যা হওয়ার তা হল না।

লিখেছেন লিখেছেন নীল অভ্র ০৫ সেপ্টেম্বর, ২০১৪, ০৯:২৯:০৪ সকাল

সে প্রায় অনেকদিন আগের কথা। ঢাকা যাচ্ছিলাম ট্রেনে করে। জানালার পাশে বসে আছি। দেখি একটা পিচ্চি ছেলে আমার দিকে খুড়িয়ে খুড়িয়ে আসছে। ছেলেটার একটা পা খোড়া ছিল। হাতে একটা লাঠি ছিল। সেটার ওপর ভর দিয়েই ছেলেটা খুব কষ্ট করে হাটছে। আমার দেখে খুব মায়া হল। এত পিচ্চি একটা ছেলে অথচ ভাল করে হাটতে পারছে না। আমার কাছে এসে বললো,

'ভাইজান দুইডা ট্যাকা দিবেন? দুইদিন ধইরা কিসু খাইনাই!'

'তোমার এই অবস্থা কি করে হল?'

'আর কইয়েন না ভাই। একটা গাড়ি আমারে মাইরা দিসিলো। তারপর থেইকা এই অবস্তা।'

'ডাক্তার দেখাওনি?'

'ঠিক মতন খাইতেই পারি না আবার ডাক্তার! কি আর করুম ভাই সারা জীবন এমনেই কাটাইতে হইবো। আর মনে হয় ভালা হমুনা।'

'ও কথা বলো না। আল্লাহ তোমার পা আবার ভাল করে দেবেন। শুধু বিশ্বাস রাখো। ওহো ট্রেন ছাড়ার সময় হয়ে গেছে। আচ্ছা এই নাও এটা রাখো।'

'ভাংতি নাইতো ভাই!'

'ভাংতি লাগবে না। পুরোটাই তুমি রাখো।

'আফনে খুব ভালা ভাই। আমার লাইগা দোয়া কইরেন।'

'অবশ্যই। আর এভাবে বেশীক্ষন হেট না।'

ট্রেন আস্তে আস্তে চলতে শুরু করলো। আমি ছেলেটার দিকে এখনো তাকিয়ে আছি। ছেলেটাও আমার দিকে খানিকটা তাকিয়ে আছে। আমি ভাবছি আহা এই বয়সে ছেলেটাকে কত কষ্ট করতে হচ্ছে! কত মেহনত করতে হচ্ছে। হয় তো সারাটা জীবন ওকে এভাবেই চলতে হবে। ভাবতেই আমার খুব কষ্ট হচ্ছে। ট্রেনের স্পীড বাড়তে লাগলো। আমি এখনো ছেলেটাকে দেখছি। ছেলেটাও আমাকে দেখছে। তখনি হারামজাদা করলো কি ওর হাতের লাঠিটা কাধের ওপর নিয়ে ঢ্যাং ঢ্যাং করে হাটতে লাগলো আর আমাকে ভেংচি কেটে বুড়ো আংগুল দেখাতে লাগলো। আর আমি? আমি তো তখন পুরাই.......................

বিষয়: বিবিধ

১২১৪ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261965
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১২
কাহাফ লিখেছেন : দু'এক জন হয়তো এমন আছে,সামগ্রিক ভাবে অধিকাংশই হতদরিদ্র। আপনার নিয়তের বদলা পবেন অবশ্যই।
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৩৭
205929
হতভাগা লিখেছেন : হত দরিদ্র হলে কি প্রতারনা করার লাইসেন্স পেয়ে যায় ? প্রতারক প্রতারকই ।
261969
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৩৫
হতভাগা লিখেছেন : এটা ওদের ব্যবসার পুঁজি । মানুষের করুনাকে কাজে লাগিয়ে তারা ভিক্ষা করে । এজন্যই আমি রাস্তাঘাটে কোন শিশু ভিক্ষা করতে দেখলে পারত পক্ষে কিছু দেই না ।

ট্রেনে এরকম যাদের দেখবেন তারা বেশীর ভাগই ফ্রড । এরা তলে তলে চুরির ধান্ধায় থাকে । এদের ম্যাক্সিমামের চেহারাই দেখে মনে হবে এক একটা হিরুন্চী ।

এসব করে তারা যা কামায় তার কিছু ভাগ রেল কর্তৃপক্ষ পায় , না হলে তারা এখানে ঢুকতেই পারবে না ।

মানুষ সাধারনত এরকম পঙ্গু লোক(ভিক্ষুক) দেখলে তাকেই আগে টাকা দিতে চায় । কিন্তু যখন দেখে তারা এরকম , তখন আর বাদ বাকী সব এরকম গুলোর প্রতি ঘৃনা চলে আসে ।
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:৪৭
205930
কাহাফ লিখেছেন : আপনার কথা হয়তো পুরোটাই সত্য,কিন্তু সবাই যদি এভাবে এড়িয়ে যায় এদের কে- চলবে কিভাবে এরা? সমাজের দায়বদ্ধতা কিছুই নেই কি.....?
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:২৮
205935
হতভাগা লিখেছেন : আমাদের জন্য , এদের জন্য আমরা নেতা বা প্রতিনিধি নির্ধারন করে দিয়েছি । তারাই এদেরকে দেখভাল করবে । এদের নিয়ে কিছু করতে চাইলে পরে যখন এরা দল বল নিয়ে চলে আসবে তখন এদের ঝামেলা সামাল দিতে পারবেন না ।

নিজের বোকামীর জন্য তখন নিজেকেই দুষবেন।
261979
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:১৬
নীল অভ্র লিখেছেন : হ্যা কাহাফ আপনি অবশ্য ঠিক বলেছেন এদের এড়িয়ে যাওয়া উচিত নয়। তাই বলে এদেরকে প্রশ্রয় দেয়াটাও ঠিক হবে না। নইলে এরা এভাবেই মানুষকে ঠকিয়ে যাবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File