উৎসব ঘরে ঘরে আজ নববর্ষ

লিখেছেন লিখেছেন নুরে আলম সৈকত মজুমদার ১৪ এপ্রিল, ২০১৫, ১২:১৪:০৫ দুপুর



বরাবরের মতো এবারও বর্ষবরণ শুরু হয়েছে রমনার বটমূলে ছায়ানটের অনুষ্ঠানের মধ্য দিয়ে। দিনের শুরুতেই রমনার বটমূলে ভোরের সুর্যের আলো দেখার সঙ্গে সঙ্গেই ভোর সোয়া ৬টায় সংগঠনটি শুরু করে বাংলা নববর্ষকে বরণ করে নেওয়ার আনুষ্ঠানিকতা। ছায়ানটের দুই ঘণ্টার আয়োজনে রবীন্দ্রসংগীত ছাড়াও, নজরুল, লালন, সলিল চৌধুরী এবং রশিদউদ্দীনের গানের একক ও সম্মিলিত পরিবেশনা ছাড়াও চলছে আবৃত্তি পরিবেশনা। অনুষ্ঠান শেষে সাম্প্রতিক সময় ও এর পরিবেশ তুলে ধরে বক্তব্য দেবেন ছায়ানট সভাপতি ড. সনজীদা খাতুন।

চারুকলার শিক্ষার্থীরা মঙ্গল শোভাযাত্রা বের করে সকাল সাড়ে ৯টায়। এবারের মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য হচ্ছে 'অনেক আলো জ্বালতে হবে মনের অন্ধকারে'। মঙ্গল শোভাযাত্রায় এবার স্থান পেয়েছে ২৮ ফুট উঁচু টেপা পুতুল, যার এক কোলে কলসি ও অন্য কোলে দেখা যাবে এক শিশু। মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে সকাল ৯টা থেকে চলছে শিশু-কিশোরদের আনন্দ-আয়োজনে নৃত্য, লোকগান ও বাউল গানের পরিবেশনা রেখেছে। বর্ষবরণ উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক থেকে সকাল ৮টায় বের করে বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে শোভা পায় বাংলার লোকজ সংস্কৃতির নানা উপকরণ। শোভাযাত্রায় জাতীয় নেতৃবৃন্দ ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলা একাডেমি সকাল ৮টায় একাডেমির নজরুল মঞ্চে বর্ষবরণের সংগীত দিয়ে উদযাপন করছে দিবসটি। সম্মিলিত সাংস্কৃতিক জোট পহেলা বৈশাখের দিন বিকেল ৪টায় ধানমণ্ডির রবীন্দ্র সরোবরে আয়োজন করেছে একক ও দলীয় লোকসংগীত, নৃত্য ও আবৃত্তিসহ নানা অনুষ্ঠান। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ ও বাংলা অ্যালামনাই যৌথভাবে চৈত্র সংক্রান্তি-১৪২১ এবং বর্ষবরণ-১৪২২ উপলক্ষে দুই দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। চৈত্র সংক্রান্তি অনুষ্ঠান আজ সন্ধ্যা ৬টায় বাংলা বিভাগের করিডোরে এবং বর্ষবরণের অনুষ্ঠান আগামীকাল সকাল সাড়ে ১০টায় কলাভবনের সামনের সবুজ চত্বরে অনুষ্ঠিত হবে।

বর্ষবরণ উপলক্ষে চ্যানেল আই ও সুরের ধারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চতুর্থবারের মতো আয়োজন করেছে হাজারো কণ্ঠে বর্ষবরণের অনুষ্ঠান। এখানে মেলার আয়োজনও রয়েছে। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করছে চ্যানেল আই। এ ছাড়া ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলা প্রাঙ্গণে আয়োজন করেছে বৈশাখী মেলার। জাতীয় প্রেসক্লাব বর্ষবরণে তাদের সদস্য ও পরিবারবর্গের জন্য সকাল থেকেই খৈ, মুড়ি মুড়কি, বাতাসা ও ইলিশ খিচুরির আয়োজন রেখেছে। ঢাকা রিপোর্টার্স ইউনিটিও তাদের সদস্য ও পরিবারদের জন্যও প্রাতঃরাশ, দুপুরের খাবার ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে সেখানে।

বিষয়: সাহিত্য

১১৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File