ক্যামরা চালানো বা সুটিং করতে যে বিষয় গুলো খেয়াল করা দরকার

লিখেছেন লিখেছেন সাম্য বাদী ০৭ সেপ্টেম্বর, ২০১৬, ০২:১৫:৩৫ দুপুর

ক্যামেরা চালানো কারো শখ কারো নেশা আর কারো পেশ। যারা এটাকে পেশা হিসেবে নিয়েছেন তাদের জন্যে নয় শুধু মাত্র যারা এটাকে শখ হিসেবে নিয়েছেন তাদের জন্যে। কারণ আমি নিজে পেশাদার ক্যামেরা পার্সন নই। শখের বসে মাঝে মাঝে ক্যামেরা চালাই। সম্ভবত ২০০৬ এর দিকে একটি কর্মশালায় অংশ নিয়েছিলাম সেই অভিজ্ঞতা থেকে কিছু অগোছালো কথা তুলে ধরেছি আশা করি আগ্রহীদের কাজে লাগবে।



Rose ক্যামরা স্টান্ডে লেবেল ঠিক করে লাগনো ।

Rose ক্যামরায় চার্জ আছে কি, তা দেখা এবং ইলেক্টিক ক্যাবল লাগানো। ক্যামরার ক্যাসেট বা হার্ড ড্রাইবে স্পেস পর্যাপ্ত আছে কি, তা চেক করা।

Rose লোকেশন ঠিক করা ।

Rose যাকে ভিডিও করা হবে , তাকে পজিশন মত রেখে ক্যামরার মনিটরে দেখে নেয়া যে পজিশন ঠিক আছে নাকি।

Rose ক্যামরায় রেকড় বাটনে টিপ দেওয়া এবং যাকে ভিডিও করা হচ্ছে তার ফাইল রেকড করা।

Rose ব্যক্তিকে কথা বলার অনুমতি দেওয়া।

Rose ভিডিও লংগ হতে পারে আবার মিডিয়াম ও হতে পারে , লং হচ্ছে ব্যক্তির মাথা থেকে পা পর্যন্ত নেয়া । আর মিডিয়াম হচ্ছে বুক সহ মাথার এক বিহত উপর পর্যন্ত নেয়া।

Rose সাক্ষাতকার বা শুভেচ্ছা বক্তব্য সাধারণত মিডিয়াম রেকড় করা হয়। তবে যদি কোন কারণে রেকড়িঙ্গের মাঝ খানে ব্যক্তিকে স্টপ হতে হয়, তখন মিডিয়ামে থাকলে কিছুক্ষণের জন্যে লং এ নিয়ে যাওয়ার প্রয়োজন হয় । আবার কিছুক্ষণ পরে মিডিয়ামে পিরে আসতে হবে।

Rose ব্যক্তির ভিডিও করা শেষ হলে , অন্তত দুই মিনিট তার আশে পাশের সুন্দর এক্সিসিউরিজের ভিডিও ধারণ করতে হবে। যাকে ইডিটিং করার সময় ম্যাটেরিয়াল হিসেবে ব্যবহার করা যায় ।

Rose ম্যাটেরিয়াল ভিডিও , ব্যক্তির হাতের নড়াচড়ার দ্বশ্য ও হতে পারে। এই সময় কিছু স্থির এবং কছু মুবিং ম্যাটেরিয়াল ধারণ করা জরুরী।

বিষয়: বিবিধ

১১১৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377318
০৭ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৯:৫২
হককথা লিখেছেন : ধন্যবাদ, আগ্রহ আছে ভীষণ, ক্যামেরাও কিনেছি কিন্তু কিচ্ছুই পারি না। At Wits' End At Wits' End
377329
০৮ সেপ্টেম্বর ২০১৬ রাত ১২:১৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File