"শি'আদের মৌলিক বিশ্বাসসমূহ:কারো কাছ থেকে সংগৃহীত নয়,একজন শিআ কর্তৃক বর্ণিত:অতএব সত্যটা জানুন"

লিখেছেন লিখেছেন শিআনে আলী আলাইহিস সালাম ২০ আগস্ট, ২০১৪, ১২:১০:৩০ রাত

প্রথমত-

আমরা বিশ্বাস করি যে ,মহান আল্লাহ এক ও অদ্বিতীয়,কোন কিছুই তার মত না, তিনি অনাদি ও অন্ত, যার কোন শুরু বা শেষ নাই, তিনিই প্রথম এবং তিনিই শেষ।তিনি সর্বজ্ঞ,প্রজ্ঞাময়,ন্যায়পরায়ন,অস্তিত্বময়,সর্বদ্রষ্টা।সৃষ্টির কোন গুন দিয়ে তাকে গুনান্বিত করা যায় না।তার কোন দেহ নাই,কোন অবয়ব নাই,তিনি বস্তুসত্তা নন এবং উপজাতনন,তিনি হাল্কা বা ভারী নন,তিনি স্থিতিশীল বা গতিশীল নন, তার কোন স্থান নেই, কোন কাল নেই, কেউই তার দিক নির্দেশ করতে পারে না,কোন কিছুই তার মত নয়, কিছুই তার সমান নয়, তার কোন বিপরীত নেই,তার কোন স্ত্রী বা পরিবার নেই, কোন কিছুই তার তুল্য নয়।দৃষ্টিগুলো তাকে নিবন্ধ করতে পারে না বরং তিনিই দৃষ্টিগুলোকে নিবন্ধ করেন।তিনি বিজ্ঞদের ব্যাখ্যার উর্ধে এবং তিনি সূক্ষ্ম জ্ঞানের নাগালের বাইরে।

আমরা আল্লাহর সর্বময় একত্ববাদে বিশ্বাসী। সকল প্রকার ইবাদতের উৎস ও লক্ষ্য শুধুমাত্র আল্লাহ।

দ্বিতীয়ত-

আমরা বিশ্বাস করি যে, নবুয়াত হলো আল্লাহর একটি ঐশী দায়িত্ব এবং আল্লাহর মিশন।তিনি এই কাজে যাদেরকেনিয়োগ দিয়েছেন তাদেরকে তিনি যোগ্য ও পরিপূর্ণ মানবতার মধ্যে থেকে নির্বাচন করেছেন।আল্লাহ তারও তার সৃষ্টির মধ্যে সম্পর্ক স্থাপন ও তার বান্দাদের হেদায়াতের জন্য-পূর্ণগঠনে জন্য সম্মানিত নবী-রাসূলদের প্রেরন করেছেন। আমরা বিশ্বাস করি নবীগণ সবদিক দিয়ে পবিত্র ও নিস্পাপ। আমরা বিশ্বাস করি হযরত মুহাম্মাদ (সাঃ) শেষ নবী ও রাসূল, তার পরে আর কোন নবি আসবেনা এবং তিনি সর্বশ্রেষ্ট মানব ও নবী।হযরত মুহাম্মাদ (সাঃ) হলেন সরদারে দো'জাহা,সৃষ্টিকুলের সেরা,চরিত্রে সর্বোত্তম,বদান্যতার শীর্ষে,বুদ্বিমত্তায় অসাধারন এবং সৃষ্টিকুলে কেউই কোন দিক দিয়ে তার সমকক্ষ বা সমতুল্য নয়।সৃষ্টির শুরু থেকে কেয়ামত পর্যন্তকেউই তার সমকক্ষ হতে পারব না। আমরা মুহাম্মাদ (সাঃ) এর উম্মত।আমরা পূর্ববর্তী সকল নবীদের প্রতিও বিশ্বাস রাখি।

