তার্কিশ ইতিকথা (২)

লিখেছেন লিখেছেন সরোজ মেহেদী ২৭ মে, ২০১৫, ১২:৫৮:৩৯ রাত

তুরস্কের ছেলে এবং মেয়ে উভয় দলই স্মার্ট ও মার্জিত।ওরা শারীরিক ফিটনেস, পোশাক প্রভৃতি বিষয়ে খুবই সচেতন।যথেষ্ঠ পরিমান সাজুগুজোও করে মেয়েরা।

তরুণদের মধ্যে অশিক্ষিত খুঁজে পাওয়া দায়।আর বিকৃত স্টাইলিস্টের দেখাও খুব একটা মেলে না রাস্তাঘাটে।

তুর্কিরা বিদেশিদের সামনে দেশ ও নিজেকে জাহির করতে খুব পছন্দ করে।আপনার সাথে কারো পরিচয় হলে সে প্রথমেই জানতে চাইবে ইস্তাম্বুল কেমন লাগছে।তুরস্ক ভাল কি না?উত্তরে আপনি ভাল বললে সে হাসি দিয়ে আপনাকে বৃদ্ধাঙ্গুলি দেখাবে।ধন্যবাদ জানাবে।

এরপর ওই তুর্কি তার নিজের সমন্ধে আপনাকে বলার চেষ্টা করবে।সে কোনো বিষয়ে পারদর্শী হলে তা বারবার বলে দৃষ্টি আকর্ষণের চেষ্টা করবে।এক পর্যায়ে আপনার বয়স জানতে চাইবে।ওই তুর্কিটি যদি বয়সে আপনার চেয়ে ছোট হয় তাহলে সে আপনার দিকে তাকিয়ে মুচকি হাসবে।বুঝাতে চাইবে সে অল্প বয়সেই অনেক কিছু করে ফেলেছে।আলাপ শেষে আপনাকে পছন্দ হলে মাথায় মাথা লাগিয়ে স্বাগতম জানাবে।খুব বেশি পছন্দ হলে গালে গাল ছুবে।

দেশটিতে ফুটবল খুব জনপ্রিয়।আর ফুটবলারদের মধ্যে যে গোলকিপার তার দাম সব থেকে বেশি।আপনাকে হাসি ও গাম্ভীর্য নিয়ে নিজের পরিচয় দিবে ‘আমি গোলকিপার’।

২০০৬ এরর বিশ্বকাপে সারাবিশ্বের নজরকাড়া তুর্কি গোলকিপার হাসানের কথা মনে আছে?আমার মনে হয়, হাসানের কারণেই গোলকিপাররা এদেশে এত জনপ্রিয়।

তার্কিশরা এখনো নিজেদের পৃথিবীর শাসক মনে করে।ওদের বিশ্বাস পৃথিবীর বৈধ শাসক তারাই।ওরা আপনাকে গম্ভীর হয়ে বলবে-এই যে যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্য ওরা শুধু শুধুই মধ্যপ্রাচ্যে মাতব্বরি করতে আসে।এ অঞ্চল আমাদের।আর ওদের ক্ষমতা নেই আমাদের কাছ থেকে তা কেড়ে নেয়।এসব বলতে গিয়ে ওরা আপনাকে শুনাবে প্রথম বিশ্বে যুদ্ধে গালিপল্লির সে ভয়াবহ যুদ্ধের কথা।তুরস্ক দখল করতে এসে সেদিন বৃটিশ-অ্যামেরিকা-রাশিয়া-ফরাশী-চীনের নেতৃত্বাধীন বিজয়ী বিশ্বশক্তি কামাল পাশার নেতৃত্বাধীন তুর্কি সেনাবাহিনীর হাতে নির্মম শিক্ষা পেয়েছিল।সে যুদ্ধে প্রায়ে পৌনে দুইলাখ বিদেশী সেনা নিহত হলে পরাজয় মেনে নিয়েছিল বৃটিশ সরকার।



