অর্থ-অনর্থ

লিখেছেন লিখেছেন তৈয়েবুর রহমান গালিব ১২ আগস্ট, ২০১৫, ১১:১০:০৫ সকাল

আমি অতি সাধারন নিম্ন-মধ্যবিত্ত পরিবারের সন্তান । ঢাকা শহরে এসেছি কিঞ্চিত পড়াশুনা করে বড়োলোক হবার আশায় ।

ছোটবেলায় দুইটাকার আইসক্রিম খেতে মন চাইলে বাসায় এসে চিনি আর পানি গুলে খেয়েছি । বাবা টাকা দিতেন না । বরং রাগ করতেন । সেই দিনগুলোতে খোদার কাছে বড্ড অভিমান হতো । আমি কেনো গরীব ? আমাদের কেনো এতো টাকা নেই ?

ঢাকায় আসার পর বাবা মাসে তিনহাজার টাকা দিতেন । মাস চলতো না । খুব বিরক্ত লাগতো । মাসের শেষ ক'টা দিন খালার বাসায় চলে যেতাম । কি করবো ! আর একবেলা খাবারই টাকা থাকতোনা পকেটে । মাসের শুরুতে টাকা আসলে তারপর হলে ফিরতাম । খুব কান্না আসতো । কবে আমার অনেক টাকা হবে ? বাবাকে ফোন করে মাঝে মাঝে খুব রাগারাগি করতাম । কিন্তু বাবা নিশ্চুপ । টাকা দিতেন না । বলতেন , যার দশ টাকা লাগে , তাকে পনেরো টাকা দিতে নেই । আট টাকা দিতে হয় । নইলে সে অবশ্যই নষ্ট হয়ে যাবে ।

আমার জীবনে আমি শেরাটন হোটেলে ঢুকেছি একবারই । খেতে ঢুকিনি অবশ্য । কি একটা fair ছিলো যেনো । ভেতরে বিরাট কারবার । ভয় পেয়েছিলাম । ভেবেছিলাম , না জানি এখানে আসতে গেলে কতো বড়লোক হতে হয় !

ঢাকায় প্রথম এসেই গুলশান ঘুরতে গিয়েছিলাম । বিশাল সব প্রাসাদ । থমকে দাড়িয়ে বুকে হাত দিয়ে বন্ধুকে বলেছিলাম , দেখিস ! একদিন আমারো হবে । আমি জানি , আমার হবেই ।

বসুন্ধরা সিটিতে গিয়েছি ঢাকায় আসার দুইবছর পরে । কিন্তু শপিং করতে যাই নি । দেখতে গিয়েছিলাম । যারা ঘুরে ঘুরে শপিং করছিলো , তাদের চেহারাগুলো ঠিক আমার মতো ছিলো না । তবে আমি চেয়েছিলাম , একদিন এই দোকানগুলির সবচেয়ে দামি জিনিসটা আমি কিনে নিয়ে যাবো ।

ঢাকায় ছ'বছর হতে চললো । এখনো কিছুই হয়নি । বেশ হতাশ ছিলাম ।

যাই হোক । কিছুদিন আগে পত্রিকায় পড়লাম , ঐশি নামের এক ধনীর দুলালি অনৈতিক কাজে পরিবারের বাধা পেয়ে মা-বাবাকে করেছে খুন । প্রথমবারের মতো বড়লোক হবার ইচ্ছায় ভাটা পড়লো । একটু ভীত হলাম ।

মাঝে এক পরিচিত ধনী বন্ধুর খোজ নিতে গিয়ে জানলাম , ইয়াবার বিজনেস জমিয়ে শেষপর্যন্ত বাসার সাথে গ্যাঞ্জাম করে এখন লিভ টুগেদার আর পার্টি নিয়ে ব্যস্ত । মায়ের খোজ নেবার তার সময় নাই । বাড়িতে বড়লোক বাবা কান্দে । ঘেন্না লাগলো ।

