তারাবীর নামাজ, কিরণমালা আমার কিছু কথা

লিখেছেন লিখেছেন না বলা কথা ০৮ জুলাই, ২০১৫, ০৫:৫৭:৩৫ বিকাল



আমরা সবাই একমত হব যে, তারাবীর নামাজ ফরজ নয়। কিন্তু রমজান মাসে একে ফরজের মতই বা তার চেয়ে বেশী গুরুত্ব দিয়ে থাকি আমরা অনেকেই। এমন অনেকে আছেন যারা পাচঁ ওয়াক্ত নামাজ পড়েন না কিংবা রোজাও রাখেন না তারাও তারাবীর নামাজ পড়েন। আমি আমাদের সমাজে দেখেছি রমজান মাসে পাড়ায় তারাবীর নামাজের ব্যবস্থা করা হয়। আমি এই আয়োজনকে স্বাগত জানাই কিন্তু নামাজের নিয়মকানুন ঠিক না রেখে শুধু রুকু সিজদার পাল্লা দিলেতো আর নামাজ হয় না। রাসুল সা: বলেছেন তোমাদের মধ্যে নিকৃষ্ট চোর হচ্ছে সে ব্যক্তি যে, নামাজের মধ্যে চুরি করে। আমি এবার বাড়ি গিয়ে নামাজ পড়া বাদ দিয়ে মসজিদ হতে চলে এসেছি। সুরা ফাতিহা সহ অন্য যে সকল সুরা পড়া হয় তা কিছুই বুঝা যায়না শুধু আল্লাহু আকবর ছাড়া। সুরা ফিল দিয়ে যদি দুই রাকাত নামাজ পড়া হয় তবে নাজাজের কি তাড়াতাড়ি বুঝায় যায়। আমার কথা হলো নামাজ পড়লে আন্তরিকতার সাথেই পড়া উচিত ।

রোযা রেখে নামাজ পড়ে আমি আর আপনি আমাদের মা বোন ও বাচ্চাদের নিয়ে ইদের শপিং করতে যাচ্ছি আর সকল তাকওয়া ভুলে ভারতের নায়িকাদের নামের পোশাক কিনে বাড়ি আসছি। যেই পোষাকে আমার বোনের ইজ্জত ঢেকে থাকে না তা কোন মুসলমানের পোষাক হতে পারে না। কিরণমালা, পাখি, সানি লিওন আর ছেলেদের ধুতি পোষাক আমাদেরকে কোথায় নিয়ে যাচ্ছে একবার চিন্তা করুন। রমাজানের শিক্ষা যদি জীবনে পরিবর্তন না আনতে পারে তবে জীবন ধবংস। আল্লাহ আমাদের হেফাজত করু্ন।

বিষয়: বিবিধ

২৭৯০ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

329173
০৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:১৮
শেখের পোলা লিখেছেন : এগুলো দায় সারা৷ এতে উপকারের চাইতে অপকার বেশী৷ অনেক ক্ষেত্রে ইমাম সাহেব আপন চাকরী বাঁচাতে কমিটির হোমরা চোমরাদের ইচ্ছাকেই প্রধান্য দেন৷আবার হাফেজ সাহেবদের ইনকামের মাস এটা। তাই বেশ কয়েকা মসজিদের কন্ট্রাক নিয়ে থাকেন৷ ফলে হয়তো সাত দিনে খতম দিতে হবে তাই রাজধানী এক্সপ্রেস গতিতে কেরাত পড়ে থাকেন৷ আপনি বোঝেন আর না বোঝেন৷
329177
০৮ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৭:২৭
পললব লিখেছেন : মুসলিম সমাজের আচার অনুষ্ঠানগুলো এখন লেবাসের সাজে মহিমান্বিত হচ্ছে!(কতিপয় ছাড়া)।লেবাসে যে যত সাজের কৌশলীতে পারদর্শী সে তত সমাজে সম্মানীত!আল্লাহ যেন আমাদেরকে তাকওয়া অর্জন করার তৌফিক দান করেন।
০৯ জুলাই ২০১৫ সকাল ০৮:৩৯
271563
না বলা কথা লিখেছেন : আমিন। ধন্যবাদ ভাই।
329187
০৮ জুলাই ২০১৫ রাত ০৮:০০
শাহমুন নাকীব ফারাবী লিখেছেন : ইমামরাও অসহায়!
329190
০৮ জুলাই ২০১৫ রাত ০৮:০৪
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। সমাজ এখন খুটির মত যেখানে নতুন কোন কিছু গ্রহণযোগ্যতা পায় না, বিষয়টিতে যতই দলিল প্রমাণ থাকুকনাকেন। মানসিকতা বদলাতে না পারলে.... তরুণ প্রজন্ম অসহায় হয়ে পড়বে।
০৯ জুলাই ২০১৫ সকাল ০৮:৪১
271564
না বলা কথা লিখেছেন : ওয়ালাইকুম মুসসালাম।
329223
০৮ জুলাই ২০১৫ রাত ১০:২৮
আফরা লিখেছেন : আল্লাহ আমাদেরকে ইসলামকে বুঝার ও মেনে চলার তৌফিক দান করুন । আমীন

জাজাকাল্লাহ খায়ির ।
০৯ জুলাই ২০১৫ সকাল ০৮:৪১
271565
না বলা কথা লিখেছেন : জাজাকাল্লাহ খায়ির ।
329243
০৮ জুলাই ২০১৫ রাত ১১:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের মানসিকতা আর ধর্মের ভানই এই অবস্থার সৃষ্টি করেছে।
০৯ জুলাই ২০১৫ সকাল ০৮:৪২
271566
না বলা কথা লিখেছেন : ঠিক বলেছেন ভাই সবুজ।
329319
০৯ জুলাই ২০১৫ দুপুর ০২:১৭
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ইন্ডিয়ান আগ্রাসনে আমরা কাবু হয়ে যাচ্ছি দিন দিন..নাজাতের উপায় কি যেন ভুলেই গেছি। ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য ..

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File