ফেসবুক বনাম ব্লগ: ব্লগ কেন অজনপ্রিয়!

লিখেছেন লিখেছেন শাহ আলম বাদশা ২৪ এপ্রিল, ২০১৭, ০৯:০৪:৫৮ রাত

ব্লগের জন্ম ফেসবুকেরও আগে। ফেসবুক আসার আগে ব্লগে আমার মতন অনেকেই লিখেছেন। একমাত্র অনলাইন মিডিয়া হিসেবে তখন ব্লগ বেশ জনপ্রিয় ছিল। কিন্তু পুরনো কিছু ব্লগার ব্যতীত এখন ৯০% ফেসবুকার ব্লগই চেনেন না। আমরা ফেসবুকের একমাত্র একটিভ এবং প্রতিপোস্টেই মন্তব্য-সমালোচনাভিত্তিক সাহিত্যগ্রুপ http://www.facebook.com/groups/littlemagazinechharpotro এ প্রকাশের জন্য লেখকদের সাপ্তাহিক সাক্ষাৎকার নেয়ার সময় জানতে পারি যে, তারা 'ব্লগ' এর নামই শোনেননি। অবাক ব্যাপার নয়কি? ব্লগ অবশ্য নানা বিষয়ভিত্তিক হয়। যেমন সাহিত্যব্লগ, সংস্কৃতিব্লগ, গানের ব্লগ, ভিডিওব্লগ, রাজনীতির ব্লগ, মানবিক ব্লগ, সামাজিক ব্লগ, অরাজনৈতিক ব্লগ ইত্যাদি। কিন্তু ফেসবুক আসার পর এর জনপ্রিয়তার সাথে ব্লগগুলো পাল্লা দিতে না পারায় বলা যায় এতে ব্যাপক ধস নেমেছে। ফেসবুকে একই সাথে ব্লগের সকল বিষয় নিয়েই চর্চা করা যায়, যায়, যা ব্লগে একসাথে সম্ভব নয়। কিন্তু সেই এত জনপ্রিয় ব্লগের ধসের মূলকারণ কী? আমার অভিজ্ঞতালদ্ধ জ্ঞান থেকে আমি কিছু কারণ নিচে দিলামঃ

১। ব্লগের সম্মুখ বা 'প্রথমপাতা'টি ওয়ানটাইমভিত্তিক হয়, যার মধ্যে ৫-২০টি পর্যন্ত চলন্ত পোস্ট দ্রুত এবং একের পর এক চিরতরেই হারিয়ে যায়। তারা আর ফিরে আসে না বা আনাও যায় না। এই পাতায় একটি নতুনপোস্ট হলেই নিচের একটি চিরতরে গায়েব হয়। ফলে নতুনপোস্ট ব্যতীত হারিয়ে যাওয়া পোস্