ভাবনার দোর জানালা

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ০১ সেপ্টেম্বর, ২০১৭, ০৯:০১:১৯ রাত

মায়ানমার এর হত্যাযজ্ঞ থেকে রেহাই পায়নি হিন্দু সম্প্রদায়ও। সেখান থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ৫শ’ রোহিঙ্গা হিন্দু নারী-পুরুষ-শিশু।

এই খবরটা শুনে যদি কারো মনে হয় এবার বুঝুক অমুক তমুক তাহলে বুঝবেন আপনার কাছে মানবতা নেই, যেটা আছে সেটা অন্ধ সাম্প্রদায়িকতা।

এই খবর শুনে আপনি খুব বিমর্ষ ও চিন্তিত হলেন কিন্তু তার আগের ঘটনাগুলোতে তেমন কোন অনুভূতি প্রকাশ পেলনা তাহলে বুঝবেন আপনার কাছে মানবতা নেই, যেটা আছে সেটা অন্ধ সাম্প্রদায়িকতা।

আমরা যেন সবকিছু একপেশে চিন্তা করতে গিয়ে মজলুম, অসহায়, নিপিড়িত শ্রেণীর প্রতি জুলুম করে না বসি সেটা খেয়াল রাখলেই আপনার মানবতার চরিত্রটা কাজ করছে, অন্যথা হলে সেখানে ভেজাল আছে।

তবে আমরা বাংলাদেশীরা চিন্তায় ভুল করতে পারি কিন্তু সাম্প্রদায়িক নই। তেমনটা হলে বৌদ্ধ সম্প্রদায়ও আজকে লাইন ধরত নদীর ওপারে যাবার জন্য। তবে বাংলাদেশী বৌদ্ধ সম্প্রদায় এর কিছুটা দায়িত্ব আছে তারা যেন বিবৃতি দেয় অন্তত।

বাংলাদেশে বসে হিন্দুু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ করা হলে যেমন কোন সমস্যা নেই তেমনি এই গণহত্যার প্রতিবাদ করাটাও তাদের নৈতিক দায়িত্ব। সেটা ধর্ম বিচারে না হলেও সার্বভৌমত্ব বিচারে করা যায়, কেননা পাশের দেশ থেকে শরণার্থীর ঢল নামছে তাতে আমাদের সার্বভৌমত্বেরও সমস্যা হচ্ছে। রাষ্ট্রের নাগরিক হিসেবে তাদের এসবও ভাবতে হবে।

বিষয়: বিবিধ

৫৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File