পকেট ভর্তি চিন্তা

লিখেছেন লিখেছেন নিয়াজুল হক সাগর ১১ জুলাই, ২০১৫, ০৭:৩৮:৩৭ সন্ধ্যা

আকাশ এতো মেঘলা, যেও নাকো একলা। এখনই নামবে অন্ধকার। - আমারে বলে লাভ কি? আমি তো একলা যাবই। রিকশায় একলা যাওয়ার আলাদা মজা। পাশের জনের চিন্তা করতে হয় না।

তবুও গায়ক গান তো গাইবেই। সমস্যা কি? কিন্তু সমস্যা তখন হয়, যখন "আশিকি" গান শুনে জনৈক দোকানদার মাথায় হাত দিয়ে বসে থাকে। না তারও তো দুঃখ থাকতেই পারে। পারে না?

"এই ভাই আপনি থামেন তো!" - জোড়ে চিৎকার দিয়ে উঠলো রিকশাচালক। আমাকে বলেছে নাকি? এক মূহুর্তের জন্য তো অপরাধী ফিল করা শুরু করেছিলাম। না আমাকে বলেনি। পাশের ট্যাক্সিচালক কে বলছেন। সে হর্ন বাজিয়ে যাচ্ছে তো যাচ্ছেই। তার ধারনা হয়ত শুধুমাত্র তার হর্নের কারণেই আজকের এই মধুর গাড়ির জ্যাম খতম হয়ে যাবে। সবাই তার জন্য রাস্তা ছেড়ে দাঁড়াবে। সবাই অবশ্য একই চিন্তা করে।

"একটা থাপ্পড় দিমু!" আরে? আবার কে বলে উঠলো? না এবারও আমাকে বলেনি। ট্যাক্সিচালক রিক্সাওয়ালারে বলল। সেও তো কম যায় না।

হুমম এরা একটা নির্দিষ্ট সময় পর্যন্ত এই লড়াই চালিয়ে যাবে, বুঝতে পারছি। সময়ের সাথে সাথে তাদের ঝগড়া একইহারে বাড়তে থাকবে। তাই আমার নিয়মিত অভ্যাসগত কাজ শুরু করলাম। ওবজারভেশন - দেখা। কে কি নিয়ে ব্যস্ত। হ্যা ঐ তো রাগত ট্যাক্সিচালক এর পেছনে বসা একটা লোক। প্যান্ট শার্ট পড়নে। পলিশ ছাড়া জুতো পায়ে। লাল কলম পকেটে। আর পেটটা তার যথাযথ সম্মাননায় বেরিয়ে। তাই একটু কাত হয়েই বসেছেন তিনি।

আহ, হাতে স্মার্টফোন। সেখানে তার ডান হাতের বুড়ো আংগুল সমদ্রুতিতে ওপর নিচ করছে। সম্ভবত ফেসবুকে নিউজ ফিড চেক করছেন। হ্যা তাই। ওপরে নীল-সাদা মার্জিন দেখতে পাচ্ছি ফেসবুকের।

এরকম এখন প্রায়ই দেখি। এরা বিভিন্ন পেইজে পেইজে ঘুরে বেড়ায়, জোক্স পড়ে আর ভালো লাগলে কমেন্ট করে "kub balo oice"। আবার কিছু কিছু পেইজে খুব গুরুত্বপূর্ণ তথ্য দেয়, যেখান থেকে এরা জ্ঞানী থেকে জ্ঞানীতর হয়। তারপর বাসায় গিয়ে বউ কে জিজ্ঞেস করে "চাই কও চাই। আইপোন কিতা।"

"তাতে তোর সমস্যা কি রে?" আবার ধমক দেয়! আমাকে? কিভাবে কি? না, পরে বুঝতে পারলাম ট্যাক্সিচালক বলছে, "তাতে তোর কি রে? আমি হর্ন বাজামু।" যাক বাচা গেল। বারবার ভয় পেয়ে যাচ্ছি।

হুমম যেখানে ছিলাম - তো তার চেয়ে দিনে একবার করে ফেসবুকের তিন ভাগের এক ভাগ সময় গুগলে ঢুকলে অথবা বাংলায় উইকিপিডিয়া পড়লে জাকারবার্গ মাইন্ড করত না। তাদের ইনফরমেশন এ তো কোনো ঝামেলা নাই। নাই কোনো ন্যাকামি।

"চোপ! তুই গাড়িত্তুন নাম ব্যাডা।" বেশি হয়ে যাচ্ছে মনে হয়। ভাবনা চিন্তা পকেটে রাখি।

বিষয়: বিবিধ

১২৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File