ভ্রান্তনীতি , আমরা এবং আমাদের শিক্ষাব্যবস্থা/তৈয়েবুর রহমান গালিব

লিখেছেন লিখেছেন তৈয়েবুর রহমান গালিব ০৮ আগস্ট, ২০১৫, ১১:৫৭:১৪ রাত

গত বছরে ঢাকা ভার্সিটিতে খ ইউনিটে ভর্তি পরীক্ষায় পাশের হারঃ 9%

ক ইউনিটে পাশের হারঃ 21.5%

কিছুদিন পূর্বে একটি টকশো দেখছিলাম । মিনিস্টার নাহিদ সাহেব এবং আরেফিন সিদ্দিক একে অপরকে দোষারোপ করে যাচ্ছেন । আতাউর স্যার একটি ভালো কথা বললেন , এখন যুদ্ধের সময় নয় ।

আমি ঢাকা শহরের ছেলে নই । খুলনা থেকে এই শহরে এসেছি ২০০৮ সালে । যেবার আমরা খুলনা সিটি কলেজ থেকে চলে আসি সেবারই খুব সাড়ম্বরে কলেজে কোটি টাকা খরচ করে একটি গেট তৈরি করা হয় । এরপর একে একে খুলনার সকল শিক্ষাপ্রতিষ্ঠানেই বিশাল বিশাল গেট তৈরি হলো । পরে শুনেছি , সরকারি সিদ্ধান্তে সৌন্দর্যবর্ধন চলছে । প্রতিষ্ঠানে কিছু থাকুক আর না থাকুক , একটা সুন্দর গেট থাকতেই হবে । আজকের লেখাটা আসলে ওইদিনই লেখা উচিত ছিলো । হয়তো কিছুই হতোনা । কিন্তু নিজের অপরাধবোধটা কমে যেতো ।

সেদিন একটু অবাকই হয়েছিলাম । কলেজের কমন রুমের অবস্থা তখন ভালো নয় , ভালো মানের শিক্ষকের অভাব । এ সময়ে সেগুলির দিকে নজর না দিয়ে গেট তৈরির জরুরত ধরতে পারিনি । আজ পারছি । এইচএসসি তে পাশের রেকর্ড করার পর ভার্সিটি ভর্তি পরীক্ষায় এই ভয়াবহ রেজাল্টের জন্য এই সুরম্য গেটগুলির দরকার ছিলো ।

কেন এই ব্যার্থতা নুরুল ইসলাম নাহিদ ? আপনি তো একজন রাস্তার রাজনীতিবিদ নন । আপনি তো চাষাভুশা রাজনীতিবিদ নন । আপনি আমার জানা বর্তমান সরকারের অন্যতম বিদগ্ধ পলিটিশিয়ান , যিনি সারাজীবন জ্ঞানকে ধারন করেছেন । একজন সম্পুর্ন একাডেমিশিয়ান রেকর্ডধারি পরিপূর্ণ পলিটিশিয়ান , যাদের খুব বেশি দরকার আমাদের সরকারে । আপনি কেনো ভুল করেন ? আপনি কেনো অহেতুক সত্যকে এড়িয়ে গিয়ে সংশোধনের পথটাকে রুদ্ধ করে দিতে চান ? আপনি কেনো আমাদের ব্যার্থতাকে নিজের ব্যার্থতা ধরে নিয়ে সেটি ঢাকার অপচেষ্টায় নিজের সত্বাকে বিসর্জন দিতে চান ?

আজকের এই ভয়াবহ বিপর্যয়ের পেছনে আসল ভুল ছিলো আপনার ওই গেটগুলো । সুরম্য গেটগুলি আপনার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সুন্দর করেছে বটে , কিন্তু শিক্ষাক্ষেত্র বানাতে ব্যার্থ হয়েছে । আমাদের মনে রাখা দরকার ছিলো আমরা কোন এমিউজমেন্ট পার্ক তৈরির টেন্ডার নেইনি , আমাদের সন্তানদের শিক্ষার মহান দায়িত্ব নিয়েছি ।

আপনি কেমন পরিবার থেকে এসেছেন আমি জানি না কিন্তু আমাদের জাতির মহান শিক্ষকেরা এসেছিলেন হতদরিদ্র পরিবার থেকে । আব্দুল হামিদ খান ভাসানি , শেখ মুজিব , জিয়াউর রহমান সবার জন্মই নিতান্ত সাধারন অর্থনৈতিক অবস্থানে । কিন্তু তাদের সৌভাগ্য হয়েছিলো পরিবার থেকে উত্তম শিক্ষা অর্জনের । পরবর্তি জীবনে তারা সান্নিধ্য পেয়েছিলেন সর্বোৎকৃষ্ট রাজনৈতিক এবং একাডেমিশিয়ান গুরুদের । আমরা এখানেই আজ ব্যার্থ ।

মক্কায় জন্ম নেয়া এক শ্রেষ্ঠ শিক্ষকের জন্ম হয়েছিলো ছোট্ট কুটিরে । কিন্তু তিনি পরিবার থেকে আবু তালিবের মত একজন শিক্ষক পেয়েছিলেন । দারুল আরকামের মত শিক্ষাপ্রতিষ্ঠান গড়েছিলেন । আপনি কি জানেন সেই আরকাম কিসের তৈরি ছিলো ? জানার কথা । এরপর তিনি মদিনায় গিয়ে তৈরি করেছিলেন মসজিদে নববী , যেটি মাটির তৈরি ছিলো । উপরে ছিলো গাছের পাতা , মেঝেতে ছিলো শক্ত বালু । কিন্তু আমাদের উম্মতের সবচেয়ে সেরা মানুষেরা এখান থেকে তৈরি হয়েছেন । শ্রেষ্ঠ শিক্ষক , শ্রেষ্ঠ সেনাপতি , শ্রেষ্ঠ রাষ্ট্রনায়কদের পতাকা এখান থেকে উত্তোলিত হয়েছে । আবুবকরের মত মহান শাসক , ওমরের মত শক্ত প্রশাসক , আলির মত ন্যায়বিচারকের শিক্ষার স্থানটিকে আপনি বোঝার চেষ্টা করুন । এখনকার সুরম্য নববী দেখে ভুলবেন না । এই উদাহরনই কি যথেষ্ট নয় যে , আজকের মসজিদে নববী তো এক সুরম্য অট্টালিকা আর আমাদের সবচেয়ে ব্যার্থ নেতাদের বাৎসরিক মিলনস্থল !

