অর্থনীতি সরল রেখায় চলুক বা বক্র রেখা; অর্থনীতি শেষ পর্যন্ত কেবল অর্থের হিসেবই দিবে।

লিখেছেন লিখেছেন আফিফা আমাতুল্লাহ ১৩ ডিসেম্বর, ২০১৬, ০৮:৪৩:৪১ রাত





মানুষের জীবনে প্রতিটা ট্রানজিশন পিরিয়ডই ভয়ঙ্কর রকম ভালনারেবল। স্বভাবতই মানুষ না চায় পুরাতনটাকে পুরোপুরি ছাড়তে, আর না পারে নতুনটাকে পুরোপুরি গ্রহণ করতে। মানুষ এক সাথে দুটোই চায়। এমন না যে এটা বড় হয়ে হয় বরং জন্ম থেকেই শুরু হয়। মাতৃগর্ভের উষ্ণ তাপমাত্রা পৃথিবীতেও তাকে দিতে হয়।

শৈশব পেরোনো বাচ্চাটা বাচ্চা সুলভ আচরণও ছাড়তে চায় না আবার বড় মানুষও হতে চায়। মানুষ পড়াশোনা করতে চায় না আবার কাজও করতে চায় না। সংসার করতে চায় আবার একলা জীবনের স্বাধীনতাও চায়।

জান্নাত চায় কিন্তু মরতে চায় না।

কিন্তু সমস্যা হলো দুটো এক সাথে কখনোই সম্ভব না আর এজন্যই মানুষের মানিয়ে নেয়া শুরু হয়। মাতৃগর্ভের উষ্ণতার চেয়ে পৃথিবী বেশি উষ্ণ হলেও সেই বাচ্চা শরীর মানিয়ে নেয়। শিশুটা কিশোর কিশোরী হয়, সংসারী-কর্মঠ হয় এবং অবশেষে মারাও যায়।

মৃত্যু একমাত্র ট্রানজিশন যার পরবর্তী ধাপ আমরা দেখতে পাই না, কিন্তু পৃথিবীর সবগুলো ট্রানজিশন ব্যাপক অর্থবহ। যেমন বাচ্চাটার ট্রানজিশন পিরিয়ড নির্ধার্ণ করে দেয় তার বেঁচে থাকার সম্ভাবনা কতখানি। বয়ঃসন্ধিকালের ট্রানজিশন নির্ধারণ করে দেয় তার ব্যক্তিত্ব কেমন হবে। কিন্তু আসল কথা হলো এই ট্রানজিশনটা কেবল শারীরিক না মানসিকভাবেও হয়। পার্থক্য হলো শারীরিকটা পৃথিবীতে কোন ছাপ রাখে না কিন্তু মানসিকটা রাখে। গোটা পৃথিবী উল্টে পাল্টে দিতে পারে এটা।

আমরা যখন আমাদের চিন্তার পরিবর্তন আনতে গিয়ে একটু এদিক-সেদিক হলে খুব সম্ভাবনা আছে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছে দেখবো যেমনটা আমরা চেয়েছিলাম তেমনটা অর্জিত হয়নি।

তাই সাবধান। অর্থনীতির ভারসাম্য নীতি দিয়ে আদর্শকে প্রতিস্থাপিত করতে যেও না। অর্থনীতি সরল রেখায় চলুক বা বক্র রেখায় অর্থনীতি শেষ পর্যন্ত কেবল অর্থের হিসেব দিবে।

কিন্তু পুলসিরাত? খুবই সরলরেখা! ফলাফল? অচিন্তনীয় আনন্দ বা যন্ত্রনা!

বিষয়: বিবিধ

৯৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File