রেল মন্ত্রীর বিয়েঃ পরশ্রীকাতর আর সমালোচনামুখর বাঙ্গালির জন্য গুপ্তধন পাওয়া!!

লিখেছেন লিখেছেন আতিক খান ৩০ অক্টোবর, ২০১৪, ০৮:২৭:১০ রাত



রেলমন্ত্রীর রেলগাড়ি চলছে ২ দিন ধরে সবখানে, অর্থাৎ উনাকে নিয়ে চর্চা, ঠাট্টা - মশকারি।

শুরুতে একটা গল্প বলি। এক বিপত্নীক ভদ্রলোক একাকিত্ম ঘুচাতে বিয়ে করতে চাইলেন ৬৫ বছর বয়সে। উনার ৩ ছেলে, সবাই বিবাহিত। ওদের মান সন্মানে আঘাত লাগায় সবাই এই বিয়ের বিরোধিতা করল। এমন নয় যে তারা বাবাকে দেখত না। কিন্তু টাকা-পয়সা সুযোগ সুবিধা দেয়াই কি সবকিছু? উনি ছেলেদের আপত্তির মুখে চল্লিশ ঊর্ধ্ব একজনকে বিয়ে করলেন।

ভদ্রলোক আরও ১৫ বছর বেঁচে ছিলেন। ছেলেরা সবাই ব্যস্ত ছিল যার যার জীবন যাপন নিয়ে। ভদ্রলোকের স্ত্রীই শেষ পর্যন্ত পাশে রইলেন, দেখাশুনা করলেন, সঙ্গ দিলেন। ছেলে বা ছেলের বউদের পক্ষে সব কাজে সহায়তা করা সম্ভব হত না। মানুষ সামাজিক জীব, একা জীবন যাপন করা খুব কঠিন একটা কাজ। আর জীবনের সবকিছু কি সবসময় হিসাব মোতাবেক চলে?

ধর্মীয় কিংবা সামাজিক দৃষ্টিকোণ থেকে উনি ভুল কিছু করেননি। উনার এই বিয়ে কি,

- স্ত্রী - সন্তান ফেলে মেয়ের বয়সী কাউকে বিয়ে করা থেকেও খারাপ?

- একজন বিবাহিত পুরুষ / মহিলার সাথে সম্পর্ক তৈরি করা থেকেও খারাপ?

- বৈবাহিক বন্ধন ছাড়া কারো সাথে বসবাস থেকেও খারাপ?

- রক্ষিতা রাখা কিংবা পতিতালয়ে গমন থেকেও খারাপ?

অথচ উপরের ঘটনাগুলো অহরহ আমাদের সমাজে ঘটে চলেছে প্রতিনিয়ত। তখন তো কাউকে উচ্চবাচ্য করতে দেখা যায় না। আচ্ছা, আমি বা আমরা কি উনার বাকি জীবনের দায়িত্ব নিব কিংবা দেখাশুনা করব?

বুঝলাম, আমরা ভাগ্যবান। জীবনের সবকিছু প্ল্যান অনুযায়ী পেয়েছি। কিন্তু একটা ছোট্ট সমস্যায় ও হয়ত আমাদের জীবন সম্পূর্ণ অন্যরকম হয়ে যেতে পারত। ২৯ বছরের কনেকে অনেকে লোভী আর উচ্চাকাঙ্ক্ষী বলছেন। হতে পারে। কিন্তু জীবনে আরাম, আয়েশ আর নিরাপত্তা আমরা কে চাই না? ইউরোপ আর আমেরিকায় অজস্র বাঙালি আছেন যারা পারমিট কিংবা পাসপোর্ট এর জন্য বয়স্ক মহিলাদের সাথে কন্ট্রাক্ট ম্যারেজ করেন। তখন তাদের নৈতিকতা আর সামাজিক অবস্থান কোথায় যায়? সেগুলোর পিছনে বরং একটা স্বার্থ কাজ করে।

বয়সের ব্যবধান চোখে লাগে, এটা সম্পূর্ণ আদর্শ জুটি ও না। কিন্তু সবকিছু আদর্শ হবার পর ও কত সংসার ভেঙ্গে যাচ্ছে তার খবর রাখেন? নতুন জীবনের শুরুতে উনাদের অভিনন্দন প্রাপ্য ছিল। পরশ্রীকাতর বাঙ্গালির সপ্তাহভর সমালোচনা আর ব্যঙ্গ না।

