বাস্তব আর আবেগের পার্থক্য

লিখেছেন লিখেছেন ব্লগার ট্রোজান ০৮ সেপ্টেম্বর, ২০১৪, ০৯:১৬:২৯ রাত

আমরা আবেগের ভর্ষিভুত হয়ে অনেক কাজ করে থাকি।কিংবা অনেক প্রকার অঘটন ঘটিয়ে ফেলি।কিন্তু আমরা কি কখনো চিন্তা করেছি যে এই আবেগ আর বাস্তবের ব্যবধান আকাশ আর পাতালের মত।

আবেগে পড়ে একটা ভুল করা যায়।কিন্তু ঐ ভুলের বোঝাটা সারা জীবন বয়ে যেতে হয়।

একটা (কাল্পনিক) উদাহরন দিচ্ছিঃ

করিম নামি দামি বংশের একটা সন্তান টাকার জোরে যা খুশি তাই করতে পারে।হাজারো অন্যায় কাজ করলে টাকার জোরে সেটা ন্যায় কাজে পরিনত হয়।

পাশের বাড়ির একটি মেয়ে আছে।সে স্থানীয় একটা মাদ্রাসায় পড়ে।বয়স বড় জোর ১৫থেকে ১৬ বছর হবে।মেয়েটাকে অনেক দিন ধরে করিম ফলো করতেছে।

তার উদ্দেশ্য হচ্ছে মেয়েটার সাথে ফিজিক্যাল রিলেশন করবে।সেটা যে করেই হোক।

একদিন সময় বুঝে করিম মেয়েটার ঘরে যায়।ঘরে কেউ না থাকায় এবং মেয়টাকে ঘুমন্ত অবস্থায় পেয়ে সে জোরপূর্বক তার চাহিদা পূর্ণ করে।

কিন্তু মেয়েটা খুব আহত হয় এবং লোক জানাজানি হয়ে যায় এই ব্যপারটা।মেয়ের পরিবার করিমদের ভয়ে পুলিশ সরনাপন্ন হতে পারেনি।আর যদিও পুলিশের কাছে যেত তাহলে যে কোন কাজ হতোনা সেটা ভাল করেই জানে।কারন পুলিশ করিমদের মত বড়লোকের গোলাম হয়ে যায়।

অন্যদিকে ঐ হতভাগা মেয়েটার মানসম্মান আর ইজ্জত দুটাই হারাতে হয়েছে।

প্রিয় পাঠকঃলক্ষ্য করুন যে,করিম আবেগে পড়ে একটা মেয়ের জীবন,মান-সম্মান এবং ইজ্জত নষ্ট করলো।একজনের ক্ষনস্থায়ী সুখের জন্য আরেকজনকে সারাজীবন ভুগতে হবে কেন?

আবেগময় হয় কোন করার আগে ১০ বার চিন্তা করুন যে কাজটির ভবিষ্যত্‍ কি এবং সুফল ও কুফল কি হবে।তবে যে কোন কাজ করে তার ভুলের মাসুল দিতে হবেনা।

বিষয়: বিবিধ

৯৯৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File