আসুন ভারতীয় পণ্য বর্জন করি..শুরু হোক এই ঈদ থেকেই Happy

লিখেছেন লিখেছেন মেজর রাহাত০০৭ ২৯ জুন, ২০১৬, ১০:০৩:৩৮ সকাল



Boycott, Divestment and Sanctions (BDS) Movement নামের একটি আন্তর্জার্তিক সংগঠন আছে, যাদের কাজ হচ্ছে ফিলিস্তিনের বিরুদ্বে ইসলরাইলী দখলদারিত্বের প্রতিবাদে, ইসলরাইলী পণ্যে বর্জনের জন্য মানুষদের তথ্য দেওয়া এবং ইসরাইলের কি কি পণ্য বর্জন করতে হবে তার একটি লিস্ট মানুষদেরকে জানিয়ে দেওয়া। বিশ্বব্যাপী ইসরাইলের দখলদারিত্বের প্রতিবাদে তারা বিভিন্ন সেমিনার ক্যাম্পেইন ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষদেরকে ইসলরাইলী পণ্য বর্জনে উৎসাহিত করে যাচ্ছে। তার সাথে সাথে তারা ফিলিস্তিনে ইসরাইলের বর্বরতা বিশ্বের বিভিন্ন মিডিয়া ও মানুষের সামনে ও তুলে ধরছে।

পণ্য বর্জনের ডাক দিয়ে তার সাফল্য ও পাচ্ছে। এই কারণেই তাদের উপর জায়নবাদী ইসরাইলিরা ক্ষেপেছে। বিভিন্নভাবে আন্দোলনকারীদের উপর হামলা ও তাদেরকে নিরুৎসাহিত করার চেষ্টা করছে।

Boycott, Divestment and Sanctions (BDS) Movement সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুন : https://goo.gl/TaCIEO

ফলো করতে পারেন তাদের ফেসবুক পেইজ : https://goo.gl/TnEN36

তাদের এই আন্দোলনের কারণে ইসরাইল বিশ্বব্যাপী তাদের পণ্যের বাজার হারাচ্ছে। ইসরাইল সরকারের রিপোর্ট অনুযায়ী পণ্য বর্জনের ডাকের কারণে ইসরাইল প্রতি বছর সাড়ে ১০ বিলিয়ন ডলার হারাতে পারে।

খবরের সূত্র : http://goo.gl/PXx7gs

I24 এর রিপোর্ট অনুযায়ী বিশ্বব্যাপী ইসরাইলি পণ্যে বর্জনের কারণে ২০১৪ সাল পর্যন্ত ইসরাইলের ক্ষতি হয়েছে প্রায় ৩০ মিলিয়ন ডলার।

খবরের সূত্র : http://goo.gl/9c3zqb

শুধু মাত্র Boycott, Divestment and Sanctions (BDS) Movement আন্দোলনের কারণে ইসরাইল প্রতিবছর ৪.৭ বিলিয়ন ডলার হারাচ্ছে বিশ্বব্যাপী।

খবরের সূত্র : http://goo.gl/JaktII

BDS Movement এর আন্দোলন তারা ডিজিটালি ও সফলভাবে পরিচালনা করছে। তারা ইসরাইলি পণ্য চিহ্নিত করে একটি মোবাইল এপ্লিকেশন ছেড়েছে। নাম Buycott..ঐ এপ্লিকেশনটি দিয়ে আপনি যে কোনো পণ্যের বারকোড স্ক্যান করলেই আপনাকে বলে দিবে এটি ইসরাইলি পণ্য কিনা ? ইসরাইলে পণ্য সনাক্ত হলে আপনি সহজেই পণ্যটি না কিনে বিকল্প পণ্য কিনতে পারবেন।

Buycott এপসটি এন্ড্রুয়েড এর জন্য ডাউনলোড করতে পারেন এই লিঙ্ক থেকে : https://goo.gl/OsDYq9

আইফোন ব্যবহারকারীরা করতে পারেন এখান থেকে : https://goo.gl/GuxDrx

যাই হোক এতক্ষন আপনাদেরকে এই আন্দোলন সম্পর্কে ধারণা দেওয়ার প্রধান কারণ হলো কোনো দেশের পণ্য বর্জন করলে তারা কি রকম ক্ষতির সম্মুখীন হয়।