আমরা কি সবাই পারফেক্ট? আমাদের জীবনে ও এমন ধরনের সমস্যা আছে, যেগুলো নিয়ে আমরা পাবলিক আলোচনা করতে চাই না। অন্যের ব্যক্তিগত দুর্বলতা নিয়ে ঠাট্টা তামাশা করা কি খুব বীরত্বের কিছু? কিংবা কঠিন কিছু? আমরা কিন্তু চাইলেই এই ঈর্ষা আর নিচুমনের পরিচয় দেয়া হতে দূরে থাকতে পারি। কি বলেন, পারি না?

বিষয়: বিবিধ

২৭৭৮ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

279802
৩০ অক্টোবর ২০১৪ রাত ০৮:৫৫
অনেক পথ বাকি লিখেছেন : এটা নিয়া ঠাট্টা করা ঠিক না। কয়দিন আগেও পত্রিকায় দেখলাম ৮০ বছর বয়সেও বাচ্চার বাবা হয়েছে।
৩০ অক্টোবর ২০১৪ রাত ০৯:০৪
223494
আতিক খান লিখেছেন : সুন্দরী বউ দেখে অনেকে ঈর্ষাকাতর মনে হয় Tongue ধর্ম আর আইনগতভাবে ঠিক থাকলে আমরা কে সিদ্ধান্ত দেবার? বয়সের ব্যবধান কম হলে ভালো হত, তাই বলে এত সমালোচনা? অনেক ধন্যবাদ Good Luck Good Luck
279808
৩০ অক্টোবর ২০১৪ রাত ০৯:২৩
ইমরোজ লিখেছেন : ২৯ বছরের একটা মেয়ে কখন আমাদের সমাজে ৬৭ বছরের একটা প্রভাব শালী মানুষকে বিয়ে করতে চায় ; তাও ভাবা দরকার ??
এবং এইসব বিয়েগুলো যে পরবর্তীতে অনেক অনৈতিকতার জন্ম দেয় তার অভিজ্ঞতা আমাদের সমাজে ভুড়িভুড়ি ।
তাই বয়সের ব্যবধান শুধু চোখে লাগে না এটা দৃষ্টিকটু ও সামাজিক নৈতিকটা কেও কটাক্ষ করে । উনি ৬৭ বছর বয়সে অনায়াসে ৪০ /৫০ বছরের একটি মেয়েকে (কুমারি অথবা বিধবা অথবা ডিভোর্সি) বিয়ে করতে পারতেন ।
আর সবচেয়ে নিদারুন পরিহাস হচ্ছে মিডিয়ার কভারেজ ; যা উনি চাইলে এড়িয়ে যেতে পারতেন । কেননা এই বিয়ে কোন সামাজিক উদাহরন হতে পারে না । তাই ধর্মীয় কিংবা সামাজিক দৃষ্টিকোণ থেকে এইধরনের বিয়েকে উৎসাহ দেয়া যায় না ।
৩০ অক্টোবর ২০১৪ রাত ১০:২৯
223511
আতিক খান লিখেছেন : আমাদের সমাজে সব বিয়েই কি রূপকথার বিয়ে হয়? সবকিছুই কি মনমত হয়? বয়স কি বিয়েতে একমাত্র ফ্যাক্টর? দুটো পরিবার, শিক্ষা, ব্যক্তিত্ব, পছন্দ, আর্থিক ও সামাজিক অবস্থান আরও অনেক কিছু আছে। সুখের জন্য সবকিছু পারফেক্ট হওয়া জরুরী নয়। কথা হল, গঠনমুলক কাজ ফেলে ভালো কিছুতে উৎসাহ না দিয়ে এই বিয়ের দোষ ত্রুটি বের করে কি অর্জন হবে? ওরা সুখি থাকলে সবার মুখে জুতার বাড়ি পড়বে :Thinking অনেক ধন্যবাদ Good Luck Good Luck
279815
৩০ অক্টোবর ২০১৪ রাত ০৯:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মরহুম আবদুস সামাদ আযাদ ও এই বয়সে বিয়ে করেছিলেন। কিন্তু তা নিয়ে কেউ কিছুই বলে নাই। তিনিও নিজেকে সং বানান নাই। কথা হচ্ছে এই কাজ যদি কোন মাওলানা সাহেব করত তাহলে তো যে তারানা হালিম তাকে মিষ্টি খাওয়াচ্ছেন তিনি টিভি স্ক্রিন ফাটাই ফেলাইত!!!
৩০ অক্টোবর ২০১৪ রাত ১০:৩০
223512
