জীবাণুর সাথে বসবাস

লিখেছেন লিখেছেন তিমির মুস্তাফা ১৮ সেপ্টেম্বর, ২০১৬, ০৯:৪৩:৫৭ রাত



ব্যাকটেরিয়া বা অণুজীব বলতেই আমাদের মগজে রোগ জীবাণু আর বিভীষিকার ভয়াল চিত্র ভেসে উঠে।এরা অদৃশ্য। আর আমরা যা চোখে দেখিনা, যার সম্বন্ধে আমাদের জ্ঞান নেই, তার প্রতি আমাদের ভয়, সন্দেহ আর অবিশ্বাস পর্বত প্রমাণ।

মানব শরীরের কোষের সংখ্যা প্রায় ৩০ ট্রিলিয়ন, আর ব্যাকটেরিয়ার সংখ্যা? Weizmann Institute of Science এর বিজ্ঞানীদের হিসেবে, প্রায় ৪০ ট্রিলিয়ন। (যদিও ব্যক্তি বিশেষে এ সংখ্যার উঠা নামার ব্যাপ্তি বেশ বড়) ! আর এর বেশীর ভাগ হচ্ছে পরিপাকতন্ত্রে! অথচ ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা ? সে হিসেবে নগণ্যই। অনেক ব্যাকটেরিয়ার ভাল মন্দ সম্বন্ধেই– আমাদের জানা নেই, আবার অনেক ব্যাকটেরিয়াই আমাদের জীবন যাত্রার জন্য অতি প্রয়োজনীয়। এ রকম কিছু উপকারী ব্যাকটেরিয়ার কথা বলা যাক!

ব্যাকটেরিয়ার এই অতি উপকারী ভূমিকা খুব বেশী দিন আগে বিজ্ঞানীরা আবিস্কার করেন নাই! জিহবার পেছনে লুকিয়ে আছে এমন কিছু অদৃশ্য বন্ধু। পরিপাকতন্ত্রের কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়াকে ধ্বংস করার জন্য এরা কাজ করে, স্বয়ংক্রিয় ভাবে।

সবুজ শাক সবজি আমাদের জন্য খুব উপকারী ! কেন? ভিটামিন, মিনারেলস – আঁশ সরবরাহ ইত্যাদির জন্য। এই সবুজ শাক পাতার অনেক মিনারেলস এর মধ্যে আমরা কিছু গ্রহন করি ‘নাইট্রেট আকারে । এটার সক্রিয় যৌগিক অবস্থা – নাইট্রাইট। নাইট্রেট থেকে নাইট্রাইট উৎপন্ন করতে ভূমিকা রাখে এই অদৃশ্য বন্ধু - ব্যাকটেরিয়া। যত সহজে বলা হচ্ছে বিষয়গুলো কিন্তু অনেক বেশী জটিল এবং অনেক গুলো ধাপে তা সংঘটিত হয়! আমাদের লালা গ্রন্থি থেকে মুখে উৎপন্ন হয় লালা, খাদ্য দ্রব্য পিচ্ছিল করে গলনালির ভেতরে পাচার করা ছাড়াও – আরও বহুমুখী কাজে এর ব্যবহার হয়! কেটে গেলে বা ছড়ে গেলে সাথে সাথে সে ক্ষতে এই লালা বা থুথু লাগিয়ে দেয়ার প্রথা বেশ প্রাচীন! তো, এই লাল সেই নাইট্রাইটের এর সাথে মিশে এক শক্তিশালী জীবাণুনাশক তৈরি করে- কতিপয় নির্বাচিত জীবাণুর জন্য! যদি ক্ষতিকর জীবাণুর সংখ্যা বেশী হয়, আমাদের দরকার বেশী করে শাক পাতা খাওয়া, নাইট্রেট এর যোগান বাড়ানো – যাতে করে আভ্যন্তরীন ‘পরিচ্ছন্নতা অভিযান ভাল ভাবে চলে, এবং তা সবুজ সব্জির আরেক অনুষঙ্গ – আঁশ এর কার্যকারিতায় শরীর থেকে ‘দ্রুত নিস্কাশিত হয়! শাকে মল বৃদ্ধি করে- এটাও বহুত পুরনো জ্ঞান! সেজন্য- যারা শাক সবজি বা প্রাকৃতিক খাবার বেশী না খেয়ে, ফাস্ট ফুড বা প্রসেসড খাবার বেশী খায় - তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, আরও ভাল ভাবে বললে, তাদের শরীরে ক্ষতিকর ব্যকটেরিয়ার সংখ্যা বেড়ে যায়। কারন শরীরের প্রাকৃতিক জীবাণু দমন প্রক্রিয়া ব্যহত হচ্ছে!

