'রাজতান্ত্রিক স্বৈরতন্ত্র'

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ২৮ মার্চ, ২০১৮, ০২:২১:২৭ দুপুর

রাষ্ট্রবিজ্ঞান অভিধানে নতুন একটা শব্দ যোগের প্রেক্ষাপট বিরাজ করছে, শব্দটা হল 'রাজতান্ত্রিক স্বৈরতন্ত্র'। রাজতন্ত্রে গণতন্ত্র থাকেনা রাষ্ট্রে কিন্তু রাজার নিজের পরিবারে গণতন্ত্র চর্চা করা হয়। রাজার অবসানে কে ক্ষমতায় আসবে সেটা আগে থেকে নির্ধারণ করার একটা প্রক্রিয়া নির্ধারণ করা থাকে। সেটাও যখন দখল করা হয়ে যায় তখন তাকে রাজতান্ত্রিক স্বৈরতন্ত্র বলা যেতেই পারে।

মধ্যপ্রাচ্য দিনকে দিন একটা জ্বলন্ত অগ্নিকুন্ড হতে চলেছে। রাজার নিরাপত্তা রক্ষা করার জন্য যেসব পলিসি গ্রহণ করা হচ্ছে তাতে করে রাজার নিরাপত্তা বাড়ার সাথে সাথে মক্কা মদিনার নিরাপত্তা বিপরীত হারে কমবে বলে মনে হয়। এসবের নিরাপত্তা রক্ষার দায়িত্ব যদি ইহুদী, মার্কিনীদের হাতে চলে যায় তাহলে বিদ্রোহটা আসবে মুসলিম উম্মাহ থেকেই। তাদের আর ব্যাক্তিত্ব রইল কোথায়? আমি মসজিদে ঢুকব আর আমার মসজিদের দাড়োয়ান যদি তারা হয় সেটা নিশ্চয় মেনে নেবেনা কোন ব্যাক্তিত্ববান মুসলিম।

বিষয়: বিবিধ

৫৯৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385023
২৮ মার্চ ২০১৮ সন্ধ্যা ০৬:৩৮
শেখের পোলা লিখেছেন : আমার কথা নয় কাজী নজরুল ইসলামের আক্ষেপ করে কথা-"দুনিয়ায় মুসলীম পোষা যত জানোয়ার"। আপনি জানেন কি? কলকাতা আলিয়া মাদ্রাসা প্রতিষ্ঠালগ্ন থেকে ১৪৬ বছর যাবত ধারাবাহিক ভাবে মোট ২৬ জন পাদ্রী তার প্রিন্সিপাল ছিলেন।
২৯ মার্চ ২০১৮ রাত ০৪:১৭
317509
বাকপ্রবাস লিখেছেন : জানতামনা, তবে নাবালক হলে এটা সম্ভবSurprised

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File