আতিক খান লিখেছেন : এই কাজ যদি কোন মাওলানা সাহেব করত তাহলে তো যে তারানা হালিম তাকে মিষ্টি খাওয়াচ্ছেন তিনি টিভি স্ক্রিন ফাটাই ফেলাইত!!! Applause Applause Rolling on the Floor Rolling on the Floor অনেক ধন্যবাদ Good Luck Good Luck
279816
৩০ অক্টোবর ২০১৪ রাত ১০:১০
মামুন লিখেছেন : খুব সুন্দর লিখেছ! অসাধারণ অনুভূতি! ভালো লাগা রেখে যাচ্ছি। Rose Rose Rose Thumbs Up
৩০ অক্টোবর ২০১৪ রাত ১০:৩১
223514
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ মামুন Happy Good Luck Good Luck
279882
৩১ অক্টোবর ২০১৪ সকাল ০৬:০৩
জোনাকি লিখেছেন : খুব সুন্দর লিখা। ধন্যবাদ
৩১ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০৪
223618
আতিক খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ Good Luck Good Luck
৩১ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৪৬
223631
জোনাকি লিখেছেন : লিখাটা স্টিকি হওয়া দরকার।
৩১ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০৫
223685
আতিক খান লিখেছেন : Thanks. Good Luck Good Luck
279883
৩১ অক্টোবর ২০১৪ সকাল ০৬:০৮
ইবনে হাসেম লিখেছেন : ইমরোজ লিখেছেন : ২৯ বছরের একটা মেয়ে কখন আমাদের সমাজে ৬৭ বছরের একটা প্রভাব শালী মানুষকে বিয়ে করতে চায় তাও ভাবা দরকার ?
এবং এইসব বিয়েগুলো যে পরবর্তীতে অনেক অনৈতিকতার জন্ম দেয় তার অভিজ্ঞতা আমাদের সমাজে ভুড়িভুড়ি ।
তাই বয়সের ব্যবধান শুধু চোখে লাগে না এটা দৃষ্টিকটু ও সামাজিক নৈতিকটাকেও কটাক্ষ করে । উনি ৬৭ বছর বয়সে অনায়াসে ৪০ /৫০ বছরের একটি মেয়েকে (কুমারি অথবা বিধবা অথবা ডিভোর্সি) বিয়ে করতে পারতেন ।
আর সবচেয়ে নিদারুন পরিহাস হচ্ছে মিডিয়ার কভারেজ; যা উনি চাইলে এড়িয়ে যেতে পারতেন। কেননা এই বিয়ে কোন সামাজিক উদাহরন হতে পারে না। তাই ধর্মীয় কিংবা সামাজিক দৃষ্টিকোণ থেকে এইধরনের বিয়েকে উৎসাহ দেয়া যায় না।"
ধর্মীয় দৃষ্টিকোন থেকে উৎসাহ দেয়া যায়না, এটা মানা বা বিশ্বাস করা কি ঠিক, যেখানে আমাদের নবীজী (সাঃ) এবং মা আয়েশা (রাঃ) এর বয়সের তফাৎ এরকমই ছিল।
হ্যাঁ সামাজিক দৃষ্টিকোনে মন্ত্রী মহোদয় বিয়েতে ঢাকঢোল পিটিয়ে, মিডিয়া কাভারেজ নিয়ে এবং দুহাতে টাকা উড়িয়ে বেশ খারাপ দৃষ্টান্ত রাখলেন, এটা বলা যায়। এ বয়সের বিয়ে সাধারণ ভাবে হুজুরের সাথে কয়েকজনের উপস্থিতিে কালিমা পাঠের মাধ্যমে দু এক ঘন্টায় সমাপন করাই হতো উত্তম।
৩১ অক্টোবর ২০১৪ সকাল ১০:২৮
223568