তৃতীয়ত-

অমরা বিশ্বাস করি যে, ইসরামই হলোমহান আল্লাহর নিকট একমাত্র মনোনীত পরিপূর্ণ জীবন ব্যাবস্থা।এটাসত্য ঐশী বিধান,সর্বশেষ শরীয়াত,পূর্ববর্তী সকল শরীয়াত রহিতকারি শরীয়াত,পরিপূর্ণ ও বিস্তৃত বিধানসন্নিবেশিত শরীয়াত,সমস্ত সময় ও কালের জন্য নির্ধারিত শরীয়াত,অপরিবর্তনীয় শরীয়াত।

চতুর্থত-

আমরা বিশ্বাস করি যে, পবিত্র কোরাআন হলো মহান আল্লাহর বানী যা তিনি মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)এর উপর নাযিল করেছন।এটি একটি চিরন্তন মোজেযা,খোদায়ী সংবিধান,মানবতার পথপ্রদর্শক।এই কোরআনে কখনোই কোন পরিবর্তন,পরিবর্ধন ও বিকৃতি সাধন হয় নাই এবং হবেও না।কোরআনে অগ্র ও পশ্চাৎ কোন দিক থেকেই মিথ্যাবা ভুল প্রবেশ করতেপারে না।এই কোরআন সকল জ্ঞানের উৎস।

আমরা পূর্ববর্তী সকল ঐশী কিতাবে বিশ্বাসি এবং বিশ্বাস করি কোরাআন আসায়সেগুলো রহিত হয়ে গেছে্

পঞ্চমত-

আমরা বিশ্বাস করি যে, ইমামাত হলো দ্বীনের মৌলিক বিষয়সমূহের একটিযার বিশ্বাস ঈমানের পরিপূর্ণতা দেয়।আমরা বিশ্বাস করি যে, নবুয়াতের মতোই ইমামাতওহলো মহান আল্লাহর পক্ষ থেকে দয়া ও করুণা।আমাদের বিশ্বাস ইমামাত রাসূলের মাধ্যমে আল্লাহ কর্তৃক মনোনীত।আমরা বিশ্বাস করি মহানবী সাঃ তার অনুপস্থিতিতে উম্মতের জন্যতার বংশধর তথা আহলে বাইত থেকে ১২ জন ইমাম মনোয়ন দিয়ে গেছেন।

আমরা রাসূলের নায়েব হিসেবে ও নেতা হিসেবে আহলে বাইতের ১২ জন সদস্যকে ইমাম হিসেবে মানি ও বিশ্বাস করি।আমরা বিশ্বাস করি নবীদের ন্যায় ইমামরাও নিস্পাপ ও পবিত্র ।আমরা বিশ্বাস করি রাসূলের প্রতিনিদি হিসেবে ইমামরা হলেন শরীয়াতের রক্ষাকারী।ইমামরা রাসুলের উম্মতের মধ্যে সর্বশ্রেষ্ট,সবচেয়ে জ্ঞানী,তারাই রাসূলের পরে ওহীর ব্যাখ্যাকারি।

ষষ্টত-

আমরা বিশ্বাস করি রাসূল(সাঃ) এর পবিত্র বংশধরদের প্রতি ভালোবাসা ও আনুগত্য প্রদর্শন আবশ্যক।তাদের প্রতি সম্মান ও সালাম জানানো আবশ্যক।প্রতি নামাযে রাসূল ও তাদের প্রতি দুরুদ পাঠ আবশ্যক।

সপ্তমত-

আমরা বিশ্বাস করি আমাদের ১২তম ইমাম-ইমাম আল মান্তাজার আল মাহদী আল্লাহর হুকুমে ও মোজেযায় জন্মের কিছুকাল পর হতে অদৃশ্যে আছেন এবং আল্লাহর ইচ্ছায় আল্লাহ মনোনীত নির্ধারিত সময়ে আবির্ভূত হবেন ও এই পৃথীবিকে ন্যায়-নীতি দিয়ে পূর্ণ করবেন।

এই হলো শি'আনে আহলে বাইতের অনুসারীদের মৌলিক বিশ্বাস, পরবর্তী লেখায় আরো কিছু বিশ্বাস বিবৃত করবো।

