বিয়ের প্রস্তাব ও.........( বিয়ে )

লিখেছেন লিখেছেন সালাহ ০৮ জানুয়ারি, ২০১৪, ০১:১৬:১২ দুপুর

কাল এক পাকিস্তানী মেয়েকে বিয়ের প্রস্তাব পেলাম । মেয়ে দেখতে যেমন সুন্দরী , তেমনি সম্পদশালী । মেয়ের একটা কোম্পানীতে তিনশত লোকের উপর কর্মচারী রয়েছে । তার একটি ভিলার দাম , সাত মিলিয়ন দিরহামের উপর । আরো আছে উন্নত ব্রান্ডের কয়েকটি গাড়ি । সাথে বিপুল অংকের ব্যাংক ব্যালেন্স । প্রস্তাবনা যে অতি লোভনীয় তা অবোধ বালকটিও নির্দ্বিধায় স্বীকার করতে বাধ্য হবে । রুপসী রাজকন্যা ও রাজ্য দুটোই যখন পাওয়া যায় তখন সেই মেয়েকে কোন যুবকের পক্ষে প্রত্যাখ্যান করা সম্ভব ! কারন বর্তমান অর্থনৈতিক অস্থিরতার মধ্যে এমন একটি প্রস্তাব নিঃসন্দেহে মরুভূমিতেও নাও চালাতে প্রেরনা যোগাবে ।

একবার ভেবেছিলাম , রাজি হয়ে যাই । কারন ,এত বড় একটা সুযোগ মিস করা ঠিক হবে না । তাছাড়া ,ওরা মুক্তিযুদ্ধের সময় আমাদের সহজ , সরল ও অবলা মা - বোনদের সর্বনাশ করেছে । একটা মেয়েকে বিয়ে করেও হলেও অন্তত ওদের জবাব দিতে পারব । কিন্তু পরক্ষনে ভেবে দেখলাম , বিয়ের মাধ্যমেতো আরও তাদের সম্মানিত করা হল । তাছাড়া আমার পক্ষে বিয়ের পর , তাকে ছুঁড়ে ফেলাও সম্ভব নয় । কারন আমার ইতিহাস - ঐতিহ্য ছুঁড়ে ফেলাকে সমর্থন করে না । তদুপরি আমি যদি প্রতিহিংসা থেকে তাকে বিয়ে করে ছুঁড়ে ফেলি , তাহলে আল্লাহর দরবারে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে । যেটা সহ্য করা আমার পক্ষে অসম্ভব ।

আবার ভাবলাম , যে ভূল আমাদের ভাগিনা জয় করেছে , সে একই ভুল আমি কিভাবে করি । ভাগিনা একবার ইন্ডিয়ান শিখ মেয়েকে বিয়ে করল , সেটা টিকল না । পরে আমেরিকান এক খ্রিষ্টান মেয়েকে বিয়ে করল , সেই মেয়েও তাকে তালাক দিল । অথচ বাংলার কোন মেয়ে স্বামীকে ছাড়ে না যদি স্বামী তাকে না ছাড়ে । যাহোক , ভাগিনাকে নিয়ে ঘাঁটাঘাঁটি করার ইচ্ছে আমার নেই । আমার ভাবনা হল , কোন দেশপ্রেমিককে শোভা পায়না যে - সে , দেশের একটা মেয়েকে বঞ্ছিত করে ।

তাছাড়া বাংলার মেয়েদের যে স্বামী ভক্তি , তা পৃথিবীর অন্য কোন দেশের নারীদের আছে বলে মনে হয়না । বাংলার একটা সহজ সরল মেয়ে সবচেয়ে ব্যস্ততম কাজ ডাক্তারী করে সারাদিন অমানুসিক খাটুনি দিয়ে ঘরে আসলো , কিছুক্ষন পর তার স্বামীও আসল কাজ থেকে । কিন্তু নিজের খবর নেয়ার আগে স্বামীর কাছে গিয়ে বলবে , তুমি সারাদিন কিছু খাওনি । আহারে ! তোমার মুখটা কেমন শুকিয়ে গেছে । পাগলটাকে নিয়ে আর পারলামনা । এই বলে শাড়ীর আচল দিয়ে কপালের ঘাম মুছে দেয়ার মাঝে যে , কি শান্তি তা বিবাহিত লোক মাত্রই উপলব্ধি করতে পারবেন ।

