ভারতে হাসপাতালে জীবানুনাশক হিসেবে গরুর প্রস্রাব ব্যবহারের উদ্যেগ

লিখেছেন লিখেছেন তির্যক ০৬ মে, ২০১৫, ১২:২৪:৪৪ দুপুর



ভারতে জীবানুনাশক হিসেবে গরু প্রসাব (চোনা) ব্যবহারের উদ্যেগ নিয়েছে রাজস্থান রাজ্যের সরকার। সেই লক্ষ্যে একটি রিফাইনারি কেন্দ্র খোলার পর গরুর প্রসাব সংগ্রহ শুরু করেছে কর্তৃপক্ষ।

এই পাইলট প্রজেক্ট প্রাথমিকভাবে জয়পুরের সবচেয়ে বড় স্বামী মান সিংহ হাসপাতালের একটি ওয়ার্ডে ব্যবহার হবে। অন্য তরল জীবানুনাশক ব্যবহার করা আরেকটি ওয়ার্ডের সাথে সেটা পরীক্ষা করে দুই ওয়ার্ডের তুলনা করবেন ডাক্তারদের একটি দল।

ঝালোর পাথমেরায় গরুর মূত্র রিফাইনারি সেন্টার উদ্বোধন করে রাজস্থান রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেন্দ্র রাঠোর বলেছেন, ‘এক মাসের জন্য একদল ডাক্তার নিয়োগ করা হবে। তারা পরীক্ষা-নীরিক্ষা করে দেখবেন গরুর মূত্র এই কাজে ফলপ্রসু কি না।’

জোদপুরের আইয়ুরবেদিক বিশ্ববিদ্যালয়, ভেটেনারি এবং প্রাণী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়কেও এ বিষয় নিয়ে কাজ করতে বলেছেন মন্ত্রী রাজেন্দ্র রাঠোর। তবে গরু রক্ষা প্রকল্প নিয়ে কাজ করেন এমন লোকেরা বলছেন, এটা নতুন কিছু না।

ভারতের পিনজারা পোল গোসালার কেয়ারটেকার দেবি সিং বলেন, ‘গরু প্রস্রাবের ঔষধি মান আছে। এটা দিয়ে আমরা কিডনি জন্য ওষুধ এবং এমনকি চোখের ড্রপ হিসেবে ব্যবহার করতে পারি।’

কিন্তু ব্যাখ্যা বিশ্লেষণ যাই থাক, গরু বিষয়ে ভারতের রাজনৈতিক তকমা রয়েই যাচ্ছে। হিন্দুত্ববাদী সংগঠন ‘রাষ্ট্রীয় সমাজসেবক সংঘের(আরএসএস)’ একজন সিনিয়র কার্যনির্বাহী সদস্য লাল চাঁদ বলেন, ‘অবশেষে আমাদের সংস্কৃতির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত পবিত্র গাভী সম্পর্কে কেউ একজন অন্যভাবে মনযোগ আকর্ষণ করলো।’

বিরোধী দল কংগ্রেস বলছে, সরকারের মৌলিক চিকিৎসার উপর ফোকাস করা উচিত।

কংগ্রেসের মুখপাত্র আর্চেনা শর্মা বলেন, ‘গবেষণা কোনো বিকল্প নেই। কিন্তু মৌলিক বিষয়গুলোই ফোকাস হওয়া উচিত। বিজেপি সরকার রাজনৈতিক কারণে এবং রাজনৈতিক প্রতিহিংসার কারণে আমাদের বিনামূল্যের ওষুধ প্রদান প্রকল্প বন্ধ করে দিয়েছে। জীবন বাঁচানো মৌলিক চিকিৎসা বিষয়ই প্রথম আসা উচিত।’ সূত্র: এনডিটিভি

Click this link

বিষয়: বিবিধ

১১৫২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

318436
০৬ মে ২০১৫ দুপুর ০১:৫৬
ইবনে আহমাদ লিখেছেন : মহান ভারতের উদার গণতন্ত্রের সুন্দর বাস্তবায়ন। আমার দেশের সেক্যুলার রাজনীতির নেতা নেতৃরা এই মহা পবিত্র মুত্র দিয়ে শুরু করতে পারেন।
318461
০৬ মে ২০১৫ দুপুর ০৩:৩৫
লেন্দুপ দর্জি লিখেছেন : ভারত ভাগ্য বিধাতা m/
318468
০৬ মে ২০১৫ বিকাল ০৪:৫১
egypt12 লিখেছেন : হাঁসি পেলো Rolling on the Floor
318542
০৬ মে ২০১৫ রাত ১০:০০
হতভাগা লিখেছেন : এখন থেকে ভারতের হাসপাতালগুলোতে রোগীদের পাশে গরু থাকবে । ICU , CCU , HDU তে গরু আনা হবে বিশেষ বিশেষ ফলোআপে। গোয়াল ঘরেও হাসপাতালের ওয়ার্ড এর এক্সটেনশন থাকবে ।

বাংলাদেশের যেসব রোগী ভারতে যায় চিকিতসা নিতে তারাও এই চিকিতসার আওতায় আসতে পারে । এপোলো হসপিটাল ঢাকাতেও হয়ত গরুর খোয়াড় দেখতে পাওয়া যাবে । দেশে বিশেষজ্ঞ তৈরি হবে নচেত ভারত থেকেও আনা যেতে পারে।

মেরা ভারত মহান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File