‍‍‍"আল্লাহুম্মা সাল্লিা আলা মুহাম্মাদ ও আলেমুহাম্মাদ"

বিষয়: বিবিধ

১৩৮০ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

256143
২০ আগস্ট ২০১৪ রাত ১২:২৫
বুড়া মিয়া লিখেছেন : আল্লাহ নিয়ে এমন বিশ্বাস সুন্নীদের মধ্যেও আছে, তবে আকার না নিরাকার এ নিয়ে সুন্নীদের মধ্যে মতভেদ আছে। মাঝে সব বিশ্বাসগুলোও সুন্নীদের সাধারণ বিশ্বাস। বারো ঈমামদের মনোনয়নের ব্যাপারটা আমি জানি না, এ ব্যাপারে কি কোন হাদীস আছে?

ধন্যবাদ আপনার লেখার জন্য।
২০ আগস্ট ২০১৪ রাত ১২:৩২
199715
শিআনে আলী আলাইহিস সালাম লিখেছেন : জি, হ্যাঁ বারো ইমাম সম্পর্কে অনেক হাদীস আছে।াপনি অধ্যায়ন করুন, পাবেন।
২১ আগস্ট ২০১৪ রাত ১২:৪০
200130
বুড়া মিয়া লিখেছেন : পরের পর্বে কষ্ট করে কিছু হাদীস যদি আপনি উত্থাপন করতেন তবে আমার খুজে বের করার কষ্ট হয়তো কিছুটা লাঘব হবে।
256205
২০ আগস্ট ২০১৪ রাত ০৪:৪৬
কাহাফ লিখেছেন : শেষের ৩ট বিশ্বাসই গোমরাহির শেষ প্রান্তে নিয়ে যায়। আর আলী আলাইহিস সালাম বাক্য টার ব্যবহার কিভাবে করলেন......?
২১ আগস্ট ২০১৪ রাত ১২:৩৩
200127
শিআনে আলী আলাইহিস সালাম লিখেছেন : ৬ নংটি তো সুন্নি ভাইয়েরাও মানে, এটাকে গোমরাহি বল্লেন কেন? আপনি প্রতিদিন ৫ ওয়াক্ত নামাযে তো তাদের প্রতি দুরুদ পড়তেছেন।
256233
২০ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৬
নেহায়েৎ লিখেছেন : শিআনে আলী আলাইহিস সালাম- আপনার এই নামের মধ্যেই এক ভয়ঙ্কর বার্তা!!!
২১ আগস্ট ২০১৪ সকাল ০৫:৫৩
200177
কাহাফ লিখেছেন : জী হ্যা ভাই, বেটার নামেই গোমরাহির আলামত.......।
256234
২০ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৯
নেহায়েৎ লিখেছেন : ওয়াস সালাতু ওয়াস সালামু আলা রাসূলিহি ওয়া আলিহিত ত্বাহিরীন। এই ব্লগের আপনার প্রথম লেখা ওয়া আলিহিত ত্বাহিরীন দ্বারা আপনি কি বোঝাতে চেয়েছেন???
২১ আগস্ট ২০১৪ রাত ১২:২৮
200125
শিআনে আলী আলাইহিস সালাম লিখেছেন : পবিত্র বংশধর
256304
২০ আগস্ট ২০১৪ দুপুর ১২:৪৫
কাজি সাকিব লিখেছেন : আল্লাহ সম্পর্কিত বিশ্বাসে কোন পার্থক্য নেই সে ব্যাপারে মোটামুটি নিশ্চিত হলাম তবে ইমাম নাম দিয়ে কয়েকজনকে নিয়ে যে বাড়াবাড়ি রয়েছে তাও নিশ্চিত হলাম,শিয়াদের সকল আকীদা সম্পর্কে আরো জেনে তারপরে মন্তব্য করবো !
২১ আগস্ট ২০১৪ রাত ১২:২৯
200126
শিআনে আলী আলাইহিস সালাম লিখেছেন : কাকে নিয়ে কি বাড়াবাড়ি হয়েছে?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File