ত্যাগ আর ভোগঃ

লিখেছেন লিখেছেন আতিক খান ০৭ আগস্ট, ২০১৪, ০৩:৪১:৩২ দুপুর



১। ফেরি ডুবিতে দঃ কোরিয়ার প্রধান মন্ত্রির পদত্যাগ সাম্প্রতিক ঘটনা। আর লাটভিয়ার প্রধানমন্ত্রী পদত্যাগ করেন সামান্য সুপার মার্কেট ভবন ধ্বসের ঘটনায়।

স্বেচ্ছায় পদত্যাগের সংস্কৃতি আমাদের দেশে নেই। শেষ কবে কেউ স্বেচ্ছায় পদত্যাগ করেছেন মনে করতে পারছি না। জনমত আর মিডিয়ার চাপে বড়জোর দফতর গেলেও মন্ত্রিত্ব যায় না। কয়েকজন প্রশ্ন তুলেছেন, পদত্যাগ করলেই কি সমাধান? হুম, একমাত্র সমাধান নয় কিন্তু এতে দায়বদ্ধতার সংস্কৃতি অন্তত চালু হবে। প্রধানমন্ত্রী তো দেশ ডুবলেও এই দেশে পদত্যাগ করেন না, তাই অন্তত মন্ত্রীই ভরসা। মন্ত্রীত্ব যাবার ভয় থাকলে আইন ও বদলাবে, মনিটরিং ও বাড়বে। সুপারিশ বাস্তবায়নের হাস্যকর পরামর্শ যার যার পকেটে রাখাই ভাল। হাজার লঞ্চ ডুবিতে যত সুপারিশ ফাইল বন্দী হয়ে আছে, তাঁর কিছু বাস্তবায়িত হলেও লঞ্চ ডুবি আর ঘটত না। কয়টা তদন্ত রিপোর্ট আলোর মুখ দেখে? আপনি, আমি, সচিব বা মন্ত্রী সবাই কি জানি না কি কি করা দরকার? মাথা কাজ না করলে হাত পা যে করবে না বলাই বাহুল্য। আর ক্ষতিপুরনটা কি কারো পকেট থেকে যাচ্ছে? তাও গেলে বুঝ আসত। এটা যাবে জনগনের ট্যাক্সের টাকা হতে। দায় মাথায় নিতে না জানলে হাজার ছাগল আর টাকা বিতরণে কোন পরিবর্তন এই দেশে আসবে না নিশ্চিত থাকতে পারেন।

আর কিছু মানুষ কমলে বরং এই দেশের উপকার হয়, এই একটা জিনিষ আমাদের প্রয়োজনের অতিরিক্তই আছে। এই উপকারটা ক্ষমতাধররা নিয়মিতই করে যাচ্ছেন, উনাদের ধন্যবাদ প্রাপ্য!!

২। ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী ব্যারনেস সাইদা ওয়ারসি গাজা ইস্যুতে মন্ত্রিত্বের মায়া ত্যাগ করেছেন। শুধুমাত্র ব্রিটেনের গাজা নীতির সাথে দ্বিমত হওয়াতেই এই পদক্ষেপ। স্পেন ইসরায়েলকে কোন প্রকার অস্ত্র বিক্রয় করবে না ঘোষণা দিয়েছে। আর ৫ টা ল্যাটিন দেশ তাদের দূতাবাস ইসরায়েল হতে ফিরিয়ে নিয়েছে। এরকম আরও অনেক উদাহরন দেয়া যায়।

আর আমরা সামান্য কিছু ইহুদি পন্য ত্যাগ করতে পারছি না। আমরা না মুসলিম হতে পেরেছি না বিশ্ব মানবতার ইস্যুতে সোচ্চার হতে পেরেছি। প্রতি ঈদে বাসায় ৮-১০ লিটার কোক পেপসি ন্যুনতম প্রয়োজন হয়। এবার টাকাটা বাঁচল। শুধু কোক পেপসি নয়, অন্য ইহুদি পন্য নিয়েও আমাদের সচেতনতা বাড়াতে হবে।

