মিথ্যা সব কবিরা গুনাহর মা

লিখেছেন লিখেছেন এনামুল ০৯ মে, ২০১৫, ০৪:১৮:৫৬ বিকাল



হে ঈমানদারগণ! তোমরা সত্য সাক্ষ্য দেয়ার ব্যাপারে অটল থাকো, যদিও সে সাক্ষ্য তোমাদের নিজেদের বিরুদ্ধে, পিতামাতা অথবা নিকট-আত্মীয়ের বিরুদ্ধে হয়, অথবা ধনী বা গরিবের বিরুদ্ধে হয়। তাদের অপেক্ষা আল্লাহই বেশি কল্যাণকামী। সুতরাং তোমরা ন্যায়বিচার করো। সুতরাং প্রবৃত্তির অনুসরণ কোরো না। আর যদি পেঁচালো কথা বলো অথবা মুখ ফিরিয়ে নাও নিশ্চয়ই জেনে রেখো আল্লাহ তোমাদের সব কিছুরই খবর রাখেন। (সূরা আলে-ইমরান : ১৩৫)

মহানবী (সা.) বলেন, 'আমি তোমাদের তিনটি বড় কবিরা গুনাহের কথা বলছি- ১. আল্লাহর সঙ্গে শিরক করো না। ২. পিতা-মাতার অবাধ্য হয়ো না। ৩. মিথ্যা বলো না এবং মিথ্যা সাক্ষ্য দিয়ো না।' (বুখারি, মুসলিম)

প্রিয়নবী (সা.) বলেছেন, 'কেউ যখন মিথ্যা বলে, তখন রহমতের ফেরেশতা এক মাইল দূরে সরে যান তার মিথ্যার ভয়ানক দুর্গন্ধ থেকে বাঁচার জন্য।' (তিরমিজি শরিফ)

রাসুলুল্লাহ (সা.) বলেন, 'মিথ্যা হলো সব কবিরা গুনাহের মা।' কারণ একটি মিথ্যাকে ঢাকতে বা মিথ্যাকে বৈধ করার জন্য শত মিথ্যার আশ্রয় নিতে হয়। আল্লাহ তায়ালা মিথ্যাকে জুলুম বা অত্যাচার বলে আখ্যায়িত করেছেন।

মিথ্যা সাক্ষ্যদাতা মূলত চারটি বড় গুণাহে লিপ্ত হয়।

প্রথমত, সে মিথ্যা ও মনগড়া কথা বলে। দ্বিতীয়ত, সে যার বিরুদ্ধে মিথ্যা সাক্ষ্য দেয় তার ওপর জুলুম করে। তৃতীয়ত, সে যার পক্ষে সাক্ষ্য দেয় তার ওপরও জুলুম করে (সে তার জন্য হারাম অর্জনের ব্যবস্থা করে দেয়, ফলে তার জন্য জাহান্নাম অবশ্যম্ভাবী হযে পড়ে)। এবং চতুর্থত সে মিথ্যা সাক্ষ্যর মাধ্যমে একটি নিষিদ্ধ সম্পদ প্রাণ বা সম্ভ্রমের ওপর অন্যের হস্তক্ষেপ বৈধ বানিয়ে দেয়।

........................

প্রতিটা মানুষের চিন্তা চেতনা, দৃষ্টিভংগি আলাদা হবে এটাই স্বাভাবিক । এই আলাদা হওয়ার কারনেই আমাদের খাবারে এত ভিন্নতা, পোষাকে ভিন্নতা, খেলাধুলা বা রাজনৈতিক দল সমর্থনে ভিন্নতা। এই ভিন্নতা থাকাটা অস্বাভাবিক কিছু না। তবে অন্ধ সমর্থন বা সমর্থনকে বৈধতা দিতে গিয়ে মিথ্যা সাক্ষ্য দিয়ে আমরা যেন কবিরা গুনাহ না করে ফেলি। কারন আমাদের প্রতিটা কথা, কাজ , মৌনসম্মতির জন্যই পরকালে জবাব দিতে হবে। আর মৃত্যু ??! সে তো অবধারিত । সাম্প্র্তিক ভূমিকম্প মৃত্যুর কথা ভুলে যেতে বসা আমাদেরকে আবার সেই গোড়ার কথা স্মরন করিয়ে দিয়ে গেল !!

বিষয়: বিবিধ

১২৭৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

319053
০৯ মে ২০১৫ বিকাল ০৫:০৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। রাতে পড়বো লেখাটি।
১১ মে ২০১৫ সকাল ০৯:১০
260472
এনামুল লিখেছেন : Happy
319068
০৯ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৩২
শেখের পোলা লিখেছেন : 'সত্য পথ দেখায় আর মিথ্যা ধ্বংস করে৷' ধন্যবাদ আপনাকে৷
১১ মে ২০১৫ সকাল ০৯:১০
260473
এনামুল লিখেছেন : Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File