শিষ্ঠাচার

লিখেছেন লিখেছেন মিশু ১৮ অক্টোবর, ২০১৬, ০৮:৩৮:৪৪ সকাল

আসসালামু’আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

মাতাপিতার সদুপদেশ সন্তানের জীবনপথের পাথেয় ও অন্ধকারে আলোকরশ্মি। তা নিষ্পাপ শিশুর উর্বর হৃদয়ে তা অঙ্কিত হয়ে থাকে সারাজীবন। জীবনের গতিপথ নির্ধারণের ক্ষেত্রে এগুলোই তাকে দেয় সঠিক নির্দেশনা।

ইবন আব্বাস রাদিয়াল্লাহু ‘আনহুমা থেকে বর্ণিত। তিনি বলেন,

“আমি একদা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পেছনে আরোহণ করেছিলাম। তিনি বললেন, হে বালক, আমি তোমাকে কিছু (মুল্যবান) কথা শিক্ষা দেব:

* তুমি আল্লাহ তা‘আলার হক আদায়ের ব্যাপারে যত্নশীল হও, তাহলে আল্লাহ তা‘আলা তোমাকে দুনিয়া ও আখিরাতের অনিষ্ট থেকে হিফাযত করবেন।

* যখন কিছু প্রার্থনা করবে, আল্লাহর কাছেই করবে।

* যখন সাহায্যের আবেদন করবে, তখন একমাত্র আল্লাহর কাছেই করবে।

* জেনে রাখ, যদি গোটা জাতি তোমার কোনো উপকার করতে চায়, তাহলে তারা ততটুকুই করতে পারবে, যতটুকু আল্লাহ তা‘আলা তোমার জন্য বরাদ্দ করেছেন। আর তারা যদি তোমার কোনো ক্ষতি করতে চায়, তাহলে ততটুকুই করতে পারবে, যতটুকু আল্লাহ তোমার নামে বরাদ্দ করেছেন। কলম তুলে নেওয়া হয়েছে আর নিবন্ধন বই শুকিয়ে গেছে অর্থাৎ তাকদীরে যা বরাদ্দ হবার তা হয়ে গেছে।

সুনানুত তিরমিযী, হাদীস নং-২০৭৬।

ইবরাহীম ও ইয়াকুব আলাইহিমাস সালাম নিজ সন্তানদের উপদেশ সম্পর্কে কুরআনে এসেছে,

“এরই অসিয়ত করেছে ইবরাহীম তাঁর সন্তানদের এবং ইয়াকুবও যে, হে আমার সন্তানগণ! নিশ্চয়ই আল্লাহ তোমাদের জন্যে এ দীনকে মনোনীত করেছেন। কাজেই তোমরা মুসলিম না হয়ে কখনও মারা যেও না।” [সূরা আল-বাকারা, আয়াত: ১৩২]

পিতা মাতা পরীক্ষায় রেজাল্ট ভালো হওয়ার পিছনে যে সময় মেধা অর্থ ব্যয় করে থাকেন তার কিয়দংশ যদি সন্তানকে সময় দিতেন ইসলামের শান্তি ও সুন্দর সঠিক জ্ঞান অর্জনের জন্য,তুলে ধরতেন আল্লাহর রাসূল স. ও সাহাবা আযমাঈনদের চরিত্রকে তাহলে আজ আমাদের সোনার ছেলে মেয়েরা হীরাতে পরিনত হতে পারতো,বন্ধ করা যেতো সামাজিক অবক্ষয়।

পরিবারের সদস্য ও সদস্যাদের নিয়ে ভিডিও লিঙ্কের ৩০ টি পর্ব দেখার অনুরোধ রইলো। আশা করি এর মাধ্যমে নিজে ও পরিবারের সকলে জীবনকে সুন্দর করার ইচ্ছে জাগ্রত হবে , ইচ্ছে হবে রাসূলের স. অনুসরন করে কামিয়াব হতে। আল্লাহ আমাদের তাওফিক ও সবর দিন শুনা ও মানার ।

https://www.youtube.com/watch?v=VO22l6-Qkys&list=PLEe4sh5Y1RVOHOZHpRY6uCKcTeoYF_Gge




বিষয়: বিবিধ

১২৮৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

378803
১৮ অক্টোবর ২০১৬ দুপুর ১২:৪৯
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। আল্লাহ আমাদেরকে বিনয়ী হিসেবে কবুল করুন !!
০৮ নভেম্বর ২০১৬ সকাল ০৮:৪৫
314250
মিশু লিখেছেন : বারাকাল্লাহি ফিক। আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File