‘ওরা’ যৌনতা যেভাবে ছড়ায়

লিখেছেন লিখেছেন গাজী সালাউদ্দিন ০৯ আগস্ট, ২০১৪, ০২:০২:৪০ দুপুর

একদিন বিবিসি অনুষ্ঠানে খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক কাজী হায়াতকে প্রশ্ন করা হয়, “আপনার অনেক ছবিতে বেশ কিছু আপত্তিকর দৃশ্য দেখা যায়, যা পরিবারের সবাই একসঙ্গে বসে দেখা খুব বিব্রতকর, কেন এমন দৃশ্য ছবিতে নিয়ে আসেন?” উত্তরে সে বলেন, “দেখুন যা বাস্তব, তা আমাকে ফুটিয়ে তুলতেই হবে, নয়ত সত্যকে গোপন করা হয়। এই যেমন, একটা ছবিতে মৌসুমি তার বাচ্ছাকে বুকের দুধ খাওয়ানোর জন্য বুকের উপর থেকে কাপড় সরিয়ে ব্লাউজ খুলে ব্রেস্টের উপর বাচ্ছার মুখ লাগানোর দৃশ্যটি তুলে ধরেছি, তাতে সত্যটা মানুষ দেখতে পেয়েছে, দুধ কিভাবে খাওয়ায় তা ফুটে উঠেছে”। আমি শুনে মনে মনে বললাম, পারলে দুধ খাওয়ানোর দৃশ্য কেন, স্বামী-স্ত্রীর মিলনের দৃশ্যটাই তুলে ধরতে, যদিও কিছু বাংলা ছবিতে ধর্ষণের ঘটনাটাকে হুবুহু করে দেখানো হত বা হয়।

আজ আমি এমন কিছু বিষয় নিয়ে কথা বলব, যা নিয়ে সচরাচর কেও কথা বলেনা, আমার লিখার ভাষা আপনাদের কাছে বাজে শোনালে ক্ষমা করবেন। আসি আসল কথায়-

আপনারা মার্কেটে গেলে দেখতে পাবেন, ছেলে মেয়ে রুপি doll এর গায়ে জামা পরিয়ে পিছন দিক থেকে টেনে খুব টাইট করে সামনের দিকে বুক হাত পা ফুলিয়ে রাখে ডিসপ্লে হিসেবে। প্রথম দেখলে মনে হবেনা, এইসব doll, মানুষ নয়।মেয়েদের ব্রা, ছেলেদের আন্ডারওয়ার, মেয়েদের অন্তর্বাস দোকানে সামনের দিকে ঝুলিয়ে রাখে, বোধ করি ক্রেতার সুবিধার্থে।জামার ডিসপ্লের জন্য কি doll এর গায়ে জামা পরিয়ে যৌন উদ্দীপক করে পরিবেশন করতে হবে? ডিস্পলেতো অন্যভাবেও করা যায়। কাপড় দোকানে ব্রা থাকবে এটাই স্বাভাবিক, তবু কেন তা নির্লজ্জভাবে সবার চোখের সামনে ঝুলিয়ে রাখতে হবে? ঐসব দোকানের পাশ দিয়ে গেলে লজ্জায় মাথা হেট হয়ে আসে।দোকানদারকে বললেই সে ব্রা বের করে দিবে, তবু কেন নির্লজ প্রদর্শনী! ছেলেদের আন্ডারওয়ারের ক্ষেত্রেও একই কথা, কেন তা খুলে রাখতে হবে, তাও মেয়েছেলের শুধু ঐ পোষাকটা পরা অবস্থাই! আপনারা স্বীকার করুন বা নাই করুন, আমাদের লজ্জাহীনতার এগুলোও কারণ।

