সুখ ও আমি

লিখেছেন লিখেছেন প্রফেসর ফারহান ১০ জুলাই, ২০১৪, ১২:৫৬:৫০ রাত

ছোট বেলায় যখন গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে পড়তাম, তখন কোন এক শিক্ষক(নাম মনে নাই) বলেছিলেন ক্লাসে বা কোচিং এ যে ''একটা মানুষের হয়ত লাখ লাখ টাকা, গাড়ি, বাড়ি থাকতে পারে কিন্তু তার যদি ডায়রিয়া থাকে এবং সেই কারণে যদি সে ভালভাবে খাওয়া দাওয়া করতে না পারে তাহলে তার কিসের সুখ? এর চেয়ে তো রাস্তার সেই মানুষটার সুখ ভাল'' যতটুক মনে পড়ে নবম বা দশম শ্রেণীতে সুখ সংক্রান্ত কোন কবিতা পড়ানোর সময় স্যার বলেছিলেন কথাটা। কথাটা আসলেই সত্যি। সুখের সংজ্ঞা নিয়ে অনেক তর্ক বিতর্ক করা যাবে।কিন্তু আমাকে যদি বলেন যে ফারহান তোমার দুইটা সুখের কাহিনী বল অথবা কোন কোন ব্যাপারে তুমি সুখ পাবা তাহলে আমি বেস্ট হিসেবে নিচের ২টা সুখের কাহিনী বলব।

গ্রামীণ জীবনঃ গ্রামে ফিরে যেতে ইচ্ছে করে,আমার সেই মাটির গ্রামে যেখানে আমার একটা চিলেকোঠা ঘর থাকবে। কলাপাতায় লাল মরিচের আলুভর্তা, সাদা ভাত, সরষে ইলিশ ভাজা দিয়ে খাব। বিকালে কিছুক্ষণ ফসলের আইল দিয়ে হেঁটে গিয়ে ঘুরোঘুরি, তারপর কঞ্চি দিয়ে সাজানো স্ট্যাম্প আর কাঠের ব্যাট দিয়ে মাটির পিচে ক্রিকেট। কাঁচ, সিরামিক,ষ্টীল,কাঁসা,মালসার হাড়িতে খেতে চাইনা আমি,শুধু কলাপাতায় খাবারের স্বাদটা নিতে চাই।গরুর গাড়ি চালিয়ে চালিয়ে মাঠের কৃষককে বলতে চাই ''আসসালামু আলাইকুম কাকা,শরীর ভাল তো? বিকালে এসে কিন্তু আপনার বাড়ির ডাব খেয়ে যাব'' আর তিনি মিষ্ট হেসে বলবে ''আইচ্ছা বাবা, খাইয়া যাইয়ো'', এই আমার গ্রামীণ সুখ।

শহুরে জীবনঃ বাড়ি বা হোস্টেল এর ছাদের সর্ব চূড়ায় রাতে মাদুর বিছিয়ে চোখ মেলে আকাশ দেখব, তারা আর চাঁদ ভরা সুন্দর নীলাকাশ। উত্তর দিক দিয়ে বহমান ঠাণ্ডা বাতাস আর আমি তারা গুনছি। ছোটবড়, মাঝারি সব তারা। তারা তারা খেলব।একটা তারা আব্বু,একটা তারা আম্মু আর দুইটা তারা আমার দুই বোন। উফফ!!! কি মজা,সবাই একসাথে কি মজা করে খেলছে। পরিবারের পর তারা দিয়ে আমি আমার কাছাকাছি একটা ফ্রেন্ড সার্কেল বানাব। মোবাইলের টাচ স্ক্রিনের মত একটা তারাকে আরেকটা জায়গায় আনব, এটা দেখে আরেকটা তারা আকর্ষিত হয়ে ছুটে আসবে তার কাছে। ২-৩টা তারা হিংসা করবে আমি একজনকে নিয়ে এসেছি বলে।তারাও চলে আসবে কিন্তু আমি হিংসুকগুলারে সরিয়ে দিব। ৩-৪টা তারাকে নিয়ে খেলব।বাতাস আর বাতাস,জমে উঠেছে তারার খেলা।চাঁদের আলোটা মেঘে মেঘে ঢেকে গিয়ে মাঝে মাঝে ফর্সা হয়।আকাশকে খুব কাছ থেকে দেখছি আজ,রাত পেরোলেই ভোর,একটা তারা আমার চোখের কাছে এসে বলবে ''এবার ঘুমিয়ে যা'' এই বলে আমার চোখের পাতায় বুলিয়ে আমাকে পাঠিয়ে দিবে স্বপ্নরাজ্যে।