ইহুদি স্বার্থ রক্ষা করে এরকম পন্যের অনেকগুলোই জীবনধারনের জন্য আবশ্যকীয় নয়। এগুলোর অনেক বিকল্প ও ছড়িয়ে আছে বাজারে। যেগুলোর প্রয়োজনীয় বিকল্প নেই, সেগুলো আপাতত ব্যবহার করা যেতে পারে। আমরা স্মৃতিভ্রষ্ট জাতি। যুদ্ধবিরতি হলেই ভুলে যাব নিরীহ, নিষ্পাপ শিশু আর নারীদের খণ্ড বিখণ্ড লাশের কথা। ইসরায়েলের উপর চাপ না বাড়ালে আবার কদিন পর নব উদ্যমে গাজার উপর ঝাঁপিয়ে পড়বে ইহুদি সৈন্যরা, নিশ্চিত থাকুন। ১৯৭১ এ আমেরিকার জর্জ হ্যারিসন, ফ্রান্সের জ্য ক্যুয়ে কিংবা বেলজিয়ান মারিও রয়মান্স কথা নিশ্চয়ই ভুলে যাননি, যারা মানবতার ডাকে সাড়া দিয়েছিলেন যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশের জন্য।

আমার পাশের বাসায় ঢিল পড়ছে। আমি লুকিয়ে থাকলে, হাততালি দিলে, প্রতিবাদ না করলে বা সোচ্চার না হলে পরের দিন আমার বাসায় ও ঢিল পড়বে নিশ্চিত থাকুন।

- ত্যাগে নয় আমরা ভোগের সংস্কৃতিতে বিশ্বাসী। আরাম আয়েশ, পদ, বিলাসিতা কিছুই আমরা ত্যাগ করতে রাজি না। আরব বিশ্ব এর জ্বলন্ত উদাহরন। প্যালেস্টাইন এদের কাউকেই বিপদে পাশে পায়নি। কিছু কিছু ত্যাগ করতে না শিখলে আমাদের ও একসময় আমছালা সবই যাবে।

বিষয়: বিবিধ

১০৯৯ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

251955
০৭ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৪৭
হতভাগা লিখেছেন : এটা কি দেওয়ানবাগী হুজুর ?
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
196145
আতিক খান লিখেছেন : এটা সম্ভবত কোন আরব শেখের ছবি Rolling on the Floor বর্তমান আরব বিশ্বের প্রতীক। Happy অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
251965
০৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:২১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
196146
আতিক খান লিখেছেন : হুম, আপনাকেও অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
251968
০৭ আগস্ট ২০১৪ বিকাল ০৪:২৭
আফরা লিখেছেন : উন্নত বিশ্বে অনেক তুচ্ছ কারনেই মন্ত্রিরা পদত্যাগ করেন এর কারন মিডিয়া ও জনগনের তোপের মুখে পড়বেন এই ভেবে ।

বাংলাদেশে তো ক্ষমতায় যে থাকে মিডিয়া তাদের আর বাংলাদেশের জনগন অনুভূতিহীন।

০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
196150
আতিক খান লিখেছেন : পুরো একমত হওয়া যাচ্ছে না আফরা আপু। লাটভিয়ার প্রধান মন্ত্রী সেরকম চাপে পড়েননি। আর ব্রিটিশ সাইদা ওয়ারসি তো একেবারেই চাপমুক্ত ছিলেন। নীতির সাথে আপোষ করতে পারেন নি, তাই পদত্যাগ। আমাদের নেতাদের নীতিই নেই তাই আপোষের প্রশ্ন ও নেই। আর আমরা অনুভূতিহীন তো বটেই সাথে গোল্ডফিশ ও। সকালের ঘটনা বিকালে ভুলে যাই :Thinking :Thinking অনেক ধন্যবাদ Good Luck Good Luck
252000
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
নূর আল আমিন লিখেছেন : হতভাগা লিখেছেন :
এটা কি দেওয়ানবাগী
হুজুর ?
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
196152
আতিক খান লিখেছেন : এটা সম্ভবত কোন আরব শেখের ছবি Happy Happy বর্তমান আরব বিশ্বের প্রতীক। অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
252002
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
কাজি সাকিব লিখেছেন : কয়েকজন প্রশ্ন তুলেছেন, পদত্যাগ করলেই কি সমাধান? হুম, একমাত্র সমাধান নয় কিন্তু এতে দায়বদ্ধতার সংস্কৃতি অন্তত চালু হবে।মন্ত্রীত্ব যাবার ভয় থাকলে আইন ও বদলাবে, মনিটরিং ও বাড়বে।