এইবার আসি ইনটারনেট জগতে। আপনি গুগোলে বাংলা কিছু লিখতে যাবেন তো, সামনে কেউ থাকলে আপনাকে মহা বিব্রতকর অবস্থায় পড়তে হবে। দু'চার অক্ষর লিখলেই শত শত বাজে লিখা-কাহিনী আপনার সামনে হাজির হবে। গুগোলে কোন ইমেজ খুজতে গিয়ে চোখ ছানাবড় হয়ে যাবে, অবাক হবেন। আপনার কাঙ্ক্ষিত ছবিটির পাশাপাশি হাজার রকমের যৌনউদ্দীপক ছবি হাজির। কোন ওয়েবসাইটে ঢুকবেন বিশেষ প্রয়োজনে, উপরে ডানে পাশে বামে নিচে ভেসে উঠবে সুন্দরী ললনা, বয়স মোবাইল নাম্বারসহ সমস্ত বায়োডাটা আপনার অপেক্ষায়! কয়দিন উপেক্ষা করবেন? একটা ক্লিক আপনাকে নিয়ে যাবে অন্য দুনিয়ায়।নিষিদ্ধ জিনিসে বড় মায়ারে, শুধু টানে চুম্বকের মত!

নিজেকে জানানোর মিশন নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে হাজির হয়েছে ব্রাক মার্কা কিছু বই, যাতে নিজেকে জানানো হয় কতইনা সুন্দরবভাবে! দেখুন একটু শারিরিক ও মানুষিক পরিবর্তন অধ্যায়ে লিখা যখন একটি ছেলে বা মেয়ে দশ বারো বছর বয়সে পৌঁছায় তখন তার উচ্চতা বাড়ে, মাসিক শুরু হয়, স্তন বড় হয় , বগলে এবং ……চুল গজায়”’! দৈহিক মিলনের ফলে মেয়েদের পেটে বাচ্ছা আসে, সতী পর্দা কি? প্রথম মিলনে সব মেয়েদের রক্ত পড়ে, বাচ্ছা কিভাবে হয় তার বর্ণনা, কন্ডম বা খাবার বড়ি ব্যবহার কেন? বুঝুন অবস্থা! ছোট থেকেই সব কলাকৌশল শিখিয়ে দেয়া হচ্ছে নিজেকে জানো ভণ্ডামি শিরোনামে।ব্রাকের কিছু বই পড়ে অভিভাবকদের জিজ্ঞেস করি, এতো প্রাইমারি স্কুল থাকতে আপনারা বাচ্ছাদের ব্রাকে পাঠান কেন? বলে বাবা, ব্রাকে খরচ কম, যত্ন নেয় বেশি, সব খরচ তারাই বহন করে, তাই! মাগনা জিনিসের আদা লাভ। হ্যাঁ, লাভই তো, ছোট্ট বয়সেই ঝোলা ভর্তি যৌন অভিজ্ঞতা নিয়ে যৌন বিশেষজ্ঞ হয়ে ওঠে।

আর মেয়ে শিশুদেরকেও এমনসব পোশাক পরাচ্ছে, যার কারণে ছোটছোট মেয়ে শিশুরাও ধর্ষণের হাত থেকে বাদ যাচ্ছেনা। ‘হোটেলে আটকে শিশু ধর্ষণ’, ‘শিশু ধর্ষনের অভিযোগে ইমাম গ্রেপ্তার’, ‘ঝিকরগাছায় শিশু ধর্ষনের অভিযোগে আটক এক’, বেড়ায় সাত বছরের শিশু ধর্ষন’ এই সব পত্রিকার কিছু শিরোনাম।আপ্নারা জানেন কিছুদিন আগেও শিশুসাহিত্যিক টীপু কিবরিয়া গ্রেফতার হন নয় বছর ধরে পথ শিশুদের নিয়ে ব্লু ফিল তৈরি করার অভিযোগে।এক শ্রেণীর লোক পুরুষের জন্য যৌনতাকে শুধু যুবতি মেয়েদের অর্ধ নগ্ন নগ্ন উপস্থাপনে ক্ষান্ত হয়নি বরং শিশুদেরকেও সে কাতারে টেনে নিয়ে আসলেন। যার কারণে শিশুরাও বাদ যাচ্ছেনা নিষ্ঠুর ধর্ষণের হাত থেকে।শিশুদের আদর করতে গেলেও ভয় হয় যে, ঐ সব কুলাঙ্গারদের জন্য আমাকেও না জানি বাচ্ছার মা সন্দেহের চোখে দেখে!