ইসরাইল যেমন ফিলিস্তিনিদের উপর নির্মম নির্যাতন করে, সাধারণ মানুষকে সীমান্তে যখন ইচ্ছে তখন গুলি করে মারে, তাদেরকে বসতবাড়ী থেকে উচ্ছেদ করে ইসরাইলিদের জন্য বসতবাড়ি করে, ঠিক তেমনি বাংলাদেশের কাছে ভারত আরেকটি ইসরাইলের মত।

তারা আমাদের নদীগুলো ধ্বংস করে দিয়েছে। বাংলাদেশ থেকে ইলিশ নিয়ে তারা আমাদের যুব সমাজকে ধ্বংস করতে পাঠাচ্ছে ফেনসিডিল ও ইয়াবা। তারা আমাদের দেশের সার্বভৌমত্বকে ধ্বংস করতে নির্লজ্বভাবে হস্তক্ষেপ করেছে আমাদের রাজনীতিতে। ইরাকের মালিকি বা আফগানের হামিদ কারজাইয়ের মত একটি পুতুল সরকারকে বসিয়েছে বাংলাদেশের ক্ষমতায়। এতে তারা যা ইচ্ছে তাই পাচ্ছে বাংলাদেশ থেকে। ফ্রিতে ট্রানজিট নিয়ে নিলো। বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে ধ্বংস করার জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। ভারতের প্রত্যক্ষ হস্তক্ষেপে বিডিয়ার হত্যাকাণ্ডের মাধ্যমে আমাদের সার্বভৌমত্বের উপরে আঘাত হানলো। আর সীমান্তে প্রতিনিয়ত বাংলাদেশের মানুষদেরকে মারছে। ইন্ডিয়ান বর্বর বিএসএফ এর গুলি খেয়ে আমার বোন ফেলানী কাঁটাতারে ঝুলে থাকতে হয়। হিন্দি সিনেমা ও স্টার জলসা জি-বাংলা দিয়ে আমাদের যুব সমাজের নৈতিক চরিত্রকে ধ্বংস করে দিচ্ছে তারা।

তার প্রতিবাদে আমাদের স্বামর্থ অনুযায়ী কিছু করার দরকার আছে। প্রথমত আমরা এই ঈদে অন্তত ভারতীয় কোনো পণ্য কিনবো না। যারা বিদেশ থাকেন তারা এয়ার ইন্ডিয়ার টিকেট কিনবেন না। দেশি পণ্য কিনে দেশের ব্যবসাকে স্বাবলম্বী করে তুলুন।

এই ঈদে Made in India'র সকল পণ্য বর্জনের লক্ষ্যে মানুষদের মাঝে সচেতনতা তৈরি করার লক্ষে একটি ইভেন্ট খোলা হয়েছে। আপনারা ও সেই ইভেন্টে অংশগ্রহণ করুন।

ইভেন্ট লিংক : https://goo.gl/Yyqqr6

আপাদত যে ভারতীয় পণ্যগুলো আপনারা বর্জন করতে পারেন :--

প্রতিষ্ঠান -

১. কিংফিশার ২. আইসিআইসিআই ব্যাঙ্ক ৩. এয়ারটেল ৪. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫. এইচডিএফসি ব্যাঙ্ক ৬. এয়ার ইন্ডিয়া ৭. জেট এয়ারওয়েজ

প্রসাধনী -

১. লেকমে ২. হিমালয়া ৩. বোরোলীন ৪. হিন্দুস্তান ইউনিলিভার

অটোমোবাইল -

১. বাজাজ ২. টাটা ৩. মাহিন্দ্রা ৪. হিরো ৫. মারুতী

জীবন-যাপন -

১. টাইটান ২. এপোলো গ্রুপ ৩. তাজ গ্রুপ ৪. গোদরেজ সামগ্রী ৫. সিনথল ৬. ভিআইপি ৭. প্যারাসুট (মারিকো গ্রুপ)

খাবার -

১. কিসান ২. বারিস্তা ৩. কোয়ালিটি ৪. মাদার ডেইরি ৪. ব্রিটানিয়া ৫. ডাবর ৬. আমুল

টিভি চ্যানেল : ১.জি বাংলা ২. স্টার প্লাস ৩. স্টার জলসাসহ সকল ধরনের ভারতীয় টিভি ও রেডিও

