ইংরেজী শিক্ষার কারনেই আজ আমাদের সাংস্কৃতি ব্যাহত !!!

লিখেছেন লিখেছেন সিয়াম রিজভী ১২ সেপ্টেম্বর, ২০১৫, ০৯:৪৮:২৬ রাত

-How are u students?

-Fine sir & you?

-Yeah fine.

- কি পড়া দেয়া ছিল?

-এইত স্যার এই অনুশীলনীটা।

.

.

কিছু বুঝলেন কি?ভাবছেন হয়ত কি সব উল্টা-পাল্টা বলতেছি তাই তো?আরে না! উল্টা পাল্টা বলার কি আছে।

.

.

যদি আমি আপনাকে জিজ্ঞেস করি আপনার জন্মতারিখ কত?আপনি প্রতিউওরে নিজের জন্মতারিখটা বলবেন।তাই নয় কি?হয়ত আপনি বলবেন আজকেই আমার জন্মদিন।১ ই সেপ্টেম্বর (যদি সত্যিই হয়ে থাকে)।আবার আপনাকে যদি আমি জিজ্ঞেস করি আজকে কত তারিখ ? আপনি ঠিকঠাকভাবে বলে দিতে পারবেন যে আজকে 1/09/2015 মানে সেপ্টেম্বরের ১ তারিখ ।কিন্তু আমি যদি আপনাকে জিজ্ঞেস করি আজকে বাংলা কত তারিখ? কোন মাস? আপনি চুপ হয়ে যাবেন।বলতে পারবেন না।শুধু আপনি নন ১০০ জনকে জিজ্ঞাস করলে হাতে গোনা কয়েকজন বলতে পারবে মাত্র।

.

.

আসলে আমরা এতই ইংরেজীতে আকৃষ্ট হয়ে আছি যে আমাদের নিজেদের সাংস্কৃতি ধংসের কারন আমরা নিজেরাই।হ্যা আমিও মানি বর্তমানে যুগের সাথে তাল মিলাতে ইংরেজী শিক্ষাটা দরকার।কিন্তু তাই বলে এটা নয় আমরা নিজেরা নিজেদের সাংস্কৃতি ভুলে যাবো।নিজেদের দেশের মানুষের রক্তে-কষ্টে আর্জিত ভাষা ভুলে যাব।এটাকে কি ডিজিটাল বলে? নিজের সাংস্কৃতি, ভাষা ভুলে যাওয়াই মানেই কি আমরা ডিজিটাল? নাকি এটা আমাদের জন্যই অপমানজনক?

.

.

আজকের এই মূহুর্তে আপনি ধরুন আপনি একজন ভদ্র,শিক্ষিত লোকের সাথে কথা বলছেন।সে ইংরেজীতে অধিক পারদর্শী।আপনাকে যদি সে ইংরেজীতে কোন একটা প্রশ্ন করে আর আপনি যদি তার উত্তর দিতে ব্যার্থ হন তাহলে সে অবশ্যই আপনাকে এড়িয়ে চলতে শুরু করবে।মনে মনে ভাববে:-"ইসস!!কত ক্ষেত।মাস্ট গ্রামের গাইয়া ইনি" ।স্বাভাবিক। তার ধারনা টা তো এমন হবেই কেননা সে বুঝতে পেরেছে আপনি তার সাথে তাল মিলাতে পারছেন না।যুগের সাথে তাল মিলাতে পারছেন না।এইজন্যেই তো আপনাকে গাইয়া বলবে সে।

.

এটাই কি সব?দু চারটা ইংরেজী বলতে পারা মানেই কি আমরা ডিজিটাল? হ্যা যুগের সাথে তাল মিলাতে হবে আমাদের।তাই বলে ইংরেজী শিক্ষায় এমনভাবে শিক্ষিত হয়ে নয় যাতে আমরা নিজেদেরকেই ,নিজেদের সাংস্কৃতিকেই ভুলে যাই।এটাকে তাল মিলানো বলে না।এটাকে বলে নিজেদেরকে অপমান করক,নিজেদের দেশকে অপমান করা,নিজেদের সাংস্কৃতিকে অবমাননা করা।

.

.

আমাদের নিজেদের সার্বভৌমত্ব আছে,আমাদের নিজেদের স্বাধীনতা আছে,স্থান আছে সাথে আছে সাংস্কৃতি ও।অন্যদেশের মানুষদের ফলো করে চলতে থাকলে এটা কি নিজেদেরকে নিজেরা অবমাননা করা নয়?অপমান করা নয়?নাকি ডিজিটালাইজেশ? ডিজিটালাইজেশন তো মনে হয়না।অন্যদের সাথে তাল মিলাতে গিয়ে আমরা নিজেদেরকেই নিজেদের মধ্যে থেকে হারিয়ে ফেলেছি আর আপমান,অবমাননা করছি।হ্যা। আমাদেরকেও যুগের সাথে তাল মিলাতে হবে।পৃথিবীর আর দশটা দেশের সাথে তাল মিলাতে হবে।পুরো পৃথিবীর সাথে তাল মিলাতেহহবে তবে সেটা অবশ্যই নিজেদের কাছে নিজেরা ঠিক থেকে।নিজেদের স্থান নিজেরা ঠিক রেখে।

.

.

কখনোই যেন আমাদের সাংস্কৃতি অন্য কোন দেশের সাথে তাল মিলাতে গিয়ে মিটে না যায় সেই চেস্টাই আমাদের করতে হবে।রক্ত দিয়ে যখন নিজেদের দেশকে স্বাধীন করতে পেরেছি তখন অবশ্যই একটু কষ্ট করলে নিজেদের সাংস্কৃতিকেও বাঁচিয়ে রাখতে পারব। আমাদের প্রত্যেকের মধ্যেই সেই ক্ষমতা আছে।সেই দুরন্ত সাহস আছে।কারো কাছে মাথা নত করার মত আমরা নই।নিজেদেরকেই নিজেদেরকে জাগ্রত করতে হবে।তবেই আমরা পাবো আমাদের সেই নতুন "বাংলাদেশ"।

.

.

সিয়াম রিজভী

বিষয়: বিবিধ

১০২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File