আমার একলা চিঠি

লিখেছেন লিখেছেন তৈয়েবুর রহমান গালিব ০৫ জুলাই, ২০১৫, ০৮:৫৩:৩৯ রাত

বাড়িতে ঢুকেই একরকম চমকে গেলো রাজু । বসার ঘরে নীলিমা বসে আছে । কিন্তু সমস্যা সেটা নয় , সমস্যা হচ্ছে নীলিমা যাকে সাথে নিয়ে এসেছে তাকে নিয়ে । এর সাথে নীলিমার কিভাবে কি , মাথায় আসছিলো না রাজুর ।

বসার ঘর পার হয়েই এখন ভেতরে ঢুকতে হবে রাজুর । একেবারেই কথা না বলে চোখ বুজে সরে যাওয়াটাও অসম্ভব হবে । কি আর করা ! রাজু ঘরে ঢুকেই আগেভাগে কথা বলা শুরু করলো । বাঘের পেটে যখন যেতেই হবে , সবার আগেই যাওয়া ভালো । এতে কিছুটা নড়াচড়ার যায়গা নিয়ে নেওয়া যাবে । হে হে ।

- কি রে ! কখন এলি ? এপ্লিকেশন দিয়েছিস ?

নীলিমা চোখ উঠালো , ও রাজু ভাই নাকি ! এসেছি কিছুক্ষন হলো । আপনার জন্যই তো অপেক্ষা করছিলাম ।

শুনেই রাজুর পানির পিপাসা পেয়ে গেলো , কেনো ? আমার কাছে কি কাজ ? এপ্লিকেশন লিখে দিতে হবে ?

- জি না । আপনাকে দিয়ে ওগুলি লেখাবো না । আপনার যে বানান ! একটা পেজ লিখতে করবেন তিন'শ টা ভুল ।

পেছন থেকে মেয়েটা হাসছিলো । কিন্তু সেই হাসি দেখার মতো অবস্থা এখন রাজুর নাই । নীলিমা অবশ্য একেবারে মিথ্যাও বলেনি । বানানের সমস্যা রাজুর ছোটবেলা থেকেই । বাবা ভীষন বকতেন ।

একদিন তো এক বানানের জন্য দুইবেলা খাবার বন্ধ করে দিয়েছিলেন । বাবা বোধহয় একটা চিঠি লিখতে দিয়েছিলেন । লেখা শেষ হলে মোট সতেরটা বানান ভুল বের হলো । বাবা অন্য কোনটার ব্যাপারে কিছুই বললেন না । শুধু একটা বানানের নিচে দুইবার দাগ আর একটা গোল একে দিয়েই ঠাস করে চড় বসিয়ে দিলেন । খাতা ছিড়ে ফেলে দিয়ে বড় আপাকে চিৎকার করে বললেন , ভাত বন্ধ দুইদিন ছাগলটার । নিজের নামটাও ঠিকমত লিখতে পারে না !

রাজু পরে খাতা উঠিয়ে দেখেছিলো , যে বানানে ঝামেলা সেটা হলো সিকদার । বানানটা ও শিকদার লিখেছে । জীবনে আরো অনেকবার এই বানানটাই ভুল করলো রাজু । শেষবার করলো এসএসসির রেজিস্ট্রেশনে !

- থাক , যাই । বলেই সরে আসতে চাইলো রাজু ।

- দাড়ান , দাড়ান ভাই । এই চিঠিটা নিয়ে যান । একটা চিঠি দিবেন , তার ভেতর হাজারটা ভুল ! ইন্টার পরীক্ষা দিবেন আর এখনো বাংলা বানানটাই ভালোভাবে শিখতে পারলেন না !

রাজু যে ভয় করছিলো , ঘটনা আরো জটিল । রাজু মাথা নিচু করে ফেললো ।

নীলিমা বলেই যাচ্ছে , ভাই , এই নেন , সব বানান আমার বান্ধবী ঠিক করে দিয়েছে ।

পেছনের মেয়েটাও মাথা নিচু করে ফেলেছে । আর নীলিমা পেট ফাটিয়ে হাসছে । কিছুক্ষন পর উঠে দাড়ালো । বের হবার জন্য ব্যাগটা হাতে নিয়ে এগুতে এগুতে বললো , এখন থেকে প্রতি সপ্তাহে একটা করে চিঠি দেবেন রাজু ভাই । ডিকশনারি দেখে লেখার দরকার নাই । আমার বান্ধবী ভালো বানান জানে । পড়বে , বুঝবে , তারপর বানান ঠিক করে ফেরত দিবে ।

বিষয়: বিবিধ

১০৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File