দুর্বিষহ পরিস্থিতির সম্মুখে কৃষকেরা!!!

লিখেছেন লিখেছেন সিয়াম রিজভী ০৮ সেপ্টেম্বর, ২০১৫, ০৭:৩৪:২৬ সন্ধ্যা

আমাদের এই সুজলা-সুফলা, শস্য-শ্যামলা দেশ বাংলাদেশের অধিকাংশ মানুষই কৃষিকাজের মাধ্যমে নিজেদের জীবিকা অর্জন করে।মাঠেঘাটে গরু চড়িয়ে,লাঙল চড়িয়ে,দিন-রাত এক করে বৃস্টির ভিতরেও ভিজে ভিজে খেটেই চলেছেন তারা আমাদের জন্য।আমাদের কল্যানে,বাংলাদেশের কল্যানে।কিন্তু আমরা তাদের কি প্রতিদান দিতে পারছি?একটুও প্রতিদান আমরা তাদের দিতে পারিনি।

যখন একটা কৃষক প্রচন্ড খেটে, রাত-দিন এক করে ফসল ফলান সেই ফসল কয়েজজন বিক্রেতারা খুবই কম দামে বাজারে নিয়ে আসে কৃষকদের থেকে।এতই কম দামে যা দিয়ে একজন কৃষকের পরিবার চালানোর মতও সামর্থ্য থাকেনা।অন্যদিকে সেইসব বিক্রেতারা স্বল্প টাকায় কিনে বিক্রি করছে চড়া দামে।যেমন:-৫টাকার জিনিস তারা বিক্রি করছে ১০টাকায়। এভাবে দিন দিন বিক্রেতারদের মত অসংখ্য ভুক্তভোগীরা আমাদের কৃষকদের ঠকিয়ে উপরে উঠে যাচ্ছে।যাতে করে আমাদের কৃষকদের জীবন-যাবন পুর্বের তুলনায় আরো দুর্বিষহ হয়ে উঠেছে।

আমাদের দেশে বিভিন্ন দেশ থেকে চাল,ডাল,পেয়াঁজ ইত্যাদি আনা হয়।আমাদের দেশের কৃষকেরা যত দামে তাদের ফলানো ফসল বিক্রয় করতে ইচ্ছুক হয় তার চেয়েও অনেক কম দাম থাকে উক্ত বিদেশী ফসলগুলোর।আমরা তো আবার খুব সচেতন।তাই কয়েকটা টাকা বাঁচানোর আশায় নিজেদের দেশের কৃষকদের অবজ্ঞা করে এগিয়ে যাচ্ছি বিদেশী ফসলের প্রতি।এতে করে আমাদের কৃষকেরা সেগুলো বিক্রি করতে পারেন না।পারলেও খুবই কম দামে বিক্রি হয় সেই ফসলগুলো।আবার অনেক সময় সেগুলো বিক্রি হতে না পারায় পঁচেও যায় যার ফলে বিপদে পড়ে আমাদের কৃষকগন। তাদের জীবন হয়ে উঠে দুর্বিষহ।

আচ্ছা আপনি একটা কথা ভাবুনতো!!!আপনি যদি নিজের কোন ব্যবসা বা কাজে ক্ষতির আসংখ্যা করেন তাহলে আপনি সেই কাজের প্রতি আগ্রহী থাকবেন কি?অবশ্যই নয়।আপনি এমন কোন কাজ চাইবেন যাতে আপনি অধিক লাভবান হন।বিশেষ করে আপনি কখনোই চাইবেন না যে আপনার পরিবার আপনার আয়ে সন্তুষ্টি অর্জন না করুক।আপনিই যখন এমন চান না তবে একজন কৃষক কি করে তার কৃষিকাজে আগ্রহী হবে যদি সে লাভবানই না হতে পারলো?তার পরিবারকে খুশি না করতে পারলো?সেও আপনারই মত একজন মানুষ।আপনার মত তার ও একটা পরিবার আছে।ছেলে-মেয়ে আছে।নিজের ভাল আপনি ঠিকই বুঝবেন কিন্তু নিজের দেশের কৃষকদের ভালটা কেন বুঝেন না?তারা যদি কাজ ছেড়ে দেয় তবে আপনি কি খাবেন?আপনার পরিবার কি খাবে?কিভাবে বাঁচবে? বিদেশ থেকে আর কতই বা খাদ্য আপনাকে দিবে?তারা কি পারবে পুরো বাংলাদেশের খাবার প্রদান করতে?অবশ্যই নয়।কখনোই পারবে না।শেষ পর্যন্ত নিজেদের দেশের কৃষকদের উপরেই নির্ভর করতে হবে।

বেশি কিছু বলার নেই।এই কৃষকেরা কাজ বন্ধ করে দিলে কয়েকদিনেই বাংলাদেশ শেষ হয়ে যাবে। কাউকেই অবহেলা করা উচিত নয়।একজন কৃষকের উপর বাংলাদেশ নির্ভর করছে।বাংলাদেশের বাঁচা-মরা নির্ভর করছে।আমাদের সবার উচিত তাদের ন্যায্যমুল্য দেয়া যাতে তারা কৃষিকাজে আগ্রহী হয়।বিশেষ করে আমাদের সরকারের উচিত কৃষকদের প্রয়োজনীয় উপাদান প্রদান করা যাতে আমাদের দেশের কৃষকেরা অধিক ফলন করতে পারে।আমরা সবাই মিলেও কি পারবোনা কৃষকদের এই অবস্থা দুর করতে?অবশ্যই পারব।আমাদের সবার মধ্যেই সেই ক্ষমতা আছে।চলুন সবাই মিলে গড়ে তুলি এক নতুন "বাংলাদেশ"।যেখানে হবে না কৃষকের অমর্যাদা আর বিশ্বের মানচিত্রে উজ্জল হয়ে ভাসবে আমাদের দেশ।

সিয়াম রিজভী

বিষয়: বিবিধ

১০১৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File