মাত্র পাঁচ মিনিটেই অন্ধের চোখে আলো!

লিখেছেন লিখেছেন মাজহারুল ইসলাম ১০ নভেম্বর, ২০১৫, ০৭:২৩:৩৪ সন্ধ্যা



তিনি এক লক্ষেরও বেশি মানুষের চোখের আলো ফিরিয়ে দিয়েছেন। সম্ভবত পৃথিবীর ইতিহাসে আর কোনো ডাক্তার এতো রোগীকে সুস্থ করতে পারেননি।

এখনো হিমালয়ের কোল অথবা সভ্যতার আলো বঞ্চিত দূরের কোনো গ্রাম থেকে প্রতিনিয়ত দৃষ্টিহীন রোগীরা অন্যের সাহায্যে টলতে টলতে হাতড়িয়ে হাতড়িয়ে তার কাছে চোখের আলো ফিরে পাবার আশা নিয়ে আসে।

মাত্র ৫ মিনিটের একটি অপারেশনের মাধ্যমে হাজারো মানুষের চোখের ছানি সারিয়ে সুস্থ দৃষ্টিসম্পন্ন মানুষে পরিণত করে দেন তিনি। চোখের ছানি অপারেশনের একদিন পরই তিনি রোগীর চোখের ব্যান্ডেজ খুলে দেন এবং তারপর তারা পরিষ্কার দেখতে পান।

প্রথমে মিটমিট করে, তারপর আনন্দের সাথে চোখ খুলে চারদিকের আলো ঝলমলে পৃথিবীর দিকে তাকিয়ে নির্বাক হয়ে যান। কয়েক ঘণ্টা পরেই তারা নিজেরা হেঁটে বাড়ি চলে যান।

যার অসামান্য অবদানে হাজার হাজার মানুষ অন্ধত্ব থেকে মুক্তি পেয়েছেন তিনি হলেন- নেপালের চক্ষুবিশেষজ্ঞ ডাক্তার সান্দুক রুইত।

বিশ্বে প্রায় ৪ কোটি মানুষ অন্ধ এবং এর অর্ধেকই ছানি পড়ার কারণে অন্ধত্বের শিকার। আরো প্রায় ২৪ কোটি মানুষ অন্ধত্ব বরণের হুমকির সম্মুখীন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আপনি যদি কোনো দরিদ্র দেশের গরীব অন্ধ হন সাধারণত আপনার চোখ ভালো হবার কোনো আশা নেই। কিন্তু ডাক্তার রুইত চোখের ছানি দূর করার এমন একটি যুগান্তকারী পদ্ধতি বের করেছেন যার জন্য প্রত্যেক রোগীকে মাত্র ২৫ ডলার বা ২০০০ টাকারও কম খরচ করতে হবে।

খরচ কম হবার কারণে গরীব–ধনী সব শ্রেণি-পেশার রোগীরই সমাগম ঘটে ডাক্তার রুইতের চেম্বারে। অত্যন্ত আশ্চর্য্যজনক হলেও সত্য তার অপারেশনে সুস্থ হননি এমন রোগী পাওয়া দুষ্কর।

ডাক্তার রুইতের এই ‘নেপালি পদ্ধতি’ বর্তমানে আমেরিকার মেডিকেল কলেজগুলোতেও পড়ানো হচ্ছে।

সূত্র: এনডিটিভি

বিষয়: বিবিধ

১৬৭৬ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

349271
১০ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৩৬
শেখের পোলা লিখেছেন : বিষয়টি বিষ্ময় কর তবুও বিশ্বাস করা যায়৷ কিন্তু উনি কোন ধরণের ডাক্তার, এ্যলোপ্যাথী, হোমীও, কবিরাজী না আধ্যাত্মিক? সংবাদটির জন্য ধন্যবাদ৷
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৩
290079
মাজহারুল ইসলাম লিখেছেন : সেটা বলতে পারবোনা ভাই তবে মনে হচ্ছে কবিরাজি হবে।

