মেধাহীন জ্ঞান দিয়ে কখনও গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন সঠিক দিকনির্দেশনা, অধ্যবসায়, জনগণের সহযোগিতা

লিখেছেন লিখেছেন ইগলের চোখ ৩১ জানুয়ারি, ২০১৫, ০৭:১৪:৫৫ সন্ধ্যা



গত কয়েক দিনে পথে-ঘাটে, বাজারে-অফিসে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের সঙ্গে কথা বলে বুঝেছি, তাদের চাওয়া-পাওয়ার সঙ্গে রাজনীতিকদের কাজকর্মের কোনো মিল নেই। রাজনীতিকেরা জনগণের নামে রাজনীতি করলেও জনগণের আশা-আকাঙ্ক্ষার বিপরীতে হাঁটতে পছন্দ করেন। দেশের মানুষ চায় শান্তি, স্থিতি এবং সবকিছু স্বাভাবিকভাবে চলুক। রাজনীতিকেরা চান সংঘাত, হানাহানি। জনগণ চান জীবনের গতি এবং অর্থনীতির চাকা সচল থাকুক। কিন্তু রাজনীতিকেরা এমন সব কাজ করেন, যাতে সাধারণ মানুষ ঘরে বসে থাকতে বাধ্য হয়। বাইরে গেলেই তাকে পেট্রলবোমার আগুনে পুড়ে মরতে হবে। ঘরেও তারা নিরাপদ নয়। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আহূত দেশব্যাপী লাগাতার অবরোধের আজ ২৬তম দিন। স্বাধীনতার আগে ও পরে একনাগাড়ে এত দীর্ঘদিন দেশ অচল এবং মানুষকে জিম্মি করা কর্মসূচি পালিত হয়নি। এখন দেশের সব মানুষের অফিস ও ঘরের ফটক বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। অবরোধ-হরতালের কারণে ব্যবসা-বাণিজ্য, শিক্ষাপ্রতিষ্ঠান, বন্দর-টার্মিনালের সব ফটক বন্ধ। খালেদা জিয়া এক বিবৃতিতে বলেছেন, “যত দিন বেঁচে থাকি জনগণের সঙ্গে থাকব”। অবরোধ কর্মসূচি প্রলম্বিত করে জনগণকে জিম্মি করেই তিনি জনগণের সঙ্গে থাকতে চান? বিএনপি যথাসম্ভব দলীয় শক্তি কম ক্ষয় করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ক্লান্ত করার কৌশল অনুসরণ করে যাচ্ছে। বিএনপির দলীয় শক্তি কম ক্ষয় হলেও দেশের ও মানুষের শক্তি ক্ষয় হচ্ছে বেশুমার। লন্ডনে বসে তারেক রহমান সব কলকাঠি নাড়ছেন। তার নির্দেশেই জামায়াত-শিবির ও ছাত্রদলের ক্যাডাররা বাসে-ট্রাকে পেট্রলবোমা ছুড়ে মানুষ মারছে। আন্দোলনের নামে এই সন্ত্রাসী কর্মকাণ্ড বরদাশত করা যায় না। এসব কঠোর হাতে দমন করা উচিত। জনগণের যে আন্দোলনে সম্পৃক্ততা নেই, সে আন্দোলন কখনও সফল হতে পারে না।

বিষয়: বিবিধ

৮২৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

302354
৩১ জানুয়ারি ২০১৫ রাত ০৮:৪১
মোতাহারুল ইসলাম লিখেছেন : মেধাহীন জ্ঞান দিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায়না, তার বড় প্রমান বর্তমান সরকারের মেধাহীন নেতৃত্ব। গণতন্ত্র তো বহু আগেই বন্দী হয়েছে।
302356
৩১ জানুয়ারি ২০১৫ রাত ০৮:৫৯
শেখের পোলা লিখেছেন : মেধার পাহাড় ভাইজান বুঝি নিশ্চিত যে, সব জ্বালাও পোড়াও খালেদাই করাচ্ছে?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File