আপনি যখন এইসবের বিরুদ্ধে কথা বলবেন, তারা আপনাকে বলবে আপনি ব্যাকডেটেড, গেয়ো ভূত! সংকীর্ণমণা! তারা উদার! তাইত মা ছেলে বাবা মেয়ে একসাথে বসে ইংলিশ মুভি টাইটানিকের সেই দৃশ্য, কেট উইন্সলেটের সম্পূর্ণ নগ্ন হয়ে রোমান্টিক পেইন্টিংযে ধরা দেয়া খুব মজা করেই উপভোগ করে থাকে। আপনি আসলেই ব্যাকডেটেড তাদের মত আধুনিক হতে পারেননি। তবে আপনি যা হয়েছেন তারা তা হতে পারেনি। আপনি ভালোকে ভালো আর খারাপকে খারাপ জ্ঞান করতে শিখেছেন। আধুনিকতার নামে মনুষ্যত্বকে বিকিয়ে দেননি। যৌনতার ভয়াল থাবা আপনাকে অবাধ যৌনতার কাছে বশ্যতা স্বীকার করাতে পারেনি। আপনার সন্তুষ্টির জায়গাটা এইখানেই। স্রোতের বিপরীতে নিজেকে দাঁড় করানোতেই রয়েছে বীরত্ব, স্রোতের সাথে মিশে যাওয়াতে কোন বীরত্ব নেই, আছে বরং কাপুরুষতা।

স্রোতের বিপরীতে যখন দাঁড়িয়েছেন, দাঁড়িয়েই থাকুন। আপনার সাহসী দাঁড়িয়ে থাকা দেখে অনেকেই আসবে আপনার পাশে, ‘নিজেকে জানো’, ‘জানতে হবে জানাতে হবে’ নামে যৌনতার সকল ধরণের বিস্তার রোধ করবে। আসুন সচেতন হই, সবকিছুতে অন্যের অনুসরণ করলে ব্যক্তিত্ব বলতে কিছু থাকে? ভারত, পশ্চিমা বিশ্ব, কথিত প্রগতিবাদীরা যেভাবে নাচাবেন আপনারাও সেভাবে নাচলে কেমন করে হবে আপনার খারাপ পোষাক পরা, খারাপভাবে চলার মধ্যে খারাপ উদ্দেশ্য না থাকতে পারে (হতে পারে অন্যের দেখাদেখি আপনি পরছেন অথবা কিছু করছেন) কিন্তু তাদের আছে যারা আপনাদের ধ্বংসের পথে যাবার উপায় উপকরণ সরবরাহ করছে। তাই সুন্দর কোন কিছু দেখলেই গলে যাবেন না। আগে বুঝুন, তা আপনার জন্য ক্ষতিকর কিনা।তারপরেই ব্যবহার করুন। নিজেকে অপসংস্কৃতির গোলামে পরিণত করবেন না!

