মুক্তি যোদ্ধা ইয়াসিনের গল্প

লিখেছেন লিখেছেন কেলিফোরনিয়া ০৯ এপ্রিল, ২০১৪, ০৯:৫৪:১৯ সকাল

মুক্তি যুদ্ধা ইয়াসিন এক জন খেটে খাওয়া মানুষ । এই মানুষরা গ্রামের সরল প্রানের উৎশ। ৭১ এ যুদ্ধে যার আবদান আছে, কিন্তু নিজেকে জাহির করার মানসিকতা নাই। তিনি যুদ্ধ করেছিলেন সিলেট এর কোনো এক গহীন আরণ্যে। তার সকল সহযোদ্ধার নাম তার আজো মনে আছে, কে তার সেক্টর কমান্ডার ছিলেন, কোন সিমান্তে জীবন বাজি রেখে লড়াই করে ছিলেন? সবি তাঁর সৃ্তির পাতায় আজো আম্লান। তার পর দেশ স্বাধীন হয়, তিনি ফিরে আসেন নিজ বাড়ি কুমিল্লাতে। শুরু করেন তাঁর পারিবারিক জীবন যুদ্ধ। দেশ স্বাধীন হোল চার দশক হয়ে গেল, নদী আর খাল বিলে অনেক পানি গড়াল। মুক্তি যুদ্ধা ইয়াসিন এর আজো জীবন যুদ্ধ শেষ হয়নি। নিভৃতে আজো চলে তাঁর জীবন যুদ্ধ।

তাঁর স্কুল পরুয়া ছেলের মনে খুব ইচ্ছা , তাঁর বাবা কে মুক্তিযুদ্ধার সরকারি স্বীকৃতি এনে দিবে। ছোট্ট ছেলেটির ছুটা ছুটি শুরু হোল এ ঘাট থেকে ও ঘাটে। কুমিল্লা জেলার মুক্তিযুদ্ধা সমিতির কোন এক নামি দামি নেতা কে ১৫০০ টাকা ঘুশ পর্যন্ত দেওয়া হল। তার সাথে দেওয়া হল প্রয়োজনীয় সকল প্রমানাদি। আবশেষে ছোট্ট ছেলেটি বুজতে পারলো সবি পণ্ড শ্রম। মুক্তি যুদ্ধা ইয়াসিনের মত লোকরা সম্মান এর জন্য কাঁদে না। রাষ্ট্রীয় স্বীকৃতি নিয়ে তাদের মাথা ব্যাথা নাই। তারা আজো একটি সুন্দর দেশের স্বপ্ন দেখে।

স্কুল পড়ুয়া ছেলেটিও আর ছোট নেই। বাবা দেশের জন্য লরেছিলেন, প্রবাসী ছেলাটি সুন্দর দেশ গড়ার প্রেরনা বুকে নিয়ে মেধা আর শ্রম দিয়ে কাজ করে চলেছে। কোটা প্রথা দিয়ে মেধা শুন্য সকারী আমলা আমদানি।রেন্টাল বিদ্যুৎ আর সুন্দর বন ধ্বংসের প্রচেষ্টা। হল মার্ক এর মত কম্পানি দিয়ে সোনালী ব্যাংক এর টাকা লুট। পদ্মা সেতু দুর্নীতি। এইসবের গভীর অর্থ মুক্তি যোদ্ধা ইয়াসিনের মত সাধারণ আম জনতার জানা নাই।

ইয়াসিনের সন্তানরা আজো এ দেশে বেঁচে আছে। মুক্তিযুদ্ধা সমিতির নেতা দের এটা ভুলে জাওয়া উচিৎ না।

বি দ্রঃ

গল্পের মুক্তি যোদ্ধা ইয়াসিন এখনও বেঁচে আছেন, কুমিল্লা জেলা সদরের ইন্ডিয়া সীমান্তবর্তি বউয়ারা পাড় নামক একটি গ্রামে।

তার কাছে আজো যানা নাই তিনি কোন দিন সরকারি স্বীকৃতি পাবেন কিনা। কুমিল্লা শহরের ধর্ম সাগর পারে থাকেন মুক্তি যোদ্ধা সেলিম। যিনি আওয়ামী রাজনীতির সাথে জড়িত। যার কাছে ১৫০০ টাকা ঘুষ দেবার পরো ইয়াসিন এর মত মানুষ দের একটা মুক্তি যোদ্ধা সনদ মিলে না।

বিষয়: বিবিধ

১২৩৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

204971
০৯ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মুক্তিযোদ্ধা সনদ শুধু তাদের জন্য যারা সরকারের বা আলিগ এর অন্ধ দালালি করবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File