ইতিহাস থেকে যেভাবে হারিয়ে যায় মহানায়কেরা

লিখেছেন লিখেছেন রাজিবুল হাসান ০৮ ডিসেম্বর, ২০১৪, ০২:০৩:৫০ দুপুর

ইতিহাস থেকে যেভাবে হারিয়ে যায় মহানায়কেরা

-----------

'দিস ইস সুভাষচন্দ্র বোস ফ্রম সায়গন/টোকিও/সিংগাপুর্।' সেখানে তিনি বার বার সতর্ক করেছেন, ব্রিটিশরা দেশ ভারতকে দু'টুকরো করে দিয়ে যেতে চান।

শোনা যায়, তদানীন্তন গভর্নর লর্ড মাউন্টব্যাটেনের হাতে দুটি প্রস্তাবই দেওয়া হয়েছিল। কংগ্রেসকে প্রস্তাব দেওয়ার সংগে সংগে তাদের ওয়ার্কিং কমিটির কয়েকজন সদস্য মেনে নিলেন খন্ডিত ভারতের প্রস্তাব। পন্ডিত জহরলাল নেহেরু নাকি তার সপক্ষে বলেছিলেন, আমরা জেল খেটে খেটে ক্লান্ত হয়ে পড়েছি। এবার ক্ষমতা চাই।

প্রস্তবটির মাধ্যমে যা ক্ষতি হওয়ার তা হয়ে গেল। সারা বিশ্বকে প্রকারান্তরে জানিয়ে দেওয়া হল, কংগ্রেসই ভারতে সাধীনতা এনেছে। প্রধানমন্ত্রীর দাবীদার কংগ্রেসের জওহরলালই প্রধানমন্ত্রী হলেন। ভারতীয় সাধীনতার ইতিহাসে নেতাজী সুভাষচন্দ্র বোসের কোন নামই রইল না। নেতাজির অবদান, ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরোদ্ধে যুদ্ধ করা, আজাদ হিন্দু ফৌজ গঠন করা, বিদেশের মাটিতে একটি সাধীন রাস্ট্র হিসেবে আত্মপ্রকাশ করা - এসবই মাটি চাপা দেওয়া হল। ভারতের সাধীনতা সংগ্রামে কার কতটা ভুমিকা,তারও কোন মুল্যায়ন হল না।

এই রকম ঘটনা শুধু যে ভারতেই ঘটেছে তা কিন্তু নয়। ইতিহাস ঘাটলে এই ধরনের হাজার হাজার উদাহরণ মিলবে।

বিষয়: বিবিধ

১৩৪০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

292356
০৮ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৩৪
হতভাগা লিখেছেন : ভাল হইছে ভাগ হয়ে , না হলে ভারতের অধীনে থাকতে হত । মুসলমান হিসেবে সেটা কি রকম হত তা ভারতের মুসলিম ভাইদের দেখে অনুধাবন করা যায় ।
292372
০৮ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৩০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুভাষ বসু কিন্তু পাকিস্তান এ রাজি ছিলেন।
আবুল মনসুর আহমদ এর "আমার দেখা রাজনিিতির পঞ্চাশ বছর" দ্রষ্টব্য।
সুভাস বসুর মৃত্য এখনও রহস্যময়। আদেী তিনি মৃত্যু বরন করেছিলেন না বন্দি হয়ে রাশিয়াতে গিয়েছিলেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File