ইমরোজ লিখেছেন : ভাই আমার অল্প জ্ঞানে বলেঃ সময়, কাল, অবস্থা এবং মিশনকে আমলে না নিয়ে রসূলুল্লাহ (সাঃ)-এর বিয়ে (তার বহ বিবাহ , বয়সের তারতম্য আর পাত্রী ) নিয়ে উদাহরন দেয়া এবং সেই সব খন্ডিত ও অসম্পূর্ণ বিশ্লেষণ সমূহের ভিত্তিতে আজকের কারো বিয়ের ব্যাখা দিলে ভুল হবে । রসূলুল্লাহ (সাঃ) –এর বিয়েগুলোরও প্রতিটির পেছনেই ছিল এমনই সব আর্থ-সামাজিক এবং ভূ-রাজনৈতিক উদ্দেশ্যসমূহ। আরও ছিল মানুষের ভাবাবেগ ও কল্পনাপ্রসূত কালা-কানুনসমূহের সত্য দর্শন ভিত্তিক সুদূরপ্রসারী সংস্কারের উদ্দেশ্য ; যা তাঁকে বাস্তবে করে দেখাতে হয়েছিল। তাই সেটা উদাহরন হতে পারে না ।
৩১ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০৪
223619
আতিক খান লিখেছেন : দুজনের কথাতেই যুক্তি আছে Good Luck Good Luck
279893
৩১ অক্টোবর ২০১৪ সকাল ০৭:২৩
তায়িফ লিখেছেন : মাওলানা প্রিন্সিপাল হাবিবুর রহমান যখন তসলিমা নাসরিনকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন তখন কিন্তু এই মিডিয়া সমালোচনা করেছিল।
৩১ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০৫
223620
আতিক খান লিখেছেন : মিডিয়া যার, সমালোচনা বাকি সবার Tongue Rolling on the Floor Good Luck Good Luck
280211
০১ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১৮
আওণ রাহ'বার লিখেছেন : ভাইয়া আমিও একটা বিয়ে করতে চাই।
রেলমন্ত্রিকে অভিনন্দন দেরিতে হলেও চিরকুমার থেকে রক্ষা পেলো।
*বাঁচার মত বাঁচতে চাই
যথাসময়ে বউ চাই।
হামম উয়া উয়া।
০২ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:২৬
224213
আতিক খান লিখেছেন : তোমার বয়স কত? রেলমন্ত্রীর হিসাবে তো তোমার বউ এখনো দুনিয়াতে আসে নাই মনে হয় Rolling on the Floor Rolling on the Floor
280550
০২ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:০১
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : নিয়োগ বিজ্ঞপ্তি
জানতে পারলাম যে, বাংলাদেশের চিরকুমার সংঘের সভাপতি হঠাৎ করেই বিয়ের সিদ্ধান্ত নিয়েছেন এবং ঢাক-ঢোল পিটিয়ে বিয়ের অনুষ্ঠানও সেরে ফেলেছেন। কাজেই তাঁর সম্মানীত চেয়ার এখন খালি। খুব জরুরী ভিত্তিতে এ শূন্য আসন পূরণ করা হবে। আগ্রহীরা যোগায়োগ করুন।
০২ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:২৮
224214
আতিক খান লিখেছেন : ব্লগে অনেকে আছেন বউ খুঁজছেন। ওদের কেউ বিরক্ত হয়ে সভাপতি হবে কিনা দেখতে পারেন Happy Happy Good Luck Good Luck
০৩ নভেম্বর ২০১৪ সকাল ১০:১১
224362
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভালো বলেছেন।
১০
282432
০৮ নভেম্বর ২০১৪ রাত ০৯:১০
সায়িদ মাহমুদ লিখেছেন : এই একবিষয় নিয়ে ইসলামিষ্টদের অতিকথন আমার বেজায় বিরক্তি ছড়িয়েছে মনে, তবে একটা কথা না বললেই নয় আজ যদি এই বিয়েটা একজন হুজুরের হতো তাইলে মে-বি দেশে আরেকটা শাহবাগ শোডাউন হতো।
০৮ নভেম্বর ২০১৪ রাত ১১:৩৪
225858
আতিক খান লিখেছেন : একমত ভাইয়া। অনেক ধন্যবাদ Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File