[উপরোক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের একাধিক পণ্য জীবন-যাপনের নানা ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে, তাই একাধিক পণ্য উত্পাদনকারী কিছু প্রতিষ্ঠানের নাম সরাসরি দেওয়া হলো, আলাদা আলাদা ভাবে পণ্যগুলোর নাম উল্লেখ না করে|]

এছাড়াও ভারতীয় বিভিন্ন ক্ষুদ্র কিংবা ব্যক্তিগত পণ্য ও প্রতিষ্ঠান বাংলাদেশের বাজারে বিক্রি হচ্ছে, বিশেষ করে পোশাক এবং কুটির-শিল্পসামগ্রী ইত্যাদি| এসব পণ্য ও প্রতিষ্ঠানের নাম জানা থাকলে যোগ করতে পারেন এই তালিকার সাথে| এছাড়াও নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রীর জন্য ভারতীয় পণ্য ব্যবহার হ্রাস করতে হবে ( পিঁয়াজ, মাংস ইত্যাদি)।

এসব পণ্য ও প্রতিষ্ঠানের বিপরীতে বাংলাদেশের কিছু আন্তর্জাতিক মানের সামগ্রী উত্পাদনকারী সংস্থা ও প্রতিষ্ঠান -

১. প্রাণ ২. কেয়া ৩. জিএমজি এয়ারলাইনস ৪. ইউনাইটেড এয়ারলাইনস ৫. রিজেন্ট এয়ারলাইনস ৬. বেক্সিমকো ৭. নাভানা ৮. স্কয়ার ৯. গ্রামীন ১০. রহিম-আফরোজ ১১. আড়ং ১২. একমে ১৩. ইনসেপটা ১৪. প্রাইড ১৫. ওয়ালটন

আশা করি এই ঈদে আপনারা ভারতীয় পণ্য বর্জন করে দেশীয় পণ্য কিনবেন এবং দেশীয় ব্যবসায়ের সমৃদ্বি ঘটাবেন।

বিষয়: বিবিধ

৬৫৫৯৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

373487
২৯ জুন ২০১৬ দুপুর ১২:০৭
হতভাগা লিখেছেন : এই স্লোগান কি ভাবী জানে ?
373492
২৯ জুন ২০১৬ দুপুর ০১:০০
কুয়েত থেকে লিখেছেন : ভাই চাইলেও পারবেননা কারন আমাদের চতুরদিকে হুতুমপেঁচা গ্রাস করে পেলেছে।লেখাটি ভালো লাগলো ধন্যবাদ আপনাকে অনেক দিন পর ব্লগে আসলেন
373493
২৯ জুন ২০১৬ দুপুর ০১:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর পোষ্টটির জন্য ধন্যবাদ। তবে এটা সত্য যে অর্থনৈতিক কারনে প্রতিবেশি দেশ এর সকল পন্য বর্জন করা যায়না। কিন্তু অপ্রয়োজনিয় জিনিস এবং তথাকথিত ব্র্যান্ড ভ্যালু কে বর্জন করা জরুরি।
২৯ জুন ২০১৬ দুপুর ০১:১৪
310005
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ভারসাম্যপূর্ণ মূল্যায়ন করেছেন সবুজ ভাই। থ্যাংক ইউ।
373517
২৯ জুন ২০১৬ সন্ধ্যা ০৭:০১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
373526
২৯ জুন ২০১৬ রাত ০৮:১৩
শেখের পোলা লিখেছেন : দেশীয় পন্য উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে জনগণকে ভার নির্ভর করা হচ্ছে। কি দিয়ে সামাল দেবেন। এমনকি দেশীয় কর্মচারীর বদলে ভূয়া ঠিকানার ভারতীয় চাকরী পাচ্ছে। এ সুনামী ঠেকানো সহজ নয়। তবুও চেষ্টা করতে দোষ নাই। ধন্যবাদ।
373611
৩০ জুন ২০১৬ দুপুর ০২:০৫
গাজী সালাউদ্দিন লিখেছেন : একটি এলান
Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File