তার উপর বাংলার মেয়েদের সন্তানের প্রতি যে মমত্ববোধ , তা অন্য কোন জাতির মাঝে এতটা তীব্র বলেও মনে হয়না ।সারাদিন কাজ সেরে আসার পর ছেলে - মেয়েগুলো যখন চতুর্দিক থেকে ভীমরুলের মত আঁকড়ে ধরে তখন বাংলার মেয়েদের স্বভাবসুলভ মমতা যেভাবে তাদের সান্ত্বনা দেয় । তা বর্ণনাতীত । এমনকি ছোট দুষ্ট ছেলেটি মাকে দেখে যখন হোচট খাওয়ার ভান করে , আর মাও তখন দৌড়ে গিয়ে সন্তানকে কোলে নেয়ার পর - মায়ের আদরে সিক্ত দুষ্ট ছেলেটি পিক করে হেঁসে দেয় । আসলে এটা ছিল মায়ের কোলে উঠার বাহানা মাত্র । কিছুক্ষন পর স্বামী ফিরে আসলে লাল টুকটূকে বউয়ের , তোমার ছেলেদের নিয়ে আর পারলামনা - এই দরদ মাখা উক্তিটির মাঝে যে কি স্বর্গীয় সুখ তা কি বলে বোঝানো যাবে !

সর্বোপরি , এই বিলিওনিয়ার হওয়ার অফারটা ফিরিয়ে দিতে কিন্তু কষ্টই হয়েছে ।ভীষণ কষ্ট ! কিন্তু তবুও ফিরিয়ে দিয়েছি । কারন যারা আমার মা - বোনদের সর্বনাশ করেছে , তাদেরতো আর বুকে টেনে নিতে পারি না । ছাই চাপা আগুন বুকে নিয়েতো আর বেশি দূর চলা যায় না । রক্তের উপর পা রেখে আর যাই হোক কোন দেশপ্রেমিক সুখের স্বর্গ নির্মাণ করতে পারে না ।আমি জানি , বিলিওনিয়ার হওয়ার একটা মোক্ষম সুযোগ হাতছাড়া করেছি , তবে রক্তের সাথে বিশ্বাসঘাতকতা করিনি এটা ভেবে অন্তত শান্তিতে ......

বিষয়: বিয়ের গল্প

১৬৭৪ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

160358
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:০৮
হতভাগা লিখেছেন :


ঠিক করেছেন । পাকিস্তানী পন্য বর্জনের যে ডাক এসেছে আপনি তার সবচেয়ে কঠিন একটিভিস্ট ।

'' অথচ বাংলার কোন মেয়ে স্বামীকে ছাড়ে না যদি স্বামী তাকে না ছাড়ে ।''

০ এটা এখন বিলুপ্ত ধারনা । বাংলাদেশের গত এক দশকের তালাকের পরিসংখ্যান ঘেটে দেখতে পারেন । আর কাবিনের ১৮ নং পয়েন্ট দেখে নিন নিকাহ নামায় সই করার আগে ।
160367
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৩২
এক্টিভিষ্ট লিখেছেন : ব্লগ দেখি বিয়ে দিয়েই ভর্তি Love Struck Love Struck Love Struck
160386
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩১
সালাহ লিখেছেন : আলহামদুলিল্লাহ । আর শুভেচ্ছা রইল কষ্ট করে লিখাখানি পড়ার জন্য । তবে বাংলার মেয়েরা সত্যি মহান । দু একটা ব্যতিক্রম ছাড়া ।@ হতভাগা
160388
০৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৩
সালাহ লিখেছেন : এটাতো বিয়ে সংক্রান্ত প্রতিযোগিতা । তাই একটু বেশি দেখছেন।এই যা । সময় নষ্ট করে লিখাখানি দেখার জন্য ইলিশ মাছের সুস্বাদু ঝোলের নিমন্ত্রন রইল ।@এক্টিভিষ্ট
160485
০৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১১
সিকদারর লিখেছেন : ভালো লাগলো |
160723
০৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:২৮
সালাহ লিখেছেন : আলহামদুলিল্লাহ । আপনার অনুভূতি প্রেরনা হয়ে থাকলো ।মূল্যবান সময় নষ্ট করে লিখাখানি দেখার জন্য শুভেচ্ছা রইল ।@ সিকদারর
160981
১০ জানুয়ারি ২০১৪ রাত ০৪:০৪
ভিশু লিখেছেন : ভালো...Happy Good Luck
161033
১০ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১১
সালাহ লিখেছেন : আলহামদুলিল্লাহ । আপনার অনুভূতি প্রেরনা হয়ে থাকলো , সব মিলিয়ে আপনাকে ধন্যবাদ।@পিচ্ছি ছেলে ভিশু
161356
১১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৯
ফাতিমা মারিয়াম লিখেছেন : ধন্যবাদ Rose
১০
161704
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৩৪
সালাহ লিখেছেন : কষ্ট করে লিখাটি দেখার জন্য ইলিশ মাছের ঝোল খাওয়ার নিমন্ত্রন রইল ।@ ফাতিমা মারিয়াম
১১
182558
২৫ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৫
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ধন্যবাদ সুন্দর লিখার জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File