জাজাকাল্লাহু খাইরান।
349274
১০ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৫৬
আবু জারীর লিখেছেন : আমার মরহুমা দাদী আজ বেচে থাকলে তাকে নিয়ে এর চেয়েও দামি একটা নিউজ করতে পারতাম। তিনি বিনে পয়সায় হাজারো ছানি পরা ঝাপসা দেখা রুগীকে নিরাময় করেছেন বিনা অপারেশানে। ছোট্ট বেলায় দেখতাম দূর দূরান্ত থেকে রুগীরা তার কাছে আসত আর তিনি কোন বুন গাছের শিকড় দিয়ে ডান চোখের জন্য বাম পায়ের নখে আর বাম চোখের জন্য ডান পায়ের নখে হালকা ভাবে ঘষতে বলতেন। এতেই সপ্তাহখানেকের মধ্যে সম্পূর্ণ ছানি ভালো হয়ে যেত কিন্তু রুগীর এক টাকাও খরচ হত না!
১০ নভেম্বর ২০১৫ রাত ০৮:২০
289893
এনাম বিন আব্দুল হাই লিখেছেন : আপনার দাদিকে আল্লাহ জান্নাতুল ফেরদৌস দান করুন! আপনারা কেউ শিখে রাখলেন না কেন? অতি মূল্যবান একটি চিকিৎসা ছিলো!
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৫
290080
মাজহারুল ইসলাম লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাই এই চিকিৎসা কেন আপনারা কেউ শিখে রাখলেন না? যাক আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ যেন আপনার দাদীকে জান্নাত নসীব করে।
349285
১০ নভেম্বর ২০১৫ রাত ০৯:৪৩
রফিক ফয়েজী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৫
290081
মাজহারুল ইসলাম লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
349292
১০ নভেম্বর ২০১৫ রাত ১০:১০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৫
290082
মাজহারুল ইসলাম লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
349295
১০ নভেম্বর ২০১৫ রাত ১০:২৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ।
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৬
290083
মাজহারুল ইসলাম লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
349299
১০ নভেম্বর ২০১৫ রাত ১০:৫৪
এটোম বোম লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৬
290084
মাজহারুল ইসলাম লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
349300
১০ নভেম্বর ২০১৫ রাত ১০:৫৬
আবু জান্নাত লিখেছেন : ডাক্তার সাহেবের বিস্তারীত ঠিকানা ও যোগাযোগের মাধ্যম সম্ভব হলে লিখবেন। হয়তো কারো উপকারে লাগতে পারে। জাযাকাল্লাহ খাইর
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৭
290085
মাজহারুল ইসলাম লিখেছেন : আসসালামু আলাইকুম, ডাক্তারের বাড়ি নেপালে ভাইজান।
349317
১১ নভেম্বর ২০১৫ রাত ০২:১৮
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৭
290086
মাজহারুল ইসলাম লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
349337
১১ নভেম্বর ২০১৫ রাত ০৩:৫৭
দ্য স্লেভ লিখেছেন : ছোটবেলায় আমার একবার ডান অথবা বাম চোখে ছানি পড়েছিলো। আমার দাদী এক বুড়ির কাছে নিয়ে গেল। সে বুড়ি কি এক শেকড় দিয়ে বলল সকালে বাম পায়ের নীচে এক দিকে বুলাবে। আমি বিশ্বাস করে কয়েকদিন বাম পায়ের নীচে শেকড় বুলালাম এরপর চোখের ছানি ঠিক হয়ে যায়। আমার বয়স সম্ভবত তখন ৭/৮ বছর হবে
১২ নভেম্বর ২০১৫ বিকাল ০৪:৪৮
290087
মাজহারুল ইসলাম লিখেছেন : এই চিকিৎসা @আবু জারীর ভাইয়ের দাদীও জানতেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File