আমরা স্মৃতিভ্রষ্ট জাতি। যুদ্ধবিরতি হলেই ভুলে যাব নিরীহ, নিষ্পাপ শিশু আর নারীদের খণ্ড বিখণ্ড লাশের কথা।

অনেক ধন্যবাদ
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
196153
আতিক খান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ Happy Good Luck Good Luck
252038
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৪৭
আহ জীবন লিখেছেন : Globalization এর বট বৃক্ষে চড়িয়া এসব আত্ম উপলব্দিই শুধু আমরা করতে পারব যা মুসলমান হিসাবে আমাদের মানায় না। নিজের কোমর শক্ত না করিয়া অন্যর কোলে চড়িয়া নিজের উদর পূর্তি করছি।

ভাই বিরোধিতা করছিনা। যেটা করা মানায় না সেটাই করছি।
০৭ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
196176
আতিক খান লিখেছেন : নাহ, আপনার সাথে একমত। মনে হয়না, পরিস্থিতি সহজে বদলাবে। :Thinking অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
252120
০৮ আগস্ট ২০১৪ রাত ১২:০৮
বৃত্তের বাইরে লিখেছেন : বিদেশপ্রীতির চেয়ে নকলপ্রীতি বেশি।
০৮ আগস্ট ২০১৪ দুপুর ১২:৫৬
196354
আতিক খান লিখেছেন : কথা সত্য। আমার কাছে তথ্য আছে।Tongue আমরা হলাম কপিক্যাট। নিজস্বতা হারিয়ে আমরা নকল সর্বস্ব। কাপড়, নাটক, সিনেমা সবখানে। Sad অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
০৮ আগস্ট ২০১৪ দুপুর ০১:১৫
196361
কাহাফ লিখেছেন : হ্যা.....।
252227
০৮ আগস্ট ২০১৪ দুপুর ০১:১৫
কাহাফ লিখেছেন : নকলের প্রতিযোগিতায় তো অন্তত ১ম হবে এ জাতি.............।
০৮ আগস্ট ২০১৪ বিকাল ০৪:০৭
196410
আতিক খান লিখেছেন : ভালো বলেছেন, যাক অন্তত কিছু একটাতে তো শীর্ষে আছি Rolling on the Floor এটাই সান্ত্বনা Tongue ধন্যবাদ Good Luck Good Luck
255522
১৮ আগস্ট ২০১৪ দুপুর ০২:২৭
মামুন লিখেছেন : " আমার পাশের বাসায় ঢিল পড়ছে। আমি লুকিয়ে থাকলে, হাততালি দিলে, প্রতিবাদ না করলে বা সোচ্চার না হলে পরের দিন আমার বাসায় ও ঢিল পড়বে নিশ্চিত থাকুন।" হ্যা, আমাদেরকে ঢিল পড়ার আগেই সচেতন হতে হবে। এবারে ঈদে কোকা কলা ও পেপসি বাদ দিয়েছি। শুরুটাতো হল, সামনে রক্ষা করার কঠিন কাজটি সামাল দিতে হবে। তোমার লিখার জন্য অনেক ধন্যবাদ আতিক খান।

১৯ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৪৬
199474
আতিক খান লিখেছেন : ইহুদি পন্য বাদ দেয়ায় সাধুবাদ এবং অনেক ধন্যবাদ। Applause Applause ইনশাল্লাহ পারব। Good Luck Good Luck
১০
255931
১৯ আগস্ট ২০১৪ বিকাল ০৪:২১
মামুন লিখেছেন : তোমার অনুপ্ররণার জন্যও তোমায় ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File