দেশটিতে মোস্তফা কামাল পাশা একজন কিংবদন্তী নায়কের নাম।বর্তমান প্রেসিডেন্ট এরদোয়াঁনের দল ৫২ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায়।আমার মনে হয় দেশটির এর চেয়েও বেশি সংখ্যক মানুষ পাশার চিন্তা ভাবনার সাথে একমত নন।তবু পাশার নামে এখনো পুরো তুরস্ক নত হয়।১৯১৯ সালে সাম্রাজ্য হারানোর পর আজও তুর্কির যে অখণ্ড সীমান্ত তাতে যে কামাল পাশার অবদান দীর্ঘ ও সবচেয়ে বেশি তা সবাই স্বীকার করে।পাশা মারা যান ১৯৩৭ সালে।এরপর কেটে গেছে দীর্ঘ সময়।এই সময়ে কোনো শাসকই তুর্কিদের মনে দাগ কাটতে পারেননি।

তবে রেজেপ তাইয়্যিপ এরদোয়াঁন এখন তুর্কিস্থানের নতুন নায়ক।অধিকাংশ তুর্কির বিশ্বাস এরদোয়াঁনের হাত ধরেই তুরস্ক ফিরে পাবে তার হারানো সাম্রাজ্য।

তুরস্কেও ক্ষমতার রাজনীতি আছে।ক্ষমতাসীন একে পার্টিকে বিএনপির মতো একটি দল ভাবতে পারেন।ওদের কোনো যুব সংগঠন নেই।

তবে সবকিছুকে ছাড়িয়ে গেছেন এরদোয়াঁন।এখানে এরদোয়াঁন মানে জনপ্রিয় একে পার্টি, একে পার্টি মানে সুদক্ষ এরদোয়াঁন।

এরদোয়াঁনের অনুপস্থিতিতে একে পার্টির ভবিষ্যৎ নিয়ে অনেকে আশংকা প্রকাশ করেন।তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টা হচ্ছে, তুর্কিরা বোধহয় জন্মগতভাবেই ডান ঘরানার।আর এখানকার রাজনীতিবীদরা মোটের উপর উচ্চ শিক্ষিত।

(প্রিয় দেশ-চলবে)

