নামাজে মন ফেরানো - ৯

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ১৪ ডিসেম্বর, ২০১৯, ০৯:১৮:৪৬ সকাল

আমাদের মসজিদে বিতরের নামাজ পড়ানোর সময় ইমাম সাহেব অন্য একটা দুয়া কুনুত পড়ছিলেন। এটাও সহীহ দুয়া। ওই দুয়াটা আমার মুখস্ত ছিল না। কখনো পড়াও হয়নি। আজকে দুয়া কুনুত খুঁজতে গিয়ে ইমামের পড়া সেই দুয়াটা খুঁজে পেলাম। সুবহানাল্লাহ সেই দুয়ার অর্থ পড়ে যে কেউ মুগ্ধ হতে বাধ্য!

● দুয়ার অর্থঃ "আল্লাহ আপনি যাদেরকে হিদায়াত দিয়েছেন, তাদের মধ্যে আমাকেও হিদায়েত দিন। আপনি যাদেরকে নিরাপত্তা (আ'ফিয়া) প্রদান করেছেন, তাদের মধ্যে আমাকেও নিরাপত্তা দিন। আপনি যাদের অভিভাবকত্ব গ্রহণ করেছেন, তাদের মধ্যে আমার অভিভাবকত্বও গ্রহণ করুন। আপনি আমাকে যা দিয়েছেন, তাতে বরকত দিন। আপনি যা ফায়সালা করেছেন তার অকল্যাণ থেকে আমাকে রক্ষা করুন। কারণ, আপনিই চূড়ান্ত ফায়সালা দেন, আপনার বিপরীতে ফায়সালা দেওয়া হয়না। আপনি যার সাথে বন্ধুত্ব করেছেন, নিশ্চয়ই সে কখনো অপমানিত হয়না। আপনি বরকতপূর্ণ হে আমাদের রব! আপনি সুউঁচ্চু মহান!"

সুবহানআল্লাহ! অর্থটা এতো সুন্দর যে ইচ্ছা করে এখনই আরবি দুয়াটাও মুখস্থ করে ফেলি,

"আল্লাহুম্মাহ দিনী ফি মান হাদাইত, ওয়া আ'ফিনী ফি মান আফাইত। ওয়াতাওয়াল্লানী ফিমান তাওয়াল্লাত। ওয়া বারিকলি ফিমা আ'ত্বইত। ওয়াকীনি শাররমা কদাইত। ফা ইন্নাকা তাক্বদী ওয়ালা ইয়ুকদা আলাইক। ওয়া ইন্নাহু লাইয়াজিল্লু মানওয়ালাইত। তাবারকতা রব্বানা ওয়াতা ওয়াতাআ'লাইত।"

(দুয়া কুনুত - আবু দাউদ ১৪২৫, তিরমিযী, ইবনে মাজাহ, নামাসি ১৭৪৫)

● আর যেই দুয়া কুনুতটা আমরা বেশিরভাগ সময় নামাজে পড়ে অভ্যস্ত, সেটার অর্থটাও বেশ সুন্দর। সেটা হলো,

"আল্লাহুম্মা ইন্না নাস্তায়ীনুকা, ওয়া নাস্তাগ্ফিরুকা, ওয়া নু'মিন বিকা, ওয়া নাতাওয়াক্কালু 'আলাইকা, ওয়া নুছনী আলাইকাল খাইর, ওয়া নাশ কুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ, ওয়া নাতরুকু মাঁই ইয়াফজুরুকা আল্লাহুম্মা ইয়্যাকা না'বুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস'আ, ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্ফারি মুলহিক।"

অর্থ: হে আল্লাহ আমরা তোমারই সাহায্য চাই, তোমারই নিকট ক্ষমা চাই, তোমারই প্রতি ঈমান রাখি, তোমারই ওপর ভরসা করি এবং সকল, মঙ্গল তোমারই দিকে ন্যস্ত করি। আমরা তোমার কৃতজ্ঞ হয়ে চলি অকৃতজ্ঞ হই না. যারা তোমাকে অমান্য করে তাদের সাথে আমরা সম্পর্ক বিচ্ছিন্ন করি ও তাদের ত্যাগ করি। হে আল্লাহ আমরা তোমারই দাসত্ব করি তোমারই জন্য নামায পড়ি এবং তোমাকেই সিজদাহ করি, আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত, আশা করি এবং তোমার আযাবকে ভয় করি আর তোমার আযাবতো কাফেরদের জন্যই র্নিধারিত। (সহীহ আল বায়হাকি, ২/২১০)

চলবে ইনশাআল্লাহ ...

বিষয়: বিবিধ

৬২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File