------সালাউদ্দিন

বিষয়: বিবিধ

৫৪১৪ বার পঠিত, ৩৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

252543
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৯
হতভাগা লিখেছেন : যৌনতা কি - বাঁচতে হলে জানতে হবে ।
২২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:১৯
220941
সুজা মানুস লিখেছেন : হতভাগা ফিরে এসেছেন---অনেক ধন্যবাদ,খুশী হলাম
২২ অক্টোবর ২০১৪ দুপুর ০১:৫৯
221042
গাজী সালাউদ্দিন লিখেছেন : সুজা মানুষ, সত্যি বলছেন তো????
252544
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০২:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
পৃথিবীর অন্য প্রানিগুলির তো কোন স্কুল নাই কিন্তু তারা যেীনতা শিথে নেয় স্বাভাবিক রিফ্লেকস থেকে।
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:২২
196815
গাজী সালাউদ্দিন লিখেছেন : ঠিক বলেছেন, ধন্যবাদ
252561
০৯ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৫০
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আমাদের দেশের মানুষজনকে এর আগে যুগ যুগ ধরে কে যৌনশিক্ষা দিয়েছিল? আমাদের বাপ-দাদার বাপ-দাদারা কোথায় থেকে শিখেছিলেন? নাকি কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছিল না বলে তাঁদের জীবন নষ্ট হয়ে গেছে? তাঁরা ঠিকভাবে বংশ বিস্তার করে যেতে পারেননি?
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:২৪
196819
গাজী সালাউদ্দিন লিখেছেন : তখন সবি ঠিক ছিল, বরং এখন সব হজবরল হয়ে যাচ্ছে!
252574
০৯ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৫৬
দিশারি লিখেছেন : আপনি আসলেই ব্যাকডেটেড তাদের মত আধুনিক হতে পারেন নি। তবে আপনি যা হয়েছেন তারা তা হতে পারেনি, আপনি ভালকে ভাল খারাপকে খারাপ জ্ঞান করতে শিখেছেন, আধুনিকতার নামে মনুষ্যত্বকে বিকিয়ে দেন নি।
স্রোতের বিপরীতে যখন দাড়িয়েছেন, দাড়িয়েই থাকুন, আপনার সাহসী দাঁড়িয়ে থাকা দেখে অনেকেই আসবে আপনার পাশে।।

এ দুটি কথা আসলেই অসাধারণ...
অনেক ধন্যবাদ।।
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:২৪
196821
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপ্নাকেও অনেক ধন্যবাদ
252575
০৯ আগস্ট ২০১৪ বিকাল ০৫:০০
আহ জীবন লিখেছেন : কাজী হায়াতের বক্তব্বের মন্তব্বে একটা প্রাসঙ্গিক কৌতুক বলি। হয়ত অনেকের খারাপ লাগতে পারে তবুও।

"এক লোক কিছু দিনের জন্য বাড়ির বাইরে যাবে। তাই অন্য একটি লোক নিয়োগ করলো তার বউয়ের পিছে গোয়েন্দাগিরি করার জন্য। কাজ শেষ করে এসে লোকটিকে বলছে কি দেখলি বল। লোকটি বলল আপনি যাওয়ার পর পরই এক লোক আসলো, ম্যাডাম ওই লোকটার সাথে সারাদিন ঘুরলো ফিরল, রাতে আইসা দুইজনই বেডরুমে ঢুকে লাইট অফ করে দিল। একই কাজ গতকাল পর্যন্ত করছে। লোকটা তো ভীষণ রেগে নিয়োগ দেওয়া লোকটিকে গালা গালি শুরু করে দিল আর বলল ওরে হারামজাদা এগুলা তো আমি আগেও দেখছি, তোরে রাখছি এরপরে কি করে দেখার জন্য।"

তো কাজী সাহেবকে বলি আপনি তো সত্য তুলে ধরেছেন কিন্তু আমরা বা বলতে পারেন আমি বিশ্বাস করিনা শিশুটির পেটে দুধ গেছে কিনা।

সত্য তুলে ধরা কোথায় গিয়ে ঠেকেছে।
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:২৫
196824
গাজী সালাউদ্দিন লিখেছেন : কৌতুকটি অসম্ভব ভাল লেগেছে, ধন্যবাদ।
252601
০৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:২০
বুড়া মিয়া লিখেছেন : কেনো যে এরা চেষ্টাটা করে; এদের এগে থেকে কতো জাতি চেষ্টা করেও তাদের সব মানুষকে এক দিকে নিতে তো পারে নাই, এরাও তো পারবে না! যারা খারাপ হবার তারা তো এসবের আগে থেকেই খারাপ হয়েছে।