লিংক তার্কিশ ইতিকথা

বিষয়: Contest_priyo

২৩৪৩ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

322774
২৭ মে ২০১৫ রাত ০১:১২
এ,এস,ওসমান লিখেছেন : আলহামদুল্লিলাহ। ভাল লাগলো।পরের পোষ্টের অপেক্ষায় থাকলাম।
২৭ মে ২০১৫ রাত ০১:৩৪
263946
সরোজ মেহেদী লিখেছেন : উৎসাহ দেয়ার জন্য অনেক ধন্যবাদ ভাই। চেষ্টা করব ইনশাআল্লাহ।
322776
২৭ মে ২০১৫ রাত ০১:৩০
শেখের পোলা লিখেছেন : চলতে থাকুক৷ আরও জানতে চাই৷ ধন্যবাদ৷
২৭ মে ২০১৫ রাত ০১:৩৫
263947
সরোজ মেহেদী লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ।আরও দুটি পর্ব লেখব আশা করি।
322802
২৭ মে ২০১৫ রাত ০৪:১৬
নীলাঞ্জনা লিখেছেন : মোস্তফা কামাল পাশার মত নেতারা আছেন বলেই তুরস্ক আম মুসলিম দেশগুলোর মাঝে উন্নত এবং আধুনিক। তা না হলে, ইসলামের ভুত তুরস্কের মাথায় চেপে বসলে তোরস্ক এখন সোমালিয়া, সিরিয়া, পাকিস্তানের কাতারে চলে যাত। ধন্যবাদ।
২৭ মে ২০১৫ সকাল ১১:০৫
264008
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : উন্নতি টা হয়েছে কিন্তু ইসলামপন্থী নেতা এরদোগানের হাত ধরে Winking। আপনার তো পৃথিবীতে হাতে গুনা কয়েকটি দেশ ছাড়া কিছু চিনেন না বলে "পাকিস্তানের কাতারে" নিয়ে যান। যদিও "পাকিস্তানের কাতারে" শব্দ থেকে "কাতার" শব্দটা আলাদা করলে একটি পৃথিবীর উন্নত দেশের নাম হয়ে যায়। যদিও সেটাও মুসলিম কান্টি Winking । কি বুঝলেন? বাসায় গিয়ে শ্রী কৃষ্ণের নাম নিয়ে শিব লিঙ্গ চুষা শুরু করুন Winking
২৭ মে ২০১৫ দুপুর ১২:৩১
264015
সরোজ মেহেদী লিখেছেন : নীলান্জনা ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।তুরস্কে কামাল পাশা যেমন জনপ্রিয়, তার থেকেও অনেক বেশি জনপ্রিয় বদিউজ্জামান সাইদ নূরসী নামের এক ভদ্রলোক।তবে এসব নিয়ে ওদের মধ্যে উচ্চবাচ্য তেমন হয় বলে মনে হয় না।
আর একটা ব্যাপার হচ্ছে, তুরস্কের সর্বত্র ধর্ম উপস্থিত। ওরা ওদার, আধুনিক ও মুসলিম।সবটাই সত্য।এখানে জোরাজুরির কোনো বিষয় সাধারণত চোখে পরে না।
আর একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, ওরা একটি মিশন বা ভিশন নিয়ে এগুনোর চেষ্টা করছে।একদল দক্ষ ও বিশ্বস্ত মানুষ যার নেতৃত্ব দিচ্ছে।যদি এরদোয়াঁনের সরকার আগামি ১০ বছর কন্টিনিউ করতে পারে তাহলেই আমার কথার প্রমাণ পাবেন।
আমাদের রাজনীতাবীদদের মতো ওরা না প্রতারক, না ভণ্ড। সুতরাং ওদের উন্নতি হতে বাধ্য।
২৭ মে ২০১৫ বিকাল ০৪:৫০
264060
ব্লগার শঙ্খচিল লিখেছেন : নীলাঞ্জনা , ইংরেজীতে একটা কথা আছে , "এ লিটল লার্নিং ইজ এ ডেন্ঞেরাস থিংক" পাশা মারা গেল ১৯৩৭ সালে আর বর্তমান ২০১৫ । প্রায় ৮০ বছর , কামাল পাশার বহু আগে থেকেই তুরস্ক বিশাল সমরাজ্যের নেতৃত্য দিয়েছে । আপনার অবস্য তুরস্কর খেলাফত নিয়ে চুলকানী আছে , সেটা আমি জানি । কামাল পাশা তুরস্কোকে এক ঘরে করে নিয়েছিল বিশ্ব থেকে । আর আজকের এরদোগান বিশ্বের নির্যাতিতের নেতা.....
২৭ মে ২০১৫ রাত ০৮:২৭
264117
সরোজ মেহেদী লিখেছেন : এমরুল কায়েস আপনার মন্তব্যের সাথে শেষ লাইনটা প্রাসঙ্গিক না।শিবকে যারা পূজা করে তাদের সম্মান না করতে পারলে আমরা নিজেরাই বরং অসম্মানিত হবো।সব ধর্মমতকে সম্মান করা উচিৎ।
২৭ মে ২০১৫ রাত ১০:২০
264186
নীলাঞ্জনা লিখেছেন : @ সরোজ মেহেদী : ইসলামকে শুধু ধর্ম হিসেবে দেখতে হবে। রাষ্ট্র পরিচালনায় ইসলামের কোন স্থান থাকবে না। আধুনিক তুরস্ক ঐ পথেই এগুচ্ছে। ধন্যবাদ।

@ ব্লগার শঙ্খচিল : তা হলে তো, ইংরেজ'দের তুলনায় উপনিবেশবাদী ওটোমানরা নিরেট শিশু। আসুন্না, রাণী ভিক্টোরিয়ার যুগে ফিরে যাই।
২৭ মে ২০১৫ রাত ১০:২৪
264188
ছালসাবিল লিখেছেন : ডারলিং Love Struck
২৭ মে ২০১৫ রাত ১০:৪৮
264194
সরোজ মেহেদী লিখেছেন : দেখেন রাষ্ট্র পরিচালনায় কী থাকবে আর কী থাকবে না আমার পোস্টের আলোচ্য বিষয় সেটা না।আর আধুনিক তুরস্ক কোন পথে এগুচ্ছে তা বোঝার জন্য বিস্তর কাজ করতে পারেন।এভাবে চট করে করে মন্তব্য করাটা আমি অনুচিৎ মনে করছি।
২৭ মে ২০১৫ রাত ১১:০০
264196
নীলাঞ্জনা লিখেছেন : দেখুন, আমি কিন্তু চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিয়েছি : রাষ্ট্র পরিচালনায় ইসলামকে মাইনাস করেছে বলেই তুরস্ক আজকের শক্ত অবস্থানে দাড়াতে সক্ষম হয়েছে।

