বর্তমান সমাজ এবং মুমিনের জীবন

লিখেছেন লিখেছেন সত্যের সেনানী ২১ ডিসেম্বর, ২০১৪, ০৩:৫১:৫৩ দুপুর

পৃথিবী সৃষ্টির শুরু থেকে মানুষের জীবন যাত্রার মান যেমন ছিল যুগের পর যুগ তা পরিবর্তন হয়ে আসছে, এবং পরিবর্তন হতে থাকবে, এই সমাজ ব্যবস্তা মানুষকে দিয়ে তৈরী হয় মানুষ যেহেতু সামাজিক জীব, মানুষই সমাজ ব্যবস্থা তৈরী করে, পরিবর্তন করে, এই পরিবতনশীল সমাজ ব্যবস্থার মধ্যে একজন মুমিনের জীবন কি ভাবে থাকবে এইটা একটু ভাবার বিষয়, কারণ মুমিন জীবন সেতো এক জান্নাতি জীবনের দাবিদার, কিন্তু আজকের এই সমাজে একজন মুমিন তার ঈমান নিয়ে টিকে থাকা খুবই কঠিন হয়ে পড়ছে, কারণ হিসাবে দেখতে পাই আজ থেকে যদি ২০ বছর আগের দিকে তাকাই আমার দেখতে পারি আমাদের সমাজ কি আজকের মত ছিল, না তা ছিলনা, মা বোনদের মধ্যে মোটামুটি পর্দা ছিল, মানুষে মানুষে হানা হানি আজকের মত ছিলনা, যদি আরো ৫০ বছর আগের দিকে তাকাই তাহলে দেখতে পাই, সমাজের মহিলাদেরকে বেপর্দায় দেখায় যেতনা, মানুষের মধ্যে গুনাহ কম হত, সমাজের মানুষের মধ্যে পশ্চিমা আধুনিকতার কোনো ছোওয়া লাগেনি, দুর্নীতি আর হারামের প্রতি মানুষের লোভ তেমন ছিলনা, কিন্তু আজকে যেন দিনের পর দিন, মুমিনের জন্য জীবনটা একটা কারাগারে পরিনত হচ্ছে, মা বোনদের যে ভাবে রাস্তায় অবাদে চলা ফিরা করতে দেখা যায় মনে হচ্ছে যেন আর ১০ বছর পর মেয়েরা উলঙ্গ হয়ে চলা পেরা করবে, আর এই অবস্থা যদি হয় তা হলে মুমিন তার ঈমান নিয়ে ঘরে বসে থাকতে হবে, এই অবস্থার ব্যপারে আল্লাহর রাসুল সা : এর একটি হাদিস মনে পড়ে তিনি বলেছিলেন এমন এক সময় আসবে যখন মুমিন তার ঈমান নিয়ে টিকে থাকে জলন্ত অঙ্গার হাতে রাখার মত হবে, আর একটি হাদিসে আছে, মুমিনের জন্য জীবনটা একটা কারাগার, আর কাফেরের জন্য জীবনটা জান্নাত, মনে হচ্ছে দিনের পরে দিন আমার রাসুলের কথাটিই বাস্তবায়ন হচ্ছে, আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। ...............আমিন "

বিষয়: বিবিধ

২১১৪ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

296221
২১ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:২৭
আফরা লিখেছেন : আমীন!

বর্তমান সমাজ টা আসলেই মুমীনের জন্য কারাগার । অনেক ধন্যবাদ ভাইয়া ।
২১ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৩৭
239799
জামিল বিন হোসাইন লিখেছেন : আদ দুনিয়া ই সিজনুল মু'মিনুনা ওয়া জান্নাতুল কাফির । লাস্ট ৩৬ দিন যখন কারাগারে ছিলাম আসলেই অনেক অনেক ভালো ছিলাম । কমপক্ষে আত্বিক একটা প্রশান্তি ছিল । কিন্তু বের হওয়ার পর থেকে চারপাশের অবস্থা দেখে মনটা একেবারে বিষিয়ে উঠছে । আল্লাহ আমাকে সহ সবাইকে হেফাজত করুন এবং সবাইকে জান্নাতুল ফেরদাউস পানে ছুটার তৌফিক দান করুন । আমিন ।
296223
২১ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৩২
সত্যের সেনানী লিখেছেন : ধন্যবাদ :আফরা
296234
২১ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:১৩
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : ভালো বলেছেন। বর্তমান সমাজটা আসলেই নোংরা হয়ে গেছে। মানুষ তার সঠিক পথ ভুলে বিপথে চলে যাচ্ছে।
296244
২১ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১১
সত্যের সেনানী লিখেছেন : আমরা প্রত্যেকে যদি নিজেদের ঘরকে সামলাতে পারি তাহলে অনেকটা উত্তরণের পথ খুঁজে পাবো
২১ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৪০
239800
জামিল বিন হোসাইন লিখেছেন : একদম ঠিক বলেছেন । আগে নিজে , এরপর পরিবার , এরপর সমাজ রাস্ট্র । এভাবেই পিউরিফিকেশান স্টেপ রান করতে হবে । জাযাকাল্লাহ ।
296399
২২ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৩৩
সত্যের সেনানী লিখেছেন : ইনশা আল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File