তবে হবে যেটা তাদের নাম স্মরণে থাকবে পরবর্তীতে এসবের জন্য।
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫০
250840
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার মন্তব্যটি আমার খুব ভাল লেগেছে। ধন্যবাদ নিবেন।
252602
০৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
শেখের পোলা লিখেছেন : বেঁধে মারলে বা জোরকরে অখাদ্য খাওয়ালে কি করবেন৷ এটা প্রশাসনের দোষ৷ তাই এই উৎসমুখ বন্ধ করতে হবে৷ আর একমাত্র ইসলামেই আছে এর সমাধান৷ আসুন তাকে নিয়ে আসি৷ধন্যবাদ৷
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:২৫
196826
গাজী সালাউদ্দিন লিখেছেন : সহমত
252603
০৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
চিরবিদ্রোহী লিখেছেন :
একটা ছবিতে আমি মৌসুমি তার বাচ্ছাকে বুকের দুধ খাওয়ানোর জন্য ................................................দৃশ্যটি তুলে ধরেছি, তাতে সত্যোটা মানুষ দেখতে পেয়েছে, দুধ কিভাবে খাওয়ায় তা ফুটে উঠেছে


তাহলে তো নায়ক নায়িকারা কিভাবে হিসু পটি করে সেই দৃশ্যও ক্যামেরায় ধারণ করে বড় পর্দায় দেখানো উচিত। আগের দিনের সিনেমায় যেমন চুমোর দৃশ্য আড়াল করতে ফুল ইত্যাদি ব্যবহার করা হতো, তেমনি এই দৃশ্য আড়াল করতে নিউজপেপার বা ফ্ল্যাশ বাটন ইত্যাদি ব্যবহারও করা যেতে পারে।

