ্যমিক ১)

১। আরবি সাহিত্য ও রচনা ২। নাহব (ব্যাকরণ) ৩। ফিকহ (ইসলামি আইন শাস্ত্র) ৪। উসূলুল ফিকহ (ইসলামি আইনের নীতি শাস্ত্র) ৫। ইতিহাস ৬। আখলাক (নৈতিক চরিত্র) ৭। মানতিক (তর্ক শাস্ত্র) ৮। বাংলা সাহিত্য ৯। বাংলা ব্যাকরণ ও রচনা। ১০। গণিত ও জ্যামিতি ১১। ইংরেজি ও গ্রামার।

#দশম_শ্রেণি (মাধ্যমিক ২)

১। আরবি সাহিত্য ও ইনশা ২। নাহব (ব্যাকরণ) ৩। ফিকহ (ইসলামি আইন শাস্ত্র) ৪। উসূলুল ফিকহ (ইসলামি আইন শাস্ত্রের নীতি শাস্ত্র) ৫। তাফসিরুল কোরআন ৬। ইতিহাস ৭। বালাগাত (ভাষার অলংকার শাস্ত্র) ৮। মানতিক (তর্ক শাস্ত্র) ৯। ইতিহাস।

#একাদশ_শ্রেণি (উচ্চ মাধ্যমিক ১)

১। আরবি সাহিত্য ২। ইনশা তথা রচনা ৩। বালাগাত (অলংকার শাস্ত্র) ৪। ফিকহ (আইন শাস্ত্র) ৫। উসূলুল ফিকহ (ইসলামি আইনের নীতি শাস্ত্র) ৬। তাফসির ৭। ইতিহাস ৮। ইলমুল ফারাইজ (উত্তরাধিকার জ্ঞানের হিসাব-নিকাশ) ৯। মানতিক (তর্ক শাস্ত্র)।

#দ্বাদশ_বর্ষ (উচ্চ মাধ্যমিক ২)

১। আরবি সাহিত্য (প্রাচীন ও আধুনিক) ২। ইনশা (রচনা) ৩। আল আরূয (আরবি কবিতা শাস্ত্র) ৪। বালাগাত (অলংকার শাস্ত্র) ৫। তাফসিরুল কোরআন ৬। ফিকহ (আইন শাস্ত্র) ৭। উসূলুল ফিকহ (ইসলামি আইনের নীতি শাস্ত্র) ৮। মানতিক (তর্ক শাস্ত্র)।

#ত্রয়োদশ_শ্রেণি (স্নাতক ১)

১। তাফসীর ২। ফিকহ ৩। উসূলুল ফিকহ ৪। মানতিক (তর্ক শাস্ত্র) ৫। উসূলুত তাফসির ৬। আরবি সাহিত্য ৭। ইসলামি অর্থনীতি ৮। ইলমে হিকমাত (দর্শন শাস্ত্র) ৯। ইলমুল কালাম (আকিদাবিষয়ক শাস্ত্রজ্ঞান)।

#চতুর্দশ_শ্রেণি (স্নতক ২)

১। হাদিস ২। হাদিস ৩। তাফসির ৪। তাফসির ৫। ফিকহ ৬। ফিকহ (ফিকহুল মু’আমালাত) ৭। উসূলুততাফসির (তাফসিরুল কোরআনের নীতি শাস্ত্র) ৮। উলূমুল হাদিস (হাদিসে রাসূল সা.-এর নীতি শাস্ত্র) ৯। ইলমুল কালাম (আকিদা) ১০। ইসলামি অর্থনীতি।

#পঞ্চদশ_শ্রেণি দাওরায়ে হাদিস (স্নাতকোত্তর)

এই বর্ষে শুধু হাদীস পড়ানো হয়। সিহাহে সিত্তা তথা হাদিসের ছয় সহিহ কিতাব এর সাথে তাহাবি শরিফ, মুআত্তা মালেক ও মুআত্তা মুহাম্মদ। এসব নিয়ে ১০ বিষয়। এর পাশাপাশি তাজবিদও এক বিষয়। উল্লিখিত হাদিসের কিতাবগুলো পরিপূর্ণই এই পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত।

এ পাঠ্যক্রম সম্পন্ন করার পর অনেকে আরও উচ্চশিক্ষার জন্য আগ্রহী হয়ে থাকে। তাদের জন্য রয়েছে বিভাগভিত্তিক উচ্চ শিক্ষার ব্যবস্থা।

∆ ইসলামি আইন শাস্ত্রে উচ্চশিক্ষা অর্জনের জন্য

ইফতা বিভাগ (তাখাসসুস ফিল ফিকহিল ইসলামী)।

∆হাদিস ও হাদিসের নীতি শাস্ত্রের জন্য

হাদিস বিভাগ (তাখাসসুস ফি উলূমিল হাদিস)।

∆তাফসির ও তাফসিরের নীতি শাস্ত্রের জন্য

তাফসির বিভাগ (তাখাসসুস ফি উলূমিল কুরআন)।

∆তাজবিদ ও তাজবিদের নীতি শাস্ত্রের জন্য

তাজবিদ বিভাগ (তাখাসসুস ফী তাজবীদিল কুরআন)।

∆ইসলামি অর্থনীতির জন্য ইকতিসাদ বিভাগ (তাখাসসুস ফি ফিকহিল মু’আমালাত ওয়াল ইকতিসাদিল ইসলামি)।

∆আরবি সাহিত্যের জন্য কিসমুল আদব (তাখাসসুস ফি আদবিল আরবি)।

∆বাংলা ও ইংরেজি সাহিত্যের জন্য বাংলা সাহিত্য ও ইসলামী গবেষণা বিভাগ। অনেক জায়গায় আলাদা সাংবাদিকতা বিভাগও রয়েছে।

এভাবে বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। আধুনিক শিক্ষার জন্য বহু মাদরাসায় এখন কম্পিউটার বিভাগ চালু রয়েছে। কিছু কিছু মাদরাসায় কারিগরি প্রশিক্ষণ বিভাগও রয়েছে। প্রকাশনা বিভাগও আছে অনেক মাদরাসায়। একসময় বিভিন্ন মাদরাসায় হস্তশিল্প বিভাগ নামে স্বতন্ত্র বিভাগ ছিল; কিন্তু সময়ের পরিবর্তনে ও যুগ চাহিদার ওপর ভিত্তি করে তা বন্ধ হয়ে গেছে।

যারা কওমি মাদরাসা নিয়ে বিভিন্ন প্রশ্নের অবতারণা করছেন, তাদের কওমি মাদরাসা সম্পর্কে আরও স্টাডি করা উচিত। খামোখা প্রশ্ন তুলে মুসলমানদের বিভ্রান্ত করাতে কোনো লাভ নেই। ইসলামী শিক্ষায় পারদর্শী ও প্রাজ্ঞ হওয়ার জন্য কওমি মাদরাসার এই পাঠ্যতালিকা থেকে উন্নত পাঠ্যতালিকা কোথাও নেই।

বিষয়: বিবিধ

৬২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File