এই উপকারী ব্যাকটেরিয়া জীবজগতের জন্য আল্লাহ পাকের অসংখ্য করুণার এক সামান্য নিদর্শন মাত্র।

“যদি আল্লাহর রহমতসমূহ গণনা কর, তুমি কখনই তা গুণে শেষ করতে পারবে না” (সূরা আন নাহল ১৮)

বিষয়: বিবিধ

১১৭৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377701
১৯ সেপ্টেম্বর ২০১৬ সকাল ০৮:৫৫
হতভাগা লিখেছেন : উপকারী ব্যাকটেরিয়ার কথা জানি । তবে এক জায়গার উপকারী ব্যাকটেরিয়া যদি আরেক জায়গায় চলে আসে সেটাতে সমস্যা প্রকট হয় । যেমন নরমাল ডেলিভারীতে বাচ্চাদের কনজাংটিভাইটিস হয় জরায়ু পথের উপকারী ব্যাকটেরিয়া বাচ্চার চোখের সংষ্পর্শে আসলে, যেটা তার স্বাভাবিক জায়গা না।

ভিটামিন বি ১২ তৈরিতেও ব্যাকটেরিয়া লাগে যেটা লোহিত কণিকা তৈরিতে লাগে।

আপনি কি শুধু ব্যাকটিরিয়া নিয়েই বসবাস করেন নাকি ভাইরাসের সাথেও বসবাস করেন ?

কিছু উপকারী ভাইরাসে নাম জানালে খুশি হব (টি2 ফায ছাড়া)।
২৫ সেপ্টেম্বর ২০১৬ রাত ১০:১০
313248
তিমির মুস্তাফা লিখেছেন : Thanks for your interest !
There are a lot of Nitrifying and denitrifying bacteria! And those invisible organisms are working as they are supposed to do! A huge drama behind the curtain! Yes, Viruses are a distinct group of microbes, we are interacting with them as well! ‘Gamma-herpes viruses one of the beneficial ones! It is proven beneficial ! Retroviruses have similar beneficial effects on genome too!
However, The article is written for common people! Without knowing the technicalities, they will understand the some of the realities involved with human existence!
If you want to know the subject from the academic viewpoint – that’s a different area! Please let me know what is your interest! Just you need the name or a part of the Microbiology?

Thanks again.
২৬ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৮:৪৮
313287
হতভাগা লিখেছেন : আশ্চর্যবোধক চিন্হ দিয়ে কি বুঝাতে চাইতেছেন?

গবেষনাগারে নাকি ভাইরাস তৈরি করা হয় শত্রুদের ঘায়েল করতে (এইচ আই ভি নাকি এরকম কিছু , যারা বানিয়েছে তারাও ফেঁসে গেছে । এটা কি রেট্রো ভাইরাস?)। আর হার্পিসের তো গুণের(!) শেষ নাই । গুটি বসন্ত পৃথিবী থেকে দূর করা হলেও এটাকে নাকি গবেষণাগারে টিকিয়ে রাখা হয়েছে গুটিবাজি করার জন্য ।

জীবানু অস্ত্র নিয়ে তো কাহিনীও শুনি (এনথ্রাক্স - ব্যাকটেরিয়া)।

গামা হারপিস ভাইরাসের কি উপকারি অবদান আছে ?

Please let me know what is your interest!


০ Normal Flora এর মত ভাইরাস আছে কি না ? আমার জানার আগ্রহ এটা ।
377720
১৯ সেপ্টেম্বর ২০১৬ রাত ১১:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শিক্ষনিয় পোষ্টটির জন্য ধন্যবাদ। আমাদের দেহভ্যন্তরে প্রতিনিয়ত কত কিছুই না ঘটে চলছে!
২৫ সেপ্টেম্বর ২০১৬ রাত ১০:১১
313249
তিমির মুস্তাফা লিখেছেন : Thank you!
377722
২০ সেপ্টেম্বর ২০১৬ রাত ১২:৩৪
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


তথ্যবহুল উপকারী পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
377954
২৫ সেপ্টেম্বর ২০১৬ রাত ১০:১৩
তিমির মুস্তাফা লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..
অনেক ধন্যবাদ আপনাকে !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File