সাংবাদিকতা-১

লিখেছেন লিখেছেন সাম্য বাদী ৩১ আগস্ট, ২০১৬, ০৬:৪১:১৯ সন্ধ্যা

সাংবাদিকতা একসময় অনেকের কাছেই ছিল একটি ব্রতের মতো। সাংবাদিকতার উদ্দেশ্য ছিল দেশ ,সমাজ ,মানুষের সেবা করা। শুধু শখের বশেও কেউ কেউ সাংবাদিকতা করতেন। কিন্তু আজকের দিনে সাংবাদিকতা হয়ে উঠেছে একটি পেশা। প্রতিযোগিতামূলক এবং চ্যালেঞ্জিং পেশা।

বর্তমান সময়ে মানুষের চিন্তা- দৃষ্টিভঙ্গি মনন -বিশ্বাস মূল্যবোধ সৃষ্টিতে যে মাধ্যমটি সবচেয়ে বেশি ভূমিকা রাখে তাহলো সংবাদপত্র। রাষ্ট্রের পর এটাই সবচেয়ে শক্তিশালী মাধ্যম যা আমাদের চিন্তা চেতনাকে নিয়ন্ত্রণ করে। আজকে সাংবাদিকতা আর কেবল সংবাদপত্রের মধ্যেই সীমবদ্ধ নেই। রেডিও টিভিসহ ইলেকট্রনিক মিডিয়াও সাংবাদিকতার এক প্রতাপশালী মাধ্যম হিসেবে আবির্ভূত হয়েছে।

সংবাদপত্রের ভালো এবং মন্দ দুটো দিকই আছে। একটি ভালা সংবাদপত্র বা একজন সৎ ও ভালো সাংবাদিক আমাদের যেমন নিয়ে যেতে পারে সৎ ও সুন্দরের দিকে। ঠিক এর উল্টো দিকও আছে। হলুদ সংবাদপত্র বা হলুদ সাংবাদিকতা আমাদের নিয়ে যেতে পারে ঋণাত্বক চিন্তা চেতনার দিকে।

সংবাদপত্রে বা ইলেকট্রনিক মিডিয়াগুলোতে যেমন অসংখ্য সৎ সাহসী এবং দেশপ্রেমিক সাংবাদিক রয়েছে, তেমনি কিছু অসৎ সাংবাদিক এবং সংবাদপত্রও রয়েছে। এই অসৎ সাংবাদিকরাই করে হলুদ সাংবাদিকতা। নিজ প্রাপ্তির আকাক্সক্ষায় এরা জলাঞ্জলী দেয় দেশ ও জাতির স্বার্থ। এরা হয়ে পড়ে ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থের ক্রীড়নক। হাতে কলম আছে বলেই এরা লিখে দেয় যা খুশি তা কোন সত্যতা এবং সততার ধার না ধেরেই। এরা সাংবাদিকতার মতো মহান পেশাকে পুঁজি করে মানুষকে প্রতারিত করে থাকে। জিম্মি করে লুটে নেয় অনৈতিক ফায়দা।

এরা যেমন বাংলাদেশে আছে, আছে প্রবাসেও। সাংবাদিকতার মতো মহান পেশার জন্য যে যোগ্যতা ও মেধা দরকার তার বড়ো কমতি এদের মধ্যে। এরা নিজেকে টিকিয়ে রাখার জন্য গড়ে তোলে পেশী শক্তির বলয়ও। নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করতেও এরা সিদ্ধ হস্ত। এদের রুখতে হবে স্বদেশে এবং প্রবাসে । আলো এবং আঁধারে, সব জায়গায়, সবক্ষেত্রে

চলবে...........................................

বিষয়: বিবিধ

১৯৩৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377025
০১ সেপ্টেম্বর ২০১৬ সকাল ১০:৫৮
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : বর্তমানে দালালী আর চাটামির শৈল্পিক চর্চার নাম সাংবাদিকতা।
০১ সেপ্টেম্বর ২০১৬ দুপুর ১২:১১
312524
সাম্য বাদী লিখেছেন : জি ঠিক বলেছেন।
377027
০১ সেপ্টেম্বর ২০১৬ সকাল ১১:৪৬
হতভাগা লিখেছেন : সাংবাদিকতা পেশার এখনকার থিম হচ্ছে ১ টা সত্যের সাথে ৯ টা মিথ্যা মিশিয়ে পরিবেশন করা যাতে শ্রোতা ধন্ধে পড়ে যায় , জল ঘোলা হয়ে যায়।

জনগনের এই ধন্ধ ও ঘোলা জলের মধ্যেই শিকার করে তাদের চাকুরিদাতা ও অর্থের জোগানদারেরা ।

প্রকৃত খবর যদি হয় : ক্রিকেটের ব্যস্ত সিডিউলের কারণে পরিবারকে সময় দিতে পারেন না সাকিব ।

এখনকার সাংবাদিকেরা সেটা লিখবে : পরিবারকে গুরুত্ব দেন না সাকিব।

পছন্দের দলের জনসমাবেশ রাজপথ ছাড়িয়ে অলিতে গলিতে ছড়িয়ে পড়ে , আর অপছন্দের দলের সমাবেশ নগরীতে মারাত্মক যানজটের সৃষ্টি করে।
০১ সেপ্টেম্বর ২০১৬ দুপুর ১২:১২
312525
সাম্য বাদী লিখেছেন : Applause Applause Applause Applause

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File