বাপ-দাদাদের অন্ধ অনুকরণ পথভ্রষ্টতার কারণ =======╭✿╯╭✿╯========

লিখেছেন লিখেছেন মোঃ মাসুম সরকার আলআযহারী ২৫ জানুয়ারি, ২০১৬, ০৪:৩৭:১০ রাত

╭✿কিতাব পড়ে ধর্মীয় জ্ঞান অর্জনের পূর্বেই অধিকাংশ মানুষ ধর্মীয় ইবাদত, আচরণ, রীতি-নীতি...ইত্যাদি সস্পর্কে জ্ঞান লাভ করে থাকে দেখে-দেখে, শুনে-শুনে। মুরুব্বীরা ধর্মীয় কাজ হিসেবে যা করেন, কোন যাচাই বাছাই ছাড়াই ছোটরা সেগুলোকে ধর্মীয় কাজ হিসেবে প্রাকটিস করতে থাকে।পর্যায়ক্রমে সমাজে কোন ধর্মীয় কাজ যখন প্রসিদ্ধি ও ব্যাপকতা লাভ করে, মানুষ সেগুলোকে নির্ভেজাল ধর্মীয় কাজ হিসেবে বিশ্বাস করতে থাকে। অনেক ক্ষেত্রে দেখা যায়, মানুষের সেই দীর্ঘ দিনের লালিত বিশ্বাসের সাথে প্রকৃত সত্যের কোন সম্পর্ক নেই। ফলে শুরু হয় মানুষের "বিশ্বাসের সাথে প্রকৃত সত্যের দ্বন্দ্ব"। শুরু হয় প্রকৃত ঈমানের পরীক্ষা। এই পরীক্ষায় অনেক মানুষই পাশ করতে পারেন না। কারণ তাদের কাছে প্রকৃত সত্যের চেয়ে তাদের বাপ-দাদাদের কৃতকর্মই অধিক সত্য বলে মনে হয়।আর আল্লাহ ও তাঁর রাসূলের পথকেই ভ্রান্ত মনে করতে থাকে। মানুষের এই স্বভাবকে কুরআন অত্যন্ত সুন্দর করে তুলে ধরেছে।

১। আল্লাহ বলেন-╭✿"তাদের যখন বলা হয়, আল্লাহ‌ যে বিধান নাযিল করেছেন তা মেনে চলো, জবাবে তারা বলে, আমাদের বাপ-দাদাদের যে পথের অনুসারী পেয়েছি আমরা তো সে পথে চলবো। আচ্ছা, তাদের বাপ-দাদারা যদি একটুও বুদ্ধি খাটিয়ে কাজ না করে থেকে থাকে এবং সত্য-সঠিক পথের সন্ধান না পেয়ে থাকে তাহলেও কি তারা তাদের অনুসরণ করে যেতে থাকবে?" (বাকারা-১৭০)।✿╯

অর্থাৎ বাপ-দাদাদের থেকে এভাবেই চলে আসছে এ ধরনের খোঁড়া যুক্তি পেশ করা ছাড়া তাদের কাছে এসব বিধি-নিষেধের পক্ষে পেশ করার মতো কোন সবল যুক্তি-প্রমাণ নেই। বোকারা মনে করে কোন পদ্ধতির অনুসরণ করার জন্য এই ধরনের যুক্তি যথেষ্ট।

২। আল্লাহ বলেন- ╭✿"আর যখন তাদেরকে বলা হয়, এসো সেই বিধানের দিকে যা আল্লাহ‌ নাযিল করেছেন এবং এসো রসূলের দিকে, তখন তারা জবাব দেয়, আমাদের বাপ-দাদাকে যে পথে পেয়েছি সে পথই আমাদের জন্য যথেষ্ট। তারা কি নিজেদের বাপ-দাদারই অনুসরণ করে চলবে, যদিও তারা কিছুই জানতো না এবং সঠিক পথও তাদের জন্য ছিল না?" (মায়েদাহ- ১০৪)✿╯

৩। আল্লাহ বলেন-╭✿আর যখন তাদেরকে বলা হয়, আল্লাহ‌ যা নাযিল করেছেন তার আনুগত্য করো তখন তারা বলে, আমরা আমাদের বাপ-দাদাকে যে রীতির ওপর পেয়েছি তার আনুগত্য করবো। শয়তান যদি তাদেরকে জ্বলন্ত আগুনের দিকেও আহ্বান করতে থাকে তবুও কি তারা তারই আনুগত্য করবে? (লুকমান-২১)✿╯

-

╭✿অর্থাৎ প্রত্যেক জাতির, পরিবারের ও ব্যক্তির বাপ-দাদারা অবশ্যই সত্যের ওপর প্রতিষ্ঠিত ছিল, এমন কোন কথা নেই। পদ্ধতিটির বাপ-দাদার আমল থেকে চলে আসাই তার সত্য হবার প্রমাণ নয়। বাপ-দাদা যদি পথভ্রষ্ট হয়ে থাকে, তাহলেও চোখ বন্ধ করে তাদেরই পথে পাড়ি জমানো হবে এবং কখনো এ পথটি কোনো দিকে গিয়েছে এ ব্যাপারে কোনো প্রকার অনুসন্ধান করার প্রয়োজনই অনুভব করা হবে না, কোন বুদ্ধিমান ব্যক্তি কখনো এমন অজ্ঞতার কাজ করতে পারে না।

╭✿তাই আজকের দিনে সমাজে অধিক প্রচলিত কোন কাজ সম্পর্কে যদি বলা হয়- "এ কাজ কুরআন-সুন্নায় নেই"। তখনও দেখা যায় কিছু মানুষ সেই খোঁড়া যুক্তিই দেখিয়ে থাকেন। অনেকেই বলেন- উমুক হুজুর, তমুক পীর সাহেব এ কাজ করেন। তারা কি ইসলাম কম বুঝেন? আপনি কি অমুকের চেয়ে, তমুকের চেয়ে ইসলাম বেশী বুঝেন............?!!!

বিষয়: বিবিধ

২২৩৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

357981
২৯ জানুয়ারি ২০১৬ রাত ০৯:০৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : অন্ধ অনুসরন বা তাকলীদ করা অজ্ঞতারই বহি:প্রকাশ। অন্ধ অনুকরণ কখনো কাম্য নয়। আমাদের দেশের অধিকাংশ মুসলমান এই রোগে আক্রান্ত। আপনার আলোচনা ভাল লেগেছে।ধন্যবাদ।
০৭ মে ২০১৬ বিকাল ০৪:৫৪
305686
মোঃ মাসুম সরকার আলআযহারী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। জাযাকুমুল্লাহ খাইরান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File