গতকাল রাঙ্গামাটি রাজবন বিহারে গিয়েছিলাম । বিশাল ভবনের সমাহার । কয়েকজন মাথায় কাপড় দেয়া মহিলা ছিলো আমার সাথে । তাদেরকে ঢুকতে দেয়া হয়নি । এক ভিক্ষুকে জিজ্ঞেস করায় তিনি বললেন , মাথায় কাপড় দেয়া নাকি অধীনতা । তাই এভাবে প্রবেশ নিষেধ । আমি মোটামুটি তার যুক্তিগুলোর বহর মেপে দেখলাম , আমার আত্মীয়াদের এই ভবনগুলি দেখে বিশেষ লাভ হবে না । এরচেয়ে যদি কোনদিন সুযোগ পাই ওদের বুদ্ধের আসল বোধিবৃক্ষ দেখিয়ে নিয়ে আসবো । লুম্বিনি ঘুরিয়ে নিয়ে আসবো । এত পয়সা খরচ করে সুরম্য অট্টালিকা দেখার কোন প্রয়োজন এবং সময় আমার পরিবারের কারো নেই ।

আজ আমাদের সত্যকে স্বীকার করার সময় এসেছে । অট্টালিকা তৈরির মিশন বাদ দিয়ে , শ্বেতপাথরের গেট বাদ দিয়ে শিক্ষক তৈরি করুন । বাজেটে শিক্ষকের বেতন বাড়ান । ভালো মানের প্রশিক্ষন এবং সর্বোচ্চ মাপের ছেলেদের এই প্রফেশনে নিয়ে আসার উপায় খুজে বের করুন । মনে রাখবেন , আপনার তৈরি শিক্ষাব্যাবস্থা আপনার নয় , আমার নয় , আমাদের সবার । বিএনপির নয় , জামাতের নয় , আওয়ামি লিগের নয় , সমস্ত বাংলাদেশের । আপনার প্রতিষ্ঠান থেকে একজন সমাজতান্ত্রিক বের হতে পারে , ইসলামিস্ট বের হতে পারে , জাতীয়তাবাদি বের হতে পারে ; কিন্তু তাকে একজন দেশপ্রেমিক কর্মী বানানোর মিনিমাম যোগ্যতা তো আপনাকে তৈরি করে দিতে হবে । নাকি ?

অনুগ্রহ করে শিক্ষাকে নিয়ে দোষারোপের আর দোষ এড়িয়ে যাবার রাজনীতি পরিহার করুন । এই একটি ক্ষেত্রে আমাদের একতাবদ্ধ হতেই হবে । আমাদের রাষ্ট্রগঠনের সহযোদ্ধা আগামির যে যুবকটি হবে , তাকে শিক্ষাগত যোগ্যতা এবং আদর্শিক মানের এই করুন পরিনতির হাত থেকে রক্ষা করুন । এগিয়ে যাবার সঠিক পথ বের করুন ।

মনে রাখবেন রাজপ্রাসাদ নয় , সীমিত সম্পদের এই বাংলাদেশে একটি মাটির তৈরি মসজিদে নববী আর উন্মুক্ত ধুলির উপরে আসন দেয়া বোধিবৃক্ষই আমাদের প্রথমে তৈরি করতে হবে । আর শিক্ষক হবেন আমাদের সবচেয়ে প্রজ্ঞাবান সন্তানেরা । শিক্ষক হবেন আমাদের এই ক্ষুদ্র জাতির মুহাম্মদেরা , বোধিবৃক্ষের নিচে ধ্যানে মগ্ন বুদ্ধেরা । সুযোগ করে দিন ।

All the best .

বিষয়: বিবিধ

১১৪৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

334586
০৯ আগস্ট ২০১৫ রাত ১২:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে লাইব্রেরি নাই। নাই উপযুক্ত এবং প্রয়োজন মত শিক্ষক। কিন্তু বিশাল গেট,বড় বিল্ডিং আছে। আরো নাকি সব শিক্ষা প্রতিষ্ঠােনে বিউটি পার্লার করার আদেশ জারি হয়েছে!!!
334595
০৯ আগস্ট ২০১৫ রাত ০১:০৮
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। ভালো লেগেছে.....! সুন্দর বিষয় প্রতিবাদ মুলক লেখাটির জন্য ধন্যবাদ।
334600
০৯ আগস্ট ২০১৫ রাত ০১:৩৩
দুষ্টু পোলা লিখেছেন : ধন্যবাদ ভালো লাগলো
334630
০৯ আগস্ট ২০১৫ সকাল ০৫:৫৪
নাবিক লিখেছেন : খুউব ভালো লিখেছেন, ধন্যবাদ
334713
০৯ আগস্ট ২০১৫ দুপুর ০৩:৫৭
হতভাগা লিখেছেন : বাহির দিয়ে ফিটফাট

ভিতরেতে সদরঘাট

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File