সুখ আপনার মনের অভ্যন্তরীণ ব্যাপার। অনেক সহজ ও অল্প কিছু চাওয়াতে আপনি ব্যাপক সুখ লাভ করতে পারবেন।আমার কাছে টাকার সুখটা ক্ষণস্থায়ী মনে হয়,আমি সবসময় প্রাকৃতিক সুখ খুঁজি যে সুখে ভাল ও সুস্থ থাকবে আমার শরীর,প্রাণ ও মন।

বিষয়: বিবিধ

১৩৪৯ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

243292
১০ জুলাই ২০১৪ রাত ০৩:০২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর পোষ্টটি ভাল লাগল।
এখন আমরা সুখ খুজি কেবল আরোআরো চাই আরো বেশি বেশি চাই এর মধ্যে আর অন্যের সাথে তুলনা করে ঈর্ষা করে।
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:৩০
189356
প্রফেসর ফারহান লিখেছেন : আসলেই সবুজ ভাই, মানুষ এখন খালি টাকার সুখ খুঁজে, বেশি কিছু পেতে চায়
243312
১০ জুলাই ২০১৪ সকাল ০৬:১৪
জোনাকি লিখেছেন : ভালো লাগলো Happy ধন্যবাদ
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:৩০
189357
প্রফেসর ফারহান লিখেছেন : কেমন ভাল লাগল আপনার?
১২ জুলাই ২০১৪ রাত ০২:১৫
189491
জোনাকি লিখেছেন : েখাটা ভালো।
243555
১০ জুলাই ২০১৪ রাত ০৮:৫৭
বাজলবী লিখেছেন : কলাপাতায় লাল মরিচের আলুভর্তা, সাদা ভাত, সরষে ইলিশ ভাজা দিয়ে খাব। বিকালে কিছুক্ষণ ফসলের আইল দিয়ে হেঁটে গিয়ে ঘুরোঘুরি,পড়ে ভালো লাগলো। ফেলে অাসা দিন গুলির কথা মনে করিয়ে দিলেন।জাজাক অাল্লাহ খায়ের।
243753
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:৩২
প্রফেসর ফারহান লিখেছেন : Love Struck Love Struck আপনাকে অসংখ্য ধন্যবাদ, মাঝে মাঝে পুরনো দিনকেই সবচেয়ে ভাল মনে হয়
243910
১২ জুলাই ২০১৪ রাত ১২:০৪
বৃত্তের বাইরে লিখেছেন : জগতে যারা অল্পে তুষ্ট থাকতে পেরেছেন তারাই মনে হয় প্রকৃত সুখী। ভাল লাগলো Good Luck Rose
১২ জুলাই ২০১৪ দুপুর ১২:০৪
189548
প্রফেসর ফারহান লিখেছেন : হুম, যারা অল্পতে সন্তুষ্ট তারা জীবনে সুখী হয়
244078
১২ জুলাই ২০১৪ দুপুর ০২:২২
আহমদ মুসা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৪ জুলাই ২০১৪ রাত ০৯:৩২
190096
প্রফেসর ফারহান লিখেছেন : ধন্যবাদ মুসা ভাই, দোয়া করবেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File