বস্তুত এগুলোকেই বলে হিপোক্রেসি বা ভন্ডামি। প্রাকৃতিক ভাবে শিশুকে যেমন বলে দিতে হয় না সে কিভাবে তার খাদ্যটা গ্রহন করবে, কিভাবে বর্জ্য ত্যাগ করবে; সেভাবে এটাও বলে দিতে হয় না নিজের স্বামী বা স্ত্রীর সাথে কিরূপ ব্যবহার করবে। এমনকি আমাজনের গহীন অরণ্যে বসবাসকারী বস্ত্র অচেতন মানুষগুলোও এ ব্যাপারে সিদ্ধহস্ত।
যারা এই ধরনের বই রচনা করেছেন, খুব ইচ্ছা তাদের এই প্রশ্ন করতে যে, তাদের মা-নানী-দাদীদের আমলে তো এই বইগুলো ছিলো না। তখনকি তারা এইগুলো সম্পর্কে কিছুই বুঝতে পারেন নি? নাকি তারা নিজেরা তাদের অভিভাবকদের এতদসংক্রান্ত দূর্দশা (অনেক কথাই বলতে ইচ্ছা হচ্ছে, শালিনতার দিকে লক্ষ্য রেখে বললাম না) দেখেই এগুলো রচনা ও প্রচারে উদ্যোগী হয়েছেন?
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:২৮
196829
গাজী সালাউদ্দিন লিখেছেন : যৌনতা সারাক্ষণ মাথায় কিল বিল করে তাই বই লিখে সবার সাথে শেয়ার করছে আর কি!!!!
252622
০৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
একজন বীর লিখেছেন : আসলে ওরা সমাজকে জাহান্নামের দ্বারপ্রান্তে নিয়ে পৌঁছে দিয়েছে!
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫১
250841
গাজী সালাউদ্দিন লিখেছেন : বীর ভাই আপনি যথার্থই বলেছেন
১০
252630
০৯ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
গ্রামের পথে পথে লিখেছেন : মেয়েদের স্তন, শরীর, অন্তবাস......... ছাড়া মুমিনের খবিস চোখে আর কিছু ধরা পরে না।
১০ আগস্ট ২০১৪ দুপুর ১২:০৬
196969
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই গ্রামের পথে পথে....আপনি কী সব সময়ই ইসলাম, মুমিন, আল্লাহ, রাসুল (সঃ) এবং কুরআন সম্পর্কে বিষোদগার করা কিংবা খোঁচা দিয়ে লেখার জন্য তৈরি থাকেন? কেন আপনি এ জাতীয় কাজে লিপ্ত? আপনার ধর্ম নিয়ে কী কেউ কোনো কথা বলছে? কেন অহেতুক ঝামেলা তৈরি করতে চান?
২২ অক্টোবর ২০১৪ সকাল ০৭:৩৯
220945
সুজা মানুস লিখেছেন : আপনিওতো বড় খবিশ তা না হলে উপরের মন্তব্যটা করলেন কিভাবে?নিজে ভাল হন আগে।
১১
252649
০৯ আগস্ট ২০১৪ রাত ০৮:১৮
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : অনেক ভালো লাগল। এই ধরনে অপসাস্কৃতি থেকে কিভাবে বাহির হয়ে আসা যায় । সেই জিনিসটা আবিষ্কার করতে হবে । আর যুব সমাজ কে মহান আল্লাহর ভয় ও রাসূল (সঃ) এর আদর্শ বুঝাতে হবে। (যাযাকাল্লাহুল খাইর।)
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:৩২
196831
গাজী সালাউদ্দিন লিখেছেন : ধন্যবাদ আপনাকে
১২
252714
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:৫৯
অয়েজ কুরুনী আল বিরুনী লিখেছেন : সুন্দর লেখার জন্য ধন্যবাদ
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫১
250842
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনাকেও যে অসংখ্য ধন্যবাদ
১৩
252744
১০ আগস্ট ২০১৪ রাত ০১:০৪
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫১
250843
গাজী সালাউদ্দিন লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৪
253273
১১ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৪৮
নূর আল আমিন লিখেছেন : ডিজিটালে ডিজিটালে পুরা মাতাল
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫২
250844
গাজী সালাউদ্দিন লিখেছেন : হা হা হা কেমন ছন্দে শুনিয়ে দিলেন!
১৫
253712
১২ আগস্ট ২০১৪ রাত ০৯:২৮
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : কি আর কমু রে ভাই... কয়েকদিন আগে একটি নিউজ দেখলাম "সাহসী মড়েল" নামে। পড়ে বুঝেছি তাদের সাহসের কাহিনী। তারা নাকি কাড়প চোপড় কম পড়ে অভিনয় করে। এটা নাকি সাহস!!! মিড়িয়ার কথা শুনে তো আমার পানি খাওয়া অবস্থা হয়ে গেছিল
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫৩
250845
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওদের সাহস বিশেষ অংগে লুকিয়ে থাকে, তাই সব খুলেই সাহস দেখাতে হয়য়।
১৬
254340
১৪ আগস্ট ২০১৪ রাত ০৯:৫৫
ওয়াচডগ বিডি লিখেছেন : ভালো লাগলো
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫৩
250846
গাজী সালাউদ্দিন লিখেছেন : ভাললাগা অব্যাহত রাখুন।
১৭
254585
১৫ আগস্ট ২০১৪ বিকাল ০৫:১৪
কালো পাগড়ী লিখেছেন : আধুনিকতার নামে ওরা আমাদের অসভ্য বানানোর প্রোজেক্ট হাতে নিয়েছে।
১৯ মার্চ ২০১৫ সকাল ১০:৫৪
250847
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওদের প্রজেক্টে লাথি মারি।
১৮
257253
২৩ আগস্ট ২০১৪ রাত ০১:১৬
মাটিরলাঠি লিখেছেন : ভালো লাগলো। ধন্যবাদ।
২৩ আগস্ট ২০১৪ রাত ০১:৪৩
200950
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপ্নাকেও অনেক অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File