** টাক মাথার সুন্দর মানুষ গুলো **

লিখেছেন লিখেছেন মোস্তফা সোহলে ০৬ মার্চ, ২০১৯, ০৯:৫২:০৩ সকাল



সহজ বাংলায় টাকের সঙ্গা হল যার মাথায় চুল নাই তাকেই টাক বলে।ছোট বেলায় মা টাক করে দিতে চাইলে কিছুতেই রাজি হতাম না। টাক করে দিলে ভাত খাব না বলে হুমকি দিতাম। আর টাক করে দিবে এই কথা শুনে কান্নাকাটি শুরু হত ননস্টপ।যায় হোক একবার মা আমাকে ভুলিয়ে ভালিয়ে টাক করে দিল । তার পর আর যায় কোথায় সবাই আমাকে ক্ষেপাতে লাগল টাক টাক চারানা চাবি দিলে ঘোরে না টাকের কি অবস্থা বেগুন কি স্তস্তা। আরও কত্ত কি । মাথায় চুল নাই বিয়ে হবে না। এই কথা শুনে তখন মনে হয় মনে মনে একটু শান্তি পেতুম। যাক টাক হওয়ার কারনে যদি বিয়ে না হয় তা হলে মন্দ কি।সেবার টাক হওয়ার কারনে আমার টাক নাম আজও ঘোচেনি। এমনিতেই মাথায় চুল কম ছিল একটু তেল দিলেই টাক দেখা যেত। মনের দুঃখ মাও আমাকে মাঝে মাঝে টাক বলে ডাকে।

যাদের মাথায় চুল নেই মানে যারা টাক আমি তাদের দুঃখ বুঝি। যদিও আমি এখনও টাক হয়ে যায়নি। সেই হালকা পাতলা চুল গুলো এখনও হালকা পাতলা অবস্থাতেই আছে। শুধু সামনের দুপাশে একটু চুল বেশিই কমে গেছে।মনকে এই বলে শান্তনা দেই যে,বেশীর ভাগ ছেলেরই এখন মাথার সামনের দুপাশের চুল পড়ে যায়। চুল পড়া নিয়ে মেয়েরা বেশি চিন্তা করলেও তারা তো আর ছেলেদের মত টাক হয়ে যায় না। খুব বেশি হলে মেয়েদের দীঘল কালো কেশের কিছুটা ভাটা পড়ে। তাই মেয়েরা টাক মাথা ছেলেদের দুঃখ কখনই বুঝবে না। আর মেয়েরা টাক মাথা ওয়ালা ছেলেদের বিয়েও করতে চাইনা।

আমার আগের অফিসের তিনতলাতে এক দাদা থাকতেন। দাদার সাথে আমার অল্প দিনেই সুসম্পর্ক গড়ে উঠে। দাদা হাসলে তাকে দারুন লাগত। কথা বলা, তার ব্যাক্তিত্ত সবই ভাল লাগত। লম্বা আর গায়ের রং শ্যামলাতে দাদা কে এক কথায় সুন্দরই বলা যায়। দাদার বয়স ত্রিশের উপরে এখনও বিয়ে করেনি। বিয়ের কথা বললেই তিনি বলতেন,আরে টাক মাথার মানুষকে কে পছন্দ করবে । বিয়ে শাদি আর হবে না।আমি দাদাকে বলতাম , দাদা আপনি যথেষ্ট সুন্দর মাথায় চুল নেই তাতে কি হয়েছে বিয়ের চেষ্টা করেন সুন্দর একটা বৌদি অবশ্যই পাবেন।

দাদা তার আগের চুল ওয়ালা মাথার ছবি দেখিয়ে বলতেন, দেখেন আমার কি চুল ছিল আগে আমার চুল গুলো থাকলে এখনও মেয়েরা পাগল হয়ে যেত। মেয়েরা যে এখনও দাদাকে দেখলে পাগল হবে এটা দাদাকে কিছুতেই বোঝতে পারিনা। উনি সব জায়গাতে একটি বিষয়েই কনফিউশনে ভোগেন। উনি একজন টাক মাথার লোক।

আমার প্রাক্তন বস। উজ্জল শ্যামলা দেখতে মিষ্টি চেহারা। বৌদিও খুব সুন্দরি। মাথায় চুল নেই বলে প্রায়ই দুঃখ করেন। আমাকে একদিন বলেই বসলেন, টাক বলে কি আমাকে বেশি খারাপ দেখায়? আমি হেসে বললাম না দাদা আপনাকে খুব সুন্দর লাগে। টাক মাথার জন্য আপনাকে একদম খারাপ লাগে না। কি জানি বস আমার কথা গুলোকে পাম্প মনে করল কিনা। তবে টাকের কারনে বসকে কখনও অপূর্ন মনে হয় নি। বরং আমার কাছে মনে হত টাক না হলে বসকে এত সুন্দর কখনই লাগত না।

এখন যেখানে থাকি সেখানে যে ব্যাংকে টাকা জমা দিতে যায় সেই ব্যাংকে এক ভাইকে দেখি। কি মিষ্টি চেহারা। হাসলে তাকে অদ্ভুদ সুন্দর লাগে। আমার মাথায় আবার মাঝে মাঝে নাটক সিনেমা বানানোর ভুত চাপে। ভাইয়াকে দেখে মনে হয়েছে তাকে আমার নাটকের নায়ক বানাবো। একটা গল্পও বানাতে চেয়েছি নাটকের জন্য কিন্তু ব্যাস্ততার কারনে তা আর হয়ে উঠেনি। আমার এই অতি সুন্দর ভাইয়াটাও টাক মাথার । একজন টাক মাথার মানুষ যে এত সুন্দর হতে পারে তা ভাইয়াটাকে না দেখলে কেউই বিশ্বাস করবেন না। ভাইয়াকে একদিন জিজ্ঞেস করব ,আপনার মাথা টাক বলে কি আপনি কনফিউশনে ভোগেন।

সব টাক মাথা ভাইয়াদের বলতে চাই এই টাক মাথা নিয়ে আপনারা আর কনফিউশনে ভুগবেন না। টাক মাথার মানুষরা আসলেই সুন্দর হয়। আপনার আমার মত টাক মাথা ওয়ালারা সমাজে আছে বলেই না এই সব চুল ওয়ালা ছেলেদের এত কদর। ভাল থাকুন আমার সমস্ত টাক মাথার সুন্দর মানুষ গুলো।

বিষয়: বিবিধ

৭৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File