╭✿=সকল নির্মাণের আগে চাই মানুষ নির্মাণ=✿╯ ===============================

লিখেছেন লিখেছেন মোঃ মাসুম সরকার আলআযহারী ০৫ মে, ২০১৬, ১১:৪৫:০৪ রাত



প্রাচীন চাইনীজরা নিরাপদে বসবাসের জন্য চীনের উত্তর দিকে নির্মাণ করেছিল ২১,১৯৬ কি. দীর্ঘ একটি প্রাচীর।

এই প্রাচীর এতটাই বিশালাকার যে মহাকাশ থেকে এর অস্তিত্ব দেখা যায় ।

এটি ‘চীনের মহাপ্রাচীর’ বা 'গ্রেট ওয়াল অব চায়না' বা চীনা ভাষায় ‘ছাংছং’ নামে পরিচিত। এটি মানুষের তৈরি পৃথিবীর সবচেয়ে বড় স্থাপত্য । বিশ্বের সপ্তাশ্চর্যের একটি। এই প্রাচীরের মধ্যে দুর্গও আছে। সেই দুর্গে সৈন্যরা সীমান্ত পাহারা দিত। শত্রুর দেখা পেলে ধোঁয়া দিয়ে সংকেত দিত। এই মহাপ্রাচীর মঙ্গোলিয়ানদের আক্রমন হতে দেশকে রক্ষা করত। সীমান্ত নিয়ন্ত্রণের জন্যও এটা বেশ কার্যকর ছিল। চাইনীজরা বিশ্বাস করতো- এ প্রাচীরের কারণে বহিশত্রুর আক্রমন থেকে তা্রা নিরাপদ। তাদের আক্রান্ত হওয়ার আর কোন ভয় নেই।

╭✿╯╭✿╯

কিন্তু আশ্চর্যের ব্যাপার হলো- ইতিহাস সাক্ষী, এই মহাপ্রাচীর নির্মাণের প্রথম ১০০ বছরের মধ্যে চীনকে বড় বড় তিনটি যুদ্ধ মোকাবেলা করতে হয়েছে।

আরো বিস্ময়ের ব্যাপার হলো, তিনটি যুদ্ধের কোনটিতেই শত্রুদের স্থলবাহিনীকে এ মহাপ্রাচীর টপকাতে হয়নি!!

তার কারণ হলো, প্রতিবারই তারা মহাপ্রাচীরের গেইটের দারোয়ানকে ঘুষ দিয়ে ম্যানেজ করে নিয়েছিল। ফলে সদর দরজা দিয়েই নির্বিঘ্নে তাদের সেনাবাহিনী প্রবেশ করেছিল

এবং লুটতরাজ শেষে আবার মেইন গেইট দিয়েই নিরাপদে প্রস্থান করেছিল।

╭✿╯╭✿╯

চাইনীজরা যে ভুলটি করেছিল তা হলো, তারা জাতীয় সম্পদের ৭০% খরচ করে প্রাচীর নির্মান করেছিল ঠিকই; কিন্তু প্রাচীরের রক্ষক তথা দ্বাররক্ষী তৈরী করতে ভুলে গিয়েছিল।

╭✿╯╭✿╯

তাই একথা ভুলে গেলে চলবেনা যে, সকল নির্মাণের আগে মানুষ নির্মাণ করতে হবে। কারণ, উন্নত নৈতীক গুলাবলী সম্পন্ন মানুষ তৈরী করতে না পারলে সকল নির্মাণই ব্যর্থ হতে বাধ্য।

╭✿╯╭✿╯

আমরা আমাদের শিক্ষা ব্যবস্থার মাধ্যমে উন্নত মানবিক গুণাবলী ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরী করতে না পারলে, এমন এক শ্রেণীর মানুষ তৈরী হবে, যারা হবে শিক্ষিত চোর, শিক্ষিত ডাকাত, শিক্ষিত ছিনতাইকারী, শিক্ষিত খুনী, শিক্ষিত পকেটমার..............................। যারা কলমের এক খোঁচায় গোটা জাতির সম্পদ লুট করতেও দ্বিধা করবেনা। যাদের কাছে দেশ, দেশের সম্পদ, দেশের মানুষ কোন কিছুই নিরাপদ থাকবে না।

বিষয়: বিবিধ

১১৯৯ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

368101
০৬ মে ২০১৬ রাত ১২:০৬
সন্ধাতারা লিখেছেন : Salam respected brother. How are you? How is study? I am really glad to see your valuable writing after long time. Jajakallahu khair.
০৬ মে ২০১৬ রাত ১২:৪৬
305483
মোঃ মাসুম সরকার আলআযহারী লিখেছেন : Respected Sister in Islam
Walaikumus salam wrt wbt
Alhamdulillah, we r fine. My study is going on. I need one more sem. to complete. However, unfortunately my employer asked me to come back to BD. Therefor, I have postponed my study for one sem. Now I'm in BD doing my job. After Eidul Azha, I will go back there inshaaAllah. Thanks a lot for remembering me after these days. Plz pray for me.
368115
০৬ মে ২০১৬ রাত ০৩:৩২
সন্ধাতারা লিখেছেন : অবশ্যই প্রাণভরে দোয়া করি করুণাময়ের কাছে। আপনিও বোনের জন্য দোয়া রাখবেন।
368136
০৬ মে ২০১৬ সকাল ০৭:২৩
শেখের পোলা লিখেছেন : আমরা সে যুগেই অবস্থান করছি।
০৭ মে ২০১৬ বিকাল ০৪:৫৩
305685
মোঃ মাসুম সরকার আলআযহারী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। জাযাকুমুল্লাহ খাইরান।
368140
০৬ মে ২০১৬ সকাল ০৭:৪৫
কুয়েত থেকে লিখেছেন : সীমান্ত নিয়ন্ত্রণের জন্যও এটা বেশ কার্যকর ভালো লাগলো ধন্যবাদ
০৭ মে ২০১৬ বিকাল ০৪:৫৩
305684
মোঃ মাসুম সরকার আলআযহারী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। জাযাকুমুল্লাহ খাইরান।
368148
০৬ মে ২০১৬ সকাল ০৯:০৭
মুহাম্মদ_২ লিখেছেন : ধন্যবাদ,ভাই। এরকম লেখা আর লেখবেন। আমরা পড়বো।
০৭ মে ২০১৬ বিকাল ০৪:৫২
305683
মোঃ মাসুম সরকার আলআযহারী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। জাযাকুমুল্লাহ খাইরান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File