সরকারের উচিত জাতিসংঘের আহবানকে সম্মান করা

লিখেছেন লিখেছেন প্রবাসী যাযাবর ১০ এপ্রিল, ২০১৫, ১২:৩৭:২৬ দুপুর



জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ কামারুজ্জামানের বিচারের মান নিয়ে প্রশ্ন তুলে তার ফাঁসি বন্ধ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিশন।

৮ এপ্রিল জেনেভা থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা অবিলম্বে জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

এতে বলা হয়, কামারুজ্জামানকে মানবতাবিরোধী অপরাধের দায়ে বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ড প্রদান করেছে।

‘এই বিচার প্রক্রিয়া নিয়ে অনেক অভিযোগ রয়েছে এবং এতে আন্তর্জাতিক মান বজায় রাখা হয়নি,’ যোগ করা হয় বিবৃতিতে।

জাতিসংঘের মানবাধিকার কমিশন ইতোপূর্বেও বাংলাদেশ সরকারকে এই ধরনের বিচারে মৃত্যুদণ্ডের মত চূড়ান্ত শাস্তি বাস্তবায়ন না করার আহ্বান জানিয়েছিল।

ট্রাইব্যুনালের বিচারের স্বচ্ছতা নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, ২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ট্রাইব্যুনাল এ পর্যন্ত ১৬টি রায় দিয়েছে। তার মধ্যে ১৪টিতেই বাংলাদেশের বিরোধী দল তথা বিএনপি ও জামায়াতের ১৪ জন নেতাকে মৃত্যুদণ্ড প্রদান করা হয়েছে। বিরোধী এইসব নেতাকে গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং অন্যন্য অপরাধের দায়ে অভিযুক্ত করে শাস্তি প্রদান করা হয়েছে এবং ইতোমধ্যেই আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, কামারুজ্জামানকে ২০১৩ সালের মে মাসে মৃত্যুদণ্ড প্রদান করা হয় এবং আপিল বিভাগ ২০১৪ সালের নভেম্বরে এসে সেই মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে। তিনি সেই রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ৫ মার্চ একটি রিভিউ পিটিশন দায়ের করেন কিন্তু আপিল বিভাগ সেই রিভিউ আবেদনের মেরিট বিবেচনায় না নিয়ে তা সংক্ষিপ্ত সময়ের মধ্যে খারিজ করে দেয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ইন্টারন্যাশনাল কভন্যান্ট অন পলিটিক্যাল অ্যান্ড সিভিল রাইটসে স্বাক্ষরকারী একটি দেশ। সেটাকে বিবেচনায় নিয়ে জাতিসংঘ মানবাধিকার কমিশন মনে করে মৃত্যুদণ্ডের মত রায় বাস্তবায়ন করার জন্য স্বচ্ছ ও মানসম্মত বিচার হলো মূল শর্ত। যদি কোনো বিচার নিয়ে প্রশ্ন থাকার পরও অভিযুক্তকে মৃত্যুদণ্ডের মত শাস্তি দেয়া হয় তাহলে তা হবে মানবাধিকারের সুস্পষ্ট লংঘন।

আরটিএনএন

বিষয়: বিবিধ

১১৬৭ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

314102
১০ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৩৫
১০ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২০
255135
প্রবাসী যাযাবর লিখেছেন : ধন্যবাদ আপনাকে ।Good Luck
314126
১০ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৫৮
শেখের পোলা লিখেছেন : আওয়ামী সরকার জাতি সংঘের খায় না পরে? যে তাদের কথা শুনবে৷ ভারত বললে কিছু কথা ছিল৷ আর জাতি সংঘ বলেই খালাস৷ তার পর আর কিছু নেই৷এবারও তাই৷
১০ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:২১
255136
প্রবাসী যাযাবর লিখেছেন : ট্রাইব্যুনালের বিচারের স্বচ্ছতা নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, ২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ট্রাইব্যুনাল এ পর্যন্ত ১৬টি রায় দিয়েছে। তার মধ্যে ১৪টিতেই বাংলাদেশের বিরোধী দল তথা বিএনপি ও জামায়াতের ১৪ জন নেতাকে মৃত্যুদণ্ড প্রদান করা হয়েছে।
314143
১০ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩৭
হতভাগা লিখেছেন : সেনাবাহিনীর শান্তি মিশনে যাওয়া নিয়ে থ্রেট দিলে কাজ হতে পারে
১০ এপ্রিল ২০১৫ রাত ১০:৪৩
255166
প্রবাসী যাযাবর লিখেছেন : অতটুকু যাচ্ছেনা তারা, বিবৃতিতেই দায়িত্ব শেষ ! ধন্যবাদ
314148
১০ এপ্রিল ২০১৫ রাত ১০:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উদ্বেগ এর বেশি কিছু তারা করবে না। আর সরকার তাই শুনবে না।
১০ এপ্রিল ২০১৫ রাত ১০:৪৫
255167
প্রবাসী যাযাবর লিখেছেন : তবু প্রতিবাদ করে যাওয়া আরকি ? একসময় এসব লিখাসমূহ ইতিহাস হয়ে থাকবে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File