'উহ/আহ' না করে কামাল পাশার অবদান স্বীকার করে নিলেই তো হয়।
২৮ মে ২০১৫ সকাল ০৭:৫২
264257
আকবার১ লিখেছেন : @নীলাঞ্জনা ,@রায়হান রহমান,খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির

পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্তাকে বেন করা হোক। যার এত নিক ।
322809
২৭ মে ২০১৫ সকাল ০৫:৫৮
অবাক মুসাফীর লিখেছেন : তুর্কী উপাখ্‌যান ভাল্লাগতেছে... ধাক্কা! তৃতীয় পোস্টের জন্‌য
২৭ মে ২০১৫ দুপুর ১২:৩৫
264016
সরোজ মেহেদী লিখেছেন : হা হা।আসছে।
322810
২৭ মে ২০১৫ সকাল ০৬:২৮
গালিব আক্তার লিখেছেন : নীলাঞ্জনা সব কিছুতেই মুসলিমদের গন্ধ পেয়ে থাকেন ! আমার মনে হয় উনি কঠিন কোনো রোগে ভুগছেন ! তাই অতি দ্রুত চাপাতি ওয়ালা ডিজিটাল ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিৎ "
২৭ মে ২০১৫ সকাল ১১:০৭
264010
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : তার জবাব ঠিক মতই দিয়েছি
২৭ মে ২০১৫ দুপুর ১২:৩৭
264017
সরোজ মেহেদী লিখেছেন : সেই গন্ধটা নির্বিঘ্নে প্রকাশ করতে আমাদেরও তাকে সাহায্য করা উচিৎ।এভাবেই আলোচনা সমালোচনায় আমরা একটি ভালো ফলের সামনে দাঁড়াতে পারি।
২৭ মে ২০১৫ রাত ১০:৩৯
264190
নীলাঞ্জনা লিখেছেন : জান্নাতের খুরমা, খজুর আর হুরপরী ধর্ষনের চটকদার ইসলাম ছাড়া আপনারা আর কিছু বুঝেন্না, @ সরোজ মেহেদী?
322823
২৭ মে ২০১৫ দুপুর ১২:৪৬
নূর আল আমিন লিখেছেন : আলহামদুল্লিলাহ।
ভাল লাগলো।
পরের পোষ্টের
অপেক্ষায়
থাকলাম।
322828
২৭ মে ২০১৫ দুপুর ১২:৫২
দুষ্টু পোলা লিখেছেন : মাইয়া গুলান সোণদর। বিয়া করতাম ভায়া Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Love Struck Love Struck Love Struck
২৭ মে ২০১৫ সন্ধ্যা ০৬:২৭
264088
সরোজ মেহেদী লিখেছেন : আসেন দুই ভাই গলা ধরাধরি করে কান্দি।
322831
২৭ মে ২০১৫ দুপুর ১২:৫৩
হতভাগা লিখেছেন : এই ব্লগেই কারও লেখায় পড়েছিলাম যে , সেখানকার মেয়েরা মিনিস্কার্ট (আধুনিক পোশাক)পড়ে চলা ফেরা করে । মাসজিদে আসলে ব্যাগ থেকে বোরকা বের করে নামাজ পড়তে ঢুকে যায় । নামাজ শেষে আবার বোরখা খুলে ব্যাগে ভরে বের হয়ে যায় ।

