"কর্পোরেট লাইফ (২)

লিখেছেন লিখেছেন নূর আল আমিন ০৬ ডিসেম্বর, ২০১৬, ১০:০৭:০৪ সকাল



"হিজড়ার নিজস্ব সত্ত্বা আছে। আমি নিজস্ব সত্ত্বা খুঁজে ফিরি এখন। কিন্তু সত্ত্বার অস্তিত্ব খুঁজে পাইনা। যে পুরুষের পুরুষত্ব নেই তাকে বোধহয় ভদ্র সমাজ নুপংশক বলে। কিন্তু আমি কখনোই তা ছিলাম না।

"স্ত্রী রাত করে বাসায় ফিরে। অফিসিয়াল কাজে দেরী হতেই পারে। মেয়ে মানুষ মদ্যপান করে। কর্পোরেট ওয়ার্ল্ডে এগুলোও কমন। স্বাধীনতার প্রয়োজন আছে। স্মার্ট ওয়ার্ল্ডে গ্লোবালাইজেশনের সাথে তাল মেলাতে নারী স্বাধীনতার বিকল্প নাই। ইরীনার প্রচুর স্বাধীনতার প্রয়োজন আছে। এখানে আমার কোনো হস্তক্ষেপ মানে ধর্মান্ধতা। শ্রেফ গোঁড়া মৌলবাদীতা। ঘৃণা করতাম ধর্মান্ধ মৌলবাদী আফগানীস্তানীদের। ওরা নাকী বিনা প্রয়োজনে কখনো মেয়ে/স্ত্রীকে ঘরের বাইরে যেতে দেয়না।

"এতদিন এগুলোই ভাবতাম। এমনকি গত পরশু রাতের আগেও। ঘৃণা করতাম ধর্মান্ধ মৌলবাদীদের।

"মাতাল স্ত্রীর ব্লাউজ ছেঁড়া! ইরীনার সাথে কী ঘটেছে তা বুঝতে পিএইচডি ডিগ্রীর প্রয়োজন নাই। এমন দৃশ্য কোন স্বামী কল্পনাও করেনা। আমিও না।সকালে ইরীনাকে বললামঃ- যা হওয়ার অনেক হয়েছে। থেমে যাও ইরীনা। তোমার চাকরী করতে হবেনা। গ্রামে চলে যাবো। হালচাষ করে খাবো।-

"ইরীনার আক্রমণাত্মক উত্তরঃ-আমার বিষয়ে কোনো কথা বলার অধিকার তুমি রাখনো। অন্তত এখন না।

"সকাল থেকে, প্রতি সেকেন্ডে সেকেন্ডে মিনিটে মিনিটে বড্ড পীড়া দিচ্ছে ইরীনার কথাগুলো। এ জীবনে কার জন্য কী করলাম? অভাবের তাড়নায় গভীর খাঁদে হারিয়ে যেতে থাকা ইরীনার জন্যে কী করিনাই? জীবনের যত সখ আহ্লাদ। সব নিজহাতে কবর দিয়েছি ইরীনার জন্য। যারা এ জীবনে ছিল ভাইয়ের মতো আপন বন্ধু। ইরীনার জন্যে জীবনের সেসব শ্রেষ্ঠবন্ধুদের সম্পর্ক নষ্ট করেছি। কাছের মানুষগুলো বিশ্বাস পিষতে পিষতে হলুদের মরিচের মতো গুড়া গুড়া করে ফেলেছি। মিথ্যা বলতে বুক কাঁপেনি গর্ভধারিনী সহজ সরল মায়ের সাথেও।-

"বাড়িতে গেলে, মা মাথায় হাত বুলাতে বুলাতে বলতোঃ-বাবারে ধর্মহীন মানব জীবন। আর পশুর জীবনের মাঝে কোন পার্থক্য নাই। তো বাবা নামাজ ঠিক মতো পড়িসতো? খালি উচ্চশিক্ষিত হয়ে কোন লাভ নাই। যদি কুরআন হাদিসের শিক্ষা না থাকে। কারো মনে কষ্ট দিসনা। আপনজনের সাথে সম্পর্ক নষ্ট করিস না। তোরে ছাড়া জান্নাতে যাইতে চাইনা বাপজান। মা সব সময় একটা হাদিস শুনাতো।

"জুবাইর ইবনে মুতইম রা: থেকে বর্ণিত : তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সা:-কে বলতে শুনেছি, ‘আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না’ (বুখারি শরিফ : অধ্যায় আচার-ব্যবহার নম্বর ৫৫৫৮)।

"যথাসম্ভব এড়িয়ে যেতাম। ভালো লাগতো না মায়ের বলা এসব হাদিসের বাণী। তবুও শুনতাম। মনে মনে মাকে বকতামঃ- ওহ্য মা আধুনিক হইবা কবে? এখন ধর্ম কর্ম মানলে লাইফ এঞ্জয় করবো করব কখন? আধুনিক হতে দাও মা। আধুনিক হই।

"কখনো বুঝিনি কথিত কর্পোরেট ওয়ার্ল্ডের স্মার্টনেস লাইফ আমাকে পশুতে কনভার্ট করে জানোয়ার বানিয়ে দেবে। বানিয়ে দেবে নুপংশক!কিন্তু একজন নিম্নবিত্ত ইরীনার জন্যে.. এখনো স্পষ্ট মনে আছে। ঐ তো... সেদিন...

"চলবে...

১ম- পর্ব- এখানে কর্পোরেট লাইফ (১)

বিষয়: সাহিত্য

১৪৪০ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380487
০৬ ডিসেম্বর ২০১৬ সকাল ১১:২৭
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ফেসবুকেই পড়েছি। এখানেও পড়লাম। ভালো লাগলো। চালিয়ে যান।
০৮ ডিসেম্বর ২০১৬ রাত ০২:২৩
314920
নূর আল আমিন লিখেছেন : ধন্যযোগ। Winking Winking
380502
০৬ ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:১৭
কুয়েত থেকে লিখেছেন : অনেক ভালো লাগলো লেখাটি বিশ্ব বাসীকে শান্তি এবং কল্যাণ পেতে হলে ফিরে আসতে হবে আল্ কুরআনের কাছে কুরআনের ছায়া তলে অাসতে পারলেই সকল সমশ্যার সমধান হয়ে যাবে।আপনাকে ধন্যবাদ
০৮ ডিসেম্বর ২০১৬ রাত ০২:২৪
314921
নূর আল আমিন লিখেছেন : ধন্যবাদ ভাইজান। islam is complete code of life Happy Happy
380509
০৬ ডিসেম্বর ২০১৬ রাত ০৯:১৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৮ ডিসেম্বর ২০১৬ রাত ০২:২৪
314922
নূর আল আমিন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ;Winking
380561
০৮ ডিসেম্বর ২০১৬ রাত ০৯:৩১
হতভাগা লিখেছেন : ধর্মীয় অনুশাসন একজন নারী যতটা অবলীলায় তাচ্ছিল্য ভরে ত্যাগ করতে পারে একজন পুরুষের পক্ষে সেটা কঠিন ।

একজন নারী তার স্বামী উপার্জনক্ষম হওয়া সত্ত্বেও চাকুরিতে ঢুকে তার স্বামীর সংসারের প্রতি দ্বায়িত্ব ও কর্তব্যকে বৃদ্ধাঙ্গুল দেখায় , ঠিকই কিন্তু ভরণ পোষনের টাকার ব্যাপারে সে সচেতন।

একজন পুরুষ পারবে না নিজে কামাই করে অথচ বৌয়ের কামাই খায়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File