ঢাকাকে সবুজ করতেই হবে

লিখেছেন লিখেছেন নুরে আলম সৈকত মজুমদার ১৭ এপ্রিল, ২০১৫, ১২:২৩:০২ দুপুর

'সবচাইতে বড় যে কাজটি আমরা করতে চেষ্টা করছি, সেটা হল ঢাকার তাপমাত্রা খুব বেশি। আশেপাশের এলাকা থেকে নগরের উত্তাপ প্রায় ৫ ডিগ্রি বেশি। '

'

। এবং এটা খুব বেশি কঠিন না। মাত্র পাঁচ লক্ষ গাছ যদি লাগানো যায়, প্রতি পাঁচজন নগরবাসী যদি একটি করে গাছ লাগায় তবে তিন বছরে পুরো নগরের উত্তাপ প্রায় ১০ ডিগ্রি নেমে আসবে। তিন বছরেই সম্ভব।'

এভাবেই যদি আমরা শুরু করি, আমরা যদি প্রতিটি যায়গায় মানুষকে সজাগ করি, বিভিন্ন বস্তির জন্য হেলথ সার্ভিস চালু করি, স্বাস্থ্যকর সবুজ ঢাকা গড়ে তোলা খুব সম্ভব।

একটি ভাল ঢাকা, একটি সুন্দর বাংলাদেশ গড়ে তোলার স্বপ্ন আর তা বাস্তব করতে কাজ করার প্রত্যয় নিয়ে আমরা নেমেছি।

'ঢাকাকে নিয়ে অনেক কাজ করার সুযোগ রয়েছে। ঢাকার উত্তাপ কমানো, ঢাকাকে স্বাস্থ্যকর করা এর মধ্যে অন্যতম জরুরি কাজ। প্রতি পাঁচ জনে একটি করে গাছ লাগাতে পারলে আগামী তিন বছরের মধ্যে ঢাকার উত্তাপ ৫ ডিগ্রি কমানো সম্ভব। এক্ষেত্রে অর্থ কোনো বিষয় হতে পারে না, প্রয়োজন শুধু উদ্যোগের।' উত্তর ঢাকার মেয়র প্রার্থী আনিসুল হক বৃহস্পতিবার মিরপুরে স্বাস্থ্যকর ঢাকা কর্মসূচি নিয়ে গণসংযোগের সময় নাগরিকদের বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তরুণরা যদি নির্বাচনের মাঠে নেমে ব্যক্তিগত আক্রমণের অপসংস্কৃতিতে ভোগেন তাহলে আমরা কাদের নিয়ে স্বপ্ন দেখব? আমরা আমাদের কথা বলতে চাই, কাজ করতে চাই, বাকসর্বস্ব হতে চাই না। এসব অপপ্রচার থেকে বেরিয়ে আসুন, চলুন আমরা সবাই একে অপরের বন্ধু হয়ে স্বাস্থ্যকর ঢাকা গড়ে তুলি, রাজনৈতিক আচরণের স্বাস্থ্যও ভাল করি।

বিষয়: রাজনীতি

১০২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File