অালহামদুল্লাহ চাঁদের আবর্জনা!

লিখেছেন লিখেছেন Raya ০৯ মার্চ, ২০১৬, ০৮:৪৫:০১ সকাল

চাঁদের ওপর এ পর্যন্ত সব মিলিয়ে মোট ৩০০ ঘণ্টা সময় কাটিয়েছে মানুষ। ছয়টি অ্যাপোলো মিশনের প্রথমটিতে ছিলেন নিল আর্মস্ট্রং ও তার দল। ঐতিহাসিক ওই মিশনে তারা মোট ২১ ঘণ্টা ৩৬ মিনিট অবস্থান করেছেন চন্দ্রপৃষ্ঠে। কিন্তু তার পরের মিশনগুলোর কোনটিই তিন দিনের কম ছিল না।

চাঁদ থেকে মানুষ যেমন নিয়ে এসেছে পাথরের নমুনা, তেমনি ফেলে এসেছে নানা রকম আবর্জনা ও বর্জ্য পদার্থ। এই ৩০০ ঘণ্টায় মানুষের পক্ষ থেকে কী কী বর্জ্য ফেলে আসা হয়েছে চাঁদে, তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

মানবজাতির পায়ের ছাপের পাশাপাশি চাঁদে ফেলে আসা হয়েছে মানুষের বিষ্ঠা, মূত্র ও বমিভর্তি ৯৬টি প্যাকেট। এই মলমূত্রের উৎস চাঁদে পা রাখা ১২ জন মহাকাশযাত্রী। এছাড়া চাঁদে পড়ে আছে মানুষের ব্যবহৃত ১২টি ক্যামেরা। ছবি তোলা শেষে শুধু ফিল্মগুলো নিয়ে ক্যামেরাগুলো ফেলে এসেছেন অধিকাংশ অভিযাত্রীই। শুধু ১২তম মিশনের অভিযাত্রী এদগার মিশেল জানিয়েছেন, প্যাকআপ করার সময় ফিল্ম খোলার সময় পাননি বলে ক্যামেরাসুদ্ধ পৃথিবীতে ফিরিয়ে এনেছিলেন তিনি।

চাঁদে ফেলে আসা নভোচারী বুজ অলড্রিনের বুটজুতা স্বর্ণ দিয়ে কলাই করা একটি টেলিস্কোপ যন্ত্রও পড়ে আছে চাঁদের বুকে। ড. জর্জ কারুথারের নকশা করা এই যন্ত্রটিকে মহাজাগতিক রশ্মি থেকে চার দশক ধরে রক্ষা করে এসেছে স্বর্ণের প্লেটিং। চাঁদের ওপর খুঁজে পাওয়া গেছে জীর্ণ ছয়টি যুক্তরাষ্ট্রের পতাকা। শুধু তাই নয়, জীর্দশায় পড়ে রয়েছে অ্যাপোলো ১৬ এর অভিযাত্রী চার্লস ডিউকের পরিবারের ছবি, তাতে লেখা, ‘এটি পৃথিবী চাঁদের থেকে আসা মহাকাশযাত্রী ডিউকের পরিবারের ছবি, এপ্রিল ১৯৭২।

বিষয়: সাহিত্য

১২১০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

361918
০৯ মার্চ ২০১৬ সকাল ০৯:০২
হতভাগা লিখেছেন : আউল ফাউল খবর । ৪৫ বছর হয়ে গেছে চাঁদে পা রেখেছে , এখন পর্যন্ত সেখানে কোন স্থাপনা/নাসার অফিসও নির্মাণ করতে পারে নি !
361931
০৯ মার্চ ২০১৬ সকাল ১১:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ মার্চ ২০১৬ দুপুর ০১:০৪
299923
Raya লিখেছেন : ধন্যবাদ
361959
০৯ মার্চ ২০১৬ দুপুর ০৩:৩৩
পললব লিখেছেন : আচ্ছা এখন আর কি কেউ চাঁদে পারে না? ১৯৭২ এর পরে কি চাঁদের যাওয়ার রাস্তা আমেরিকা ব্লক করে দিয়েছে?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File