আমার জিজ্ঞাসা না অজ্ঞতা!

লিখেছেন লিখেছেন পললব ২১ জুলাই, ২০১৪, ০২:০৮:০৩ রাত

আসসালামু আলাইকুম

ব্লগে আমি নতুন এবং এটাই আমার প্রথম লেখা। বলতে পারেন এটা আমার জিজ্ঞাসা। রমাদ্বান মাস তাই আত্মীয় স্বজন কিংবা বন্ধু-বান্ধবীদের মাঝে রমাদানের কুশল বিনিময় করি, কে কেমন আছে বা সাওম পালন করতে পারছে কিনা? তারই ধারাবাহিকতায় আজকে একটি বিড়ম্বনার স্বীকার হতে হয়েছে।

আমার এক দূর সম্পর্কীয় আত্মীয় এবং গ্রামেরই বড় ভাই। থাকেন ইউরোপের এক দেশে সেই ১৯৭৮ সাল থেকে। তো আমি মাঝে মাঝে ফোন করে থাকি, গ্রামের বিষয়ে কথা বলে থাকি। ভালো লাগের যখন তিনি গ্রামের উন্নয়ের বিষয়ে কথা বলে এবং বাস্তবে কাজও করেছেন বেশ কিছু। এজন্য বেশ তাঁকে শ্রদ্ধা করি।

তারই ধারাবাহিকতায় আজ ফোন করে কুশলাদি জিজ্ঞাসা করি। রমাদ্বান মাস তাই অভ্যাস বশত তাঁকে রোযা করছেন নাকি জিজ্ঞাসা করতেই আচানক রেগে গিয়ে আমাকে উপদেশ দিলেন 'ডু ইয়োর ডিউটি'। তারপর কোন নবীদের নাম উল্লেখ না বলে গডের সিদরাতুল মুন্তাহা সম্পর্কে অনেক জ্ঞানের পসার দিলেন। যদিও আল্লাহ নামটা তাঁর কাছে গডের চেয়ে অপ্রিয়।অনেক কথা শুনিয়ে দিলে বড় ভাই হিসাবে, পান্ডিত্য জাহির করতে কার্পণ্য না করে সাথে উনার স্ত্রী যে রোযা করেন না তাও বলে দিলেন। আর এটাও জানিয়ে দিলেন কোন কিছু জিজ্ঞাসা করা মহা অন্যায়। সব কথা বললাম না। বললে কাহিনী হয়ে যাবে। যাইহোক পাঠকবৃন্দ আপনারদের কাছে আমার জিজ্ঞাসা এটা কী আমার অজ্ঞতা! না অন্যায়! না আপনাদের কাছে জানতে চাওয়াটা আরেকটা মূর্খতা?

বিষয়: বিবিধ

১২৮৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

246593
২১ জুলাই ২০১৪ সকাল ০৫:২০
কথার_খই লিখেছেন :
তিন মাস ব্লগে আছেন পোষ্ট করেছেন ১টি!!!!!
বিতর্কে আজকে নয় অন্য দিন....
২১ জুলাই ২০১৪ সকাল ০৮:৪৭
191479
পললব লিখেছেন : পরিসংখ্যান দিয়ে কি বোঝাতে চাইছেন? আর এখানে তর্ক বিতর্ক হবে কেন? ব্লগে অনেক জ্ঞানী ব্লগার আছেন তাঁদের পরামর্শ আমাকে লেখার প্রেরণা জাগাবে এটাই আমার প্রত্যাশা। ধন্যবাদ আপনাকে।
246716
২১ জুলাই ২০১৪ দুপুর ০৩:০৮
আফরা লিখেছেন : এমন কিছু প্রশ্ন আছে,যার উত্তর মানুষের কথা-বার্তা ,আচার- আচরন দেখে বুঝে নিতে হয় । আবার এমন কিছু প্রশ্ন আছে যেগুলোর উত্তর দিতে উত্তরদাতা মিথ্যা বলতে বাধ্য হয় ।

তাই এধরনের প্রশ্ন এড়িয়ে যাওয়াই ভাল আমার মনে হয় ।
২১ জুলাই ২০১৪ দুপুর ০৩:১৯
191549
পললব লিখেছেন : আপনার সুপরামর্শের জন্য অনেক ধন্যবাদ।
246749
২১ জুলাই ২০১৪ বিকাল ০৫:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মানুষের আচরন ই অনেক প্রশ্নের উত্তর দিয়ে দেয়।
২১ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:১৭
191619
পললব লিখেছেন : তা ঠিক, তবে আচরণ সঠিকভাবে বুজতে না পারলে বিপরীততো হতে পারে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File