এটাই প্রমান করে যে তুরষ্ক অনেক এগিয়ে যাচ্ছে।
২৭ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৩১
264090
সরোজ মেহেদী লিখেছেন : এমন ঘটনা ঘটে।তবে সার্বিকভাবে ওরা অনেক এগিয়ে গেছে।একটি ধর্মবান্ধব উদার সমাজ গঠনের ফল পাচ্ছে ওরা।অর আপনার বর্ণিত অবস্থারও ইতিবাচক পরিবর্তন হচ্ছে।
322835
২৭ মে ২০১৫ দুপুর ০১:১৬
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ভাই, তুরস্কের সম্পর্কে আরো জানতে চাই। অপেক্ষায় রইলাম।
২৭ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৩৩
264091
সরোজ মেহেদী লিখেছেন : চেষ্টা করব।ধন্যবাদ আপনাকে।
১০
322910
২৭ মে ২০১৫ রাত ০৮:৩৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
তুরুস্কে না গেলেও টার্কিশ হোপ স্কুল এবং হেসফিবল এর সাথে কাজ করার সুযোগ পাওয়ায় পরিচিত তুর্কি আছেন অনেক। এটা ঠিক তারা দেশপ্রেমিক। কিন্তু এটা অনেক সময় উগ্র জাতিয়তাবাদ এর সৃস্টি ও করে। উসমানি আমলে অনেক উজির তথা প্রধানমন্ত্রি ছিলেন বলকান,আরব,আর্মেনিয় বা কুর্দি। কিন্তু তুর্কি প্রজাতন্ত্রে তারা বৈষম্যের স্বিকার হয়েছিলেন। ওরহান পামুক এই বিষয়ে তার ইস্তাম্বুল গ্রন্থে লিখেছেন। উসমানিয় পরবর্তি তুর্কি প্রজাতন্ত্র উগ্র জাতিয়তাবাদ কে গুরুত্ব দিতে গিয়ে আযান ও নামাজ ও তুর্কি ভাষায় করে ফেলেছিলেন কামাল পাশা। কিন্তু শেষ পর্যন্ত সেটা জনতার পছ্নদ হয়নি।
২৭ মে ২০১৫ রাত ১০:৪৩
264191
সরোজ মেহেদী লিখেছেন : আপনার বক্তব্যের সাথে দ্বিমত করছি না।ধন্যবাদ সাথে থাকার জন্য।
১১
322951
২৭ মে ২০১৫ রাত ১১:০৬
গালিব আক্তার লিখেছেন : নীলাঞ্জনার পাগলামী বেড়ে গেছে !তাই অতি দ্রুত পাবনা পাঠানো দরকার !
২৮ মে ২০১৫ রাত ০১:১৮
264218
সরোজ মেহেদী লিখেছেন : !
১২
322959
২৭ মে ২০১৫ রাত ১১:৪৯
মনসুর আহামেদ লিখেছেন : কে পার্টিকে বিএনপির মতো একটি দল ভাবতে পারেন। আপনি কি ওখানে থাকেন।
২৮ মে ২০১৫ রাত ০১:১৯
264219
সরোজ মেহেদী লিখেছেন : হুম।আমি এখানে থাকি।
১৩
323114
২৮ মে ২০১৫ রাত ০৮:২৪
সামছুল লিখেছেন : আজব হলেও সত্য, সেই তুরস্কেও আজ পরিবর্তন এসেছে। দীর্ঘ প্রায় এক শতাব্দী পর সেক্যুলারকে হটিয়ে ইসলামপন্থী সরকার ক্ষমতায় এসেছে। সেক্যুলার শাসক কামাল আতাতুর্কের ঠিক বিপরীত হলেন বর্তমান রাষ্ট্রপ্রধান এরদোগান। তিনি সেক্যুলার তুরস্ককে একটি ইসলাম বান্ধব রাষ্ট্রে পরিনত করার জন্য ধীরে ধীরে এগোচ্ছেন। তার সাহসী পদক্ষেপের কারনে দীর্ঘ ৯০ বছর পর সেনাসদস্যরা জামায়াতে নামাজ পড়ার অধিকার ফিরে পেয়েছে। এরদোগান মদ্যপান ও অবাধ যৌনতার উপর কড়াকড়ি আরোপ করেছেন, মেয়েদের হিজাব পরার অধিকার পুনঃপ্রতিষ্ঠিত করেছেন। ধীরে ধীরে আরো পরিবর্তন আসছে দেশটিতে...
১৪
323122
২৮ মে ২০১৫ রাত ০৯:১৯
সরোজ মেহেদী লিখেছেন : আপনার বক্তব্যের সাথে দ্বিমত নেই।তবে আমার কাছে মনে হয়েছে, এরদোয়াঁন কোন আদর্শের এটা নিয়ে জনগণের খুব একটা মাথা ব্যথা নেই।এখানকার রাজনীতিটা আসলে সার্বভৌমত্ব ও উন্নয়ন কেন্দ্রিক।এরদোয়াঁন এখানে দারুণভাবে সফল।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File