হে আল্লাহ সেই হারানো সোনালী দিন আমাদেরকে আর একবার ফিরিয়ে দাও।

লিখেছেন লিখেছেন কামরুল ইসলাম ০৬ ফেব্রুয়ারি, ২০১৪, ১১:৫২:০৭ রাত

ইসলামের তৃতীয় খলিফা হযরত ওসমান (রা) কে ক্ষমতাচ্যুত করার জন্য কিছু স্বার্থান্বেষী ব্যাক্তি তার বাড়ি ঘেরাও করে এবং তাকে বিভিন্ন ভাবে লাঞ্চিত করতে থাকে। ৪০ দিন পর্যন্ত তাকে গৃহে বন্দী করে রাখা হলো এবং তার পর তাকে নৃসংশ ভাবে শহীদ করা হলো।

শহীদ হওয়ার পুর্ব মুহুর্ত পর্যন্ত শতশত সাহাবী তার পক্ষে বিদ্রোহীদের বিরুদ্ধে সংগ্রাম করতে চেয়েছে কিন্তু তিনি তাতে রাজী হননি। মুসলমানরা মুসলমানদের বিরুদ্ধে অস্ত্র ধরবে এটা তিনি পছন্দ করনেনি। তিনি ইচ্ছে করলে তার সৈন্য বাহিনী তলব করে মুহুর্তে তাদেরকে শেষ করে দিতে পারতেন।

কিন্তু কেন তা করা হল না! কারন তিনি ছিলেন খলিফায়ে রাশেদা সত্য ও ন্যায়ের পথে অভিসারী খলিফা। নিজেকে বন্দীদশার মধ্যে রেখে অত্যান্ত নাজুক পরিস্থিতিতে তিনি এমন পন্থা অবলম্বণ করেছেন যা একজন খলিফা এবং একজন সৈরশাষকের পার্থক্য স্পষ্ট করে তুলে ধরেছে।

একজন আল্লাহভীরু শাষনকত্তা আপন গদি এবং জীবন রক্ষার চেয়ে মুসলমানদের ইজ্জত তাদের সম্মান এবং তাদের পরস্পর রক্ত না ঝরাকে প্রাধান্য দিয়েছেন। মুসলমানদের ইজ্জত আবরু বিকিয়ে দেওয়ার চেয়ে নিজের প্রান দানকে অতি ক্ষুদ্র কাজ বিবেচনা করে প্রান দিয়েছেন কিন্তু নীতি এবং বিদ্রোহীদের অন্যায় দাবীর কাছে মাথা নত করেণনি।

হে আল্লাহ সেই হারানো সোনালী দিন আমাদেরকে আর একবার ফিরিয়ে দাও।

বিষয়: বিবিধ

১২৯৬ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

173993
০৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৫৮
বড়মামা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ ।
174008
০৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:২৪
174074
০৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৩:৩০
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File