¤ বিদ্রোহী সমাজ ¤

লিখেছেন লিখেছেন সালমান আলী ফাহিম ২৪ জুলাই, ২০১৪, ০১:০০:৩৭ দুপুর

একদিন এক হুজুর এর কাছে এক লোক এসে বললঃ

হুজুর আমি পথযাত্রী কোন মেয়ে থেকে নিজের নজরকে সামলাতে পারি না ।আমাকে একটি উপায় বলুন ।

হুজুর বললেনঃ ঠিক আছে ,তুমি এখান থেকে প্রায় ২মাইল পিছনে যাবা এবং যাওয়ার সময় গ্লাস ভর্তি দুধ নিয়ে যাবা ।তবে মনে রেখো তুমি কোথাও বিশ্রাম নিতে পারবা না শুধু এটাই না তোমার সাথে আমি একজন লোক পাঠাবো যার হাতে লাঠি থাকবে এবং সে তোমার সাথে যাবে ।যদি ১ফোঁটা দুধ ও পড়ে তাহলে তোমাকে অনেক মারা হবে এখন থেকে ঠিক একই ভাবে যাবা এবং একই ভাবে আসবা ।

ছেলেটি বলল ঠিক আছে ।অতঃপর সে এটি করতে পারল ,এখন হুজুর বললেন পথে কয়টা মেয়ে দেখলে ? সে বলল পথে মেয়ে তো দুরের কথা একটা কাক পক্ষী ও ছিল না ,তাছাড়া আমি ওসব এর দিকে তাকাই নি আমি শুধু এটা ভেবেছি যে ১ফোঁটা দুধ পড়লে আমাকে অনেক মারা হবে ।

হুজুর বললেনঃ শুন যেভাবে এই মার কে তুমি ভয় পেয়েছ ঠিক সেভাবে আল্লাহকে ভয় পাও । এখান থেকে কয়েকটা জিনিস খুজেঁ পাই তা হলো ,

১। এখান এ তুমি ভাল কিছু শিখতে বা নিজের অন্যায় ঢাকতে এসেছ এটা তোমার জন্ম পূর্ব ।

২। এখান থেকে গিয়েছ এটা দুনিয়া যাত্রা ।

৩। মাঝপথ মেয়ে দিয়ে যা ভরা তা দুনিয়া ।

৪। মনযোগ ঈমান ।

৫। ভয় তাকওয়া ।

৬। ফিরে আসা আখিরাত ।

৭। লাঠি সহিত লোক মৃত্যু ।

হয়তো এই ছেলেটির জাগায় আজ আমরা থাকলে গ্লাসের উপর হাত রেখে দেখে নিতাম পড়ের বোনদের ।একই সময় হয়তো আপনার বোনের দিকে কুদৃষ্টিতে তাকাচ্ছে অন্য ছেলে । বোন নেই ? ভালো কথা হয়তো আপনার বড় বা ছোট ভাই যে মেয়েটিকে নিয়ে ভাবছে সে একজন পতিতা ?অবাক ?আসুন আর একটু অবাক করি ,যদি এমন হয় আপনি নিজেই যার স্বপ্নে বিভোর সে তো আবার ?বললাম না বুঝে নেন । ওই ছেলের ইচ্ছা ছিল শিখতে পারছে এবং নিজের ভুলকে ভেঙ্গেছে ।আমরা চাইলে আমরা ও পারি ,তাই আসুন না এগিয়ে আসি সবাই ।

===Eng Salman Ali Fahim===

বিষয়: আন্তর্জাতিক

১০২৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

247815
২৪ জুলাই ২০১৪ দুপুর ০২:০৪
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File