কেক এবং জীবনঃ মিলে মিশে একাকার

লিখেছেন লিখেছেন আতিক খান ২৬ জুলাই, ২০১৪, ১০:৪৮:১২ রাত



নতুন মাইক্রো ওভেনে প্লেইন কেক বানাচ্ছিলাম। খুব কঠিন কিছু না। হরদম বাসায় বানাতে দেখেছি। মা আর বউয়ের নানা নির্দেশনা তো আছেই। মিক্সটা বানিয়ে ঢুকিয়ে দিলাম মাইক্রো ওভেনে। আন্দাজ মত তাপমাত্রা আর টাইম সেট করে দিলাম আত্মবিশ্বাসের সাথে। সময় শেষ। খুব খুশি মনে কেক খাবার স্বপ্ন নিয়ে ওভেনের দরজা খুলে কেকটা বের করে পুরা হতভম্ব।

কিছুটা পুড়ে শক্ত হয়ে গেছে, একদম অখাদ্য। ছুঁড়ে ফেলে দিতে হল ডাস্টবিন এ।

ভুল হয়েছে নতুন মাইক্রো ওভেনটার মেনুয়েল বা গাইড বইটা দেখে সেটিং দেয়া উচিত ছিল। শুধু কারো কথায় বা অভিজ্ঞতায় ভর না করে, নিজে দেখে নিলে এই বিপত্তি হত না। পুরো প্রজেক্টটাই ফেল করত না।

ইদানিং মনে হচ্ছে আমাদের জীবনটাও এভাবেই চলছে। স্বল্প জ্ঞান এ কেক তৈরি হচ্ছে। কোরান আর হাদিসে পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা দেয়া আছে। কিন্তু আমাদের হাতে সময় নেই বা গাইড বই দেখার তাড়না নেই।

জীবনের শেষ সময়ে গিয়ে কেকটা যখন বের হবে, এরকম শক্ত আর অখাদ্য হবে না তো? গাইড দেখে না নেয়ার আফসোসে পুড়ব না তো আমরা? আমাদেরকেও আস্তাকুঁড়েতে (ডাস্টবিন) নিক্ষেপ করা হবে না তো?

বিষয়: বিবিধ

১০৬১ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

248530
২৬ জুলাই ২০১৪ রাত ১০:৫৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চকলেট কেক হয়েছে!!
২৬ জুলাই ২০১৪ রাত ১১:১৩
192991
আতিক খান লিখেছেন : আপনার জন্য পাঠাব? Rolling on the Floor অনেক ধন্যবাদ কেক পছন্দ করায় Happy Good Luck Good Luck
248536
২৬ জুলাই ২০১৪ রাত ১১:০১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো পিলাচ
২৬ জুলাই ২০১৪ রাত ১১:১৪
192992
আতিক খান লিখেছেন : ধন্যবাদ, আপনার জন্য ও এক টুকরো Happy Good Luck Good Luck
248539
২৬ জুলাই ২০১৪ রাত ১১:০৯
দিশারি লিখেছেন : ভালো লাগলো। ধন্যবাদ...
২৬ জুলাই ২০১৪ রাত ১১:১৫
192993
আতিক খান লিখেছেন : কি ভাল লাগলো? লেখা নাকি কেক Tongue Tongue অনেক ধন্যবাদ আপনাকেও Happy Good Luck Good Luck
248574
২৭ জুলাই ২০১৪ রাত ০২:০৭
বাজলবী লিখেছেন : অামাদের জীবন চলার পথে গাইটবিহিন কেক তৈরীর মত হলে কেকের স্হান ডাস্টবিন অার অামাদের স্হান জাহান্নাম ছাড়া কোন পথ নেই। তাই কোরঅান সুন্নাহ গাইড় অনুযায়ী অামাদেরকে চলতে হবে।ভালো লিখেছেন। জাযাকাল্লাহ খাইর।
২৭ জুলাই ২০১৪ রাত ০৪:০৭
193077
আতিক খান লিখেছেন : আমার ব্লগে আপনাকে স্বাগতম। কোরান সুন্নাহ ছাড়া আসলেই গতি নেই। জাযাকাল্লাহ খাইরান। অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
248587
২৭ জুলাই ২০১৪ রাত ০২:৪১
আফরা লিখেছেন : বাজলবী লিখেছেন : অামাদের জীবন চলার পথে গাইটবিহিন কেক তৈরীর মত হলে কেকের স্হান ডাস্টবিন অার অামাদের স্হান জাহান্নাম ছাড়া কোন পথ নেই। তাই কোরঅান সুন্নাহ গাইড় অনুযায়ী অামাদেরকে চলতে হবে।ভালো লিখেছেন। জাযাকাল্লাহ খাইর।
২৭ জুলাই ২০১৪ রাত ০৪:০৯
193078
আতিক খান লিখেছেন : তুমিও ভালো লিখেছ Rolling on the Floor জাযাকাল্লাহ খাইরান, অনেক ধন্যবাদ Good Luck Good Luck
248683
২৭ জুলাই ২০১৪ সকাল ১১:০০
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : জীবন চক্রের প্রতিটি পদে পদে মানুসের জন্য শিক্ষনীয় উদাহরণ বিদ্ধমান। কিন্ত মানুষ অধিকাংশ ক্ষেত্রে এর অন্তরনিহিত শিক্ষাটা গ্রহণ করতে অভ্যস্থ নয়। বাহ্যিক চাকচিক্যতে গা ভাসিয়ে দেয় অনেকেই। আপনাকে ধন্যবাদ নিজের ক্ষেত্রে ঘটে যাওয়া বিষয়ে বাস্তব শিক্ষাটা আমাদের কাছে শেয়ার করার জন্য।
২৭ জুলাই ২০১৪ দুপুর ০১:২৮
193133
আতিক খান লিখেছেন : অনেক ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য। খুব ভালো বলেছেন - জীবন চক্রের প্রতিটি পদে পদে মানুসের জন্য শিক্ষনীয় উদাহরণ বিদ্ধমান। কিন্ত মানুষ অধিকাংশ ক্ষেত্রে এর অন্তরনিহিত শিক্ষাটা গ্রহণ করতে অভ্যস্থ নয়। বাহ্যিক চাকচিক্যতে গা ভাসিয়ে দেয় অনেকেই। একদম সহমত। Good Luck Good Luck
255531
১৮ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৯
মামুন লিখেছেন : সময় ফুরিয়ে আসছে। ঐ ভুবনের পাথেয় সঞ্চ কিছুই তো হলনা। ধন্যবাদ, এই যান্ত্রিক জীবনের বেহুস হয়ে থাকার ভিতরে এই লিখাটির দ্বারা কিছুটা হলেও হুস ফেরানোর চেষ্টা করাতে, আতিক খান।
১৯ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৫০
199479
আতিক খান লিখেছেন : আমি নিজেই ভুলে যাই Sad Crying আল্লাহ আমাদের হেদায়েত করুন। Good Luck Good Luck
255926
১৯ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৭
মামুন লিখেছেন : আমীন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File