ধর্ম আর রাজনীতি কি আলাদা??

লিখেছেন লিখেছেন অনিবার্য বিপ্লবের ইশতেহার ১৩ অক্টোবর, ২০১৪, ০৩:৪১:০১ দুপুর

যারা ধর্মকে রাষ্ট্র ও রাজনীতি থেকে পুরোপুরি বিচ্ছিন্ন রাখার কথা বলেন, তাদের ভাল করে আরবে হযরত মোহাম্মাদ (সাHappy এর নেতৃত্বে ইসলামের বিকাশের দিকে দৃষ্টি দেয়া দরকার। প্রিয় নবীর (সাHappy পয়গামে এমন কোন ধর্মতান্ত্রিকতা বা আধ্যাতিকতার ধারনা নেই যা মানুষের ব্যক্তিগত, সামাজিক বা রাজনৈতিক জীবনের সংগে সম্পর্কহীন বা তার বিরোধী।

ইসলামকে সমাজ ও রাষ্ট্রের অন্তর্ভূক্ত করে ১৪শ বছর আগে হযরত মোহাম্মাদ (সাHappy ঘোষনা করেছিলেন, নারী তার নিজস্ব অধিকার বলেই একজন স্বতন্ত্র ব্যক্তি। কন্যা শিশুকে যে যুগে জ্যান্ত কবর দেয়া হতো, সে সময় তিনি ঘোষনা করলেন, নারীর অধিকার আছে সম্পত্তির মালিক হওয়ার, নিজের শিক্ষা, চাকুরী বা ব্যাবসা পরিচালনা করার এবং বিবাহের ক্ষেত্রে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়ার সর্বোপরি তিনি দরিদ্র মানুষের উপর চলে আসা বংশানুক্রমিক জুলুমের বিরুদ্ধে দাঁড়ালেন।

প্রতিবাদ করলেন ব্যক্তির বা গোত্র-গোষ্ঠীর মনোপলির কালচারের। তিনি সর্ব বর্বর প্রথার সংস্কার করলেন। সে কারনেই বলা হয়, মোহাম্মাদ (সাHappy ধর্মকে নিয়ে এসেছিলেন রাজনীতি ও রাষ্ট্রে। বলাবাহুল্য, সে সময়ের জন্য সেটি ছিল এক অকল্পনীয় বৈপ্লবিক পরিবর্তন।

বিষয়: বিবিধ

৯০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File