নববর্ষে শাড়ি পরার মোবাইল অ্যাপস

লিখেছেন লিখেছেন নুরে আলম সৈকত মজুমদার ১৩ এপ্রিল, ২০১৫, ০২:১৭:৫৭ দুপুর



আর একদিন পরই আসছে বাংলা নববর্ষের পহেলা বৈশাখ। বাংলার ঐতিহ্যের এই দিনে মেয়েরা পরে শাড়ি। শাড়িতে হয় বাংলার নারীরা আরো সুন্দর। এতদিন আমরা জানতাম ট্যাক্সি ডাকা, খাবার রান্না বা ডাক্তার এর পরামর্শ এর সব কিছুর জন্যই রয়েছে মোবাইল অ্যাপস। কিন্তু এবার শাড়ি পরার জন্যও বাজারে চলে এলো মোবাইল অ্যাপ্লিকেশন। বাংলা নববর্ষ উপলক্ষে শাড়ি পরার জন্য বের হয়েছে বিভিন্ন ধরনের অ্যাপস। বিশ্ববাসীর কাছে বাংলাদেশের প্রাকৃতিক, সাংস্কৃতিক, ভৌগোলিক ও ঐতিহ্যগত তথ্য উপস্থাপন করতে তথ্যপ্রযুক্তি এই অ্যাপস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শাড়ি পরাকে উৎসাহিত করতে স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য অভিনব অ্যাপস তৈরি করেছে রেভারি করপোরেশন।

হাউ টু ওয়্যার অ্যা শাড়ি নামের এ অ্যাপ্লিকেশনটিতে দেখানো হয়েছে কীভাবে শাড়ি পরতে হয়। তাতে কুচি দেওয়া থেকে শুরু করে ঘোমটা পর্যন্ত গ্রাফিক্স দিয়ে দেখানো হয়েছে সবকিছু। এ সম্পর্কে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর নাসিমা আক্তার নিশা জানান, শাড়ি আমাদের এবং এই সাব-কন্টিনেন্টের নারীর একটি স্টেটমেন্ট। কোন স্টাইলের শাড়ি কীভাবে পরতে হবে, তা এখানে দেখানো হয়েছে।

এই অ্যাপসে বিভিন্ন স্টাইলে শাড়ি পরার সঙ্গে নানা রকমের মিউজিক সেট করা আছে। কেবল শাড়ি পরা দেখলে একঘেয়েমি চলে আসতে পারে। তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, আমাদের দেশে আজকাল মেয়েরা বেশ ফ্যাশন সচেতন। তারা গায়ে হলুদের অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গল্পের মতো আটপৌরে শাড়ি পরার চেষ্টা করেন। এমনকি বিভিন্ন অনুষ্ঠানে তারা বিভিন্ন স্টাইলে শাড়ি পরতে চান। মূলত তাদের জন্যই এই অ্যাপস। যারা শাড়ি পরতে বান্ধবীর জন্য অপেক্ষায় থাকেন, তারা হাউ টু ওয়ার অ্যা শাড়ি মোবাইলে ইনস্টল করে নিতে পারেন। পলকেই জেনে যাবেন বিভিন্ন স্টাইলে শাড়ি পরার নিয়ম।

এই অ্যাপসে নিভি, বাঙালি, রাজস্থানি, কুর্গি, মারমেইডসহ বেশ কয়েকটি স্টাইলে শাড়ি পরার নিয়ম দেখানো হয়েছে। ৩৫ মেগাবাইটের এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা http://goo.gl/NS72Z এবং আইফোন ব্যবহারকারীরা http://goo.gl/48nmn থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। বিস্তারিত :www.reveriegroup.com ঠিকানায়।

বিষয়: Contest_father

১৭৬৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

344974
০৮ অক্টোবর ২০১৫ সকাল ০৮:২১
হতভাগা লিখেছেন :


৬ মাস আগের পোস্ট

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File