চার-পাঁচদিন আগের মানবজমিনের খবর , ধনীর দুলাল নেশা করে মাতাল অবস্থায় গাড়ি চালিয়ে রাস্তায় করেছে এক্সিডেন্ট । বাবার নামের আগে আলহাজ্ব দিয়ে খবরে এসেছে । ধনী হবার লক্ষ্যে আরেকটা আঘাত ।

কিন্তু গতকাল রাতে যখন পেট বাধাঁয়ে এক ধনী বান্ধবী ফোন করলো রাত বারোটায় , মাথাটা আসলেই ঘুরে গেলো । কি করতে হবে জানতে চায় । সামনে নাকি মেয়ের আবার বিয়ে !! আমি কায়দা মত ঝেড়ে যখন বললাম , দুরে গিয়া মর ! আমাকে বলে , প্রথমবারই তো ! এরকম করিস কেনো ? সারাজীবনের জন্য হতাশ হলাম ।

আর গতকাল সমস্ত রাত ধরে জেগে জেগে একবার এপাশ , আরেকবার ওপাশ করে আল্লাহকে বললাম , খোদা , অনেক প্রার্থনাই তো তুমি শুনলে । এই প্রার্থনাটাও তুমি রেখো । বড়লোক হবার অভিশাপে আমাকে অভিশপ্ত করো না । আমাকে যেনো একটা গরীব ছেলে দিয়ো , একটা গরীব মেয়ে দিয়ো আর একটা গরীব বধু ।

বিষয়: বিবিধ

১২৩১ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

335341
১২ আগস্ট ২০১৫ দুপুর ১২:১৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : সুউপলব্ধি। অনেক ধন্যবাদ ...
335347
১২ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩৮
ফরিদুল ইসলাম তুষার লিখেছেন : বড়লোক হবার আশা করি না ভাই। এই বেশ ভাল আছি.......
335387
১২ আগস্ট ২০১৫ দুপুর ০৩:১২
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
335415
১২ আগস্ট ২০১৫ বিকাল ০৪:২৪
শুভ কবি লিখেছেন : ভালো লাগলো
335427
১২ আগস্ট ২০১৫ বিকাল ০৪:৩৪
হতভাগা লিখেছেন : ধনী বান্ধবীটি মনে হয় আপনার সাথে সেক্স করতে চেয়েছিল ।

আপনাকে সবার থেকে আলাদা ও ভাল মানুষ বলে মনে হয়েছে বলেই সে নিজেকে আপনার কাছে সঁপে দিতে চেয়েছিল । বুঝেনই তো , চারপাশে সব ভেজাল মালে ভরপুর।

কিন্তু ... আপনি না করে দিলেন । ভাল করেছেন । হাশরের মাঠে আল্লাহর আরশের ছায়ায় যে সাত টি বিশেষগুনের মানুষদের রাখা হবে , আপনি তার একটা ক্রাইটেরিয়ার মধ্যে পড়ে গেলেন।
১৩ আগস্ট ২০১৫ রাত ০২:৫২
277446
তৈয়েবুর রহমান গালিব লিখেছেন : হা হা হা। আমি একজন ডাক্তার।
335473
১২ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
335511
১২ আগস্ট ২০১৫ রাত ০৯:৫০
আফরা লিখেছেন : সব ধনীরাই খারাপ না --- বেশী অভাবে ও মানুষের স্বভাব খারাপ হয় ।
335729
১৩ আগস্ট ২০১৫ রাত ১১:৫১
দ্য স্লেভ লিখেছেন : রসূল(সাঃ)বলেন-দারিদ্র কুফরী নিয়ে আসে। আর তিনি দারিদ্র থেকে মুক্তি চেয়েছেন। তাই আপনি সম্পদ চাইবেন। তবে আল্লাহর রাস্তায় থাকবেন। এটাই কল্যানকর

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File