কি বোর্ডের সংস্পর্শে থাকতে থাকতে আঙ্গুল গুলো ভুলে গেছে কলমের সঙ্গ!

লিখেছেন লিখেছেন মোস্তফা সোহলে ২৬ এপ্রিল, ২০১৬, ১০:০৪:৩০ সকাল



এখন আর খাতা কলম নিয়ে কবিতা লিখতে বসা হয় না।শেষ কবে যে খাতা কলম নিয়ে কবিতা লিখতে বসেছি মনেই পড়ে না।আগে যখন মন অস্থির হত তখন কবিতা লিখতাম । একটা কবিতা লিখতে পারলে মনটা কিছুটা শান্ত হত।

আমি কখনই হুট করে কবিতা লিখতে পারিনি। বেশীর ভাগ সময় মাথায় একটা কিম্বা কয়েকটি লাইন আসতো সেটা মনে রাখাতাম না হলে কোথাও লিখে রাখতাম।পরে সেই লাইন থেকে একটা কবিতা লিখে ফেলতাম।আহামরি বা বলার মত কবিতা আমি লিখতে পারি না।কবিতা লিখি নিজের মনের তৃপ্তির জন্য।মনে কোন কষ্ট চেপে থাকলে কবিতা লিখতে বসলে হয়তো সেই কষ্টের কথা কিছুটা ভুলে থাকতে পারতাম।

সদ্য প্রয়াত কবি রফিক আজাদ বলেছেন- কবিতা নিঃসঙ্গতার ফসল।কথাটির সাথে আমিও এক মত।আমার মনে হয় মানুষের মাঝে নিঃসঙ্গতা ভর না করলে সে কবিতা লিখতে পারেনা।তাই নিঃসঙ্গ সময়ের সঙ্গী হল কবিতা। আমি যখন খুব একা নিঃসঙ্গ থাকি তখনই কবিতা লিখি।

যারা কবি না তারা কি কবিতা বোঝে?অনেকে বোঝে তবে আমার মতে কবিতা খুব কম মানুষই বোঝে।আবার এই প্রশ্নও আসতে পারে জগতে তো সকল মানুষই কম বেশি নিঃসঙ্গতায় ভোগে তবে সবাই কবিতা লেখে না কেন? তাদের মাঝে কবিত্ব নেই বলেই তারা কবিতা লেখে না, আর একেক জন একেক ভাবে তার নিঃসঙ্গতা কাটাতে চেষ্টা করে ।কবিরা সেই ক্ষেত্রে কবিতা লিখে।

লিখতে চেয়েছিলাম এক রকম আর লেখাটা হয়ে যাচ্ছে আরেক রকমের। লেখার শিরোনাম দিয়েছি, '' কি বোর্ডের স্পর্শে থাকতে থাকতে আঙ্গুল গুলো ভুলে গেছে কলমের সঙ্গ,। আসলে এই একটা লাইনই বেশ কয়েক দিন ধরে আমার মাথায় ঘুর ঘুর করছে। ভাবছিলাম এই লাইন গুলো দিয়েই একটা কবিতা লিখব।

কিন্তু সময় থাকলেও কেন যেন সময় বের করতে পারছি না কবিতা লেখার জন্য।

এখন কোন লেখা আর কলম দিয়ে লিখি না।সরাসরি কিবোর্ডের সাহায্য লিখে থাকি প্রত্যেক টা লেখা।সে দিন কি বোর্ডে লিখতে লিখতে মনে হল আরে এই কি বোর্ডে লিখতে গিয়ে তো আমি কলমের কথায় ভুলে গেছি । আগে ঘরে সব সময় কলম আর খাতা রাখতাম অথচ এখন আর তাদের প্রয়োজন বোধ মনে করি না।আমরা মানুষ গুলো সব কেমন স্বার্থপর হয়ে গেছি যখন যার প্রয়োজন ফুরিয়ে যায় তখন তাকে কত সহজেই ভুলে যায়।সম্পর্কের ক্ষেত্রেও তো তাই। যে বন্ধু কে বছরে একবার স্মরন করি না।যখন তার কাছে কোন দরকার হয় তখন তাকে বার বার বিরক্ত করি।

কিছু কিছু জিনিস দিয়ে সাময়িক প্রয়োজন মিটলেও তাদের দিয়ে দীর্ঘ সময় উপযোগ পাওয়া যায় না। আজ আপনি কি বোর্ড দিয়ে যে লেখা গুলো লিখছেন এক সময় সেটা মুছে যেতে পারে যে কোন ভাবে বা আপনি যে সাইটে কি বোর্ড দিয়ে লিখে আপনার লেখাটা রাখছেন এক সময় সে সাইটটা নষ্ট হয়ে যেতে পারে কিন্তু কলম দিয়ে লেখা থেকে যাবে আজীবন---

লাইনটা দিয়ে দেখি কবিতা কিছুটা লেখা যায় কিনা-

কি বোর্ডের সংস্পর্শে থাকতে থাকতে

আঙ্গুল গুলো ভুলে গেছে কলমের সঙ্গ!

ভালবাসো শুধু ভালবাসা দিয়েই

আবেগকে ছুড়ে ফেল ক্ষুদার্ত কোন শকুনের মূখে।

এত দিনের হৃদ্যতা-সখ্যতা সবই কি ভুল?

স্পর্শ আর সান্যিধ্য না পেলে

ভালবাসা মৃত প্রানীর মতই....

না আর লিখতে পারছি না আজকাল কেন যেন লিখতে গেলেই আটকে যায় । আপনারাই দিন না শিরোনামটা দিয়ে একটা কবিতা লিখে.......

বিষয়: বিবিধ

১৩১৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367158
২৬ এপ্রিল ২০১৬ সকাল ১১:২৮
নকীব কম্পিউটার লিখেছেন : মানুষের মাঝে নিঃসঙ্গতা ভর না করলে সে কবিতা লিখতে পারেনা

---একদম আমার মনের কথা এটা।

যখন কবিতার লাইনগুলি মনে মনে তৈরী হয়, তখন লেখার পরিবেশ থাকে না। আবার যখন এই বিষয় লিখতে বসি, তখন আর আগের ছন্দমিল থাকে না। কথাগুলোও হারিয়ে যায়।
ধন্যবাদ, ভাল লাগল। আশা করি নিয়মিত লিখবেন।


বি: দ্র: আমার এখানে আপনি একটি কমেন্ট করেছিলেন। আমি উত্তর দিতে গিয়ে দুইবার দিয়ে ফেলি। ভাবছিলাম একটি কেটে ফেলি, দেখা গেল মন্তব্য সহ সব মুছে গেছে। তাই দু:খিত।
২৭ এপ্রিল ২০১৬ সকাল ১০:৪৫
304714
মোস্তফা সোহলে লিখেছেন : আপনাকেও ধন্যবাদ নকীব ভাই।
367162
২৬ এপ্রিল ২০১৬ দুপুর ১২:১৭
হতভাগা লিখেছেন : শেষমেশ কবে চিঠি লিখেছিলেন ?
২৭ এপ্রিল ২০১৬ সকাল ১০:৪৫
304715
মোস্তফা সোহলে লিখেছেন : অনেক দিন চিঠি লিখিনা।শেষ কবে লিখেছি মনে নেই তবে খুব লিখতে ইচ্ছে করে
367208
২৬ এপ্রিল ২০১৬ রাত ০৯:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সত্যি ভাই এখন দেথি সাইন করতে ও ভুল হয়ে যায়।
367238
২৭ এপ্রিল ২০১৬ সকাল ০৭:১৪
শেখের পোলা লিখেছেন : হয়ত এমন একদিন আসবে যখন হাতের লেখা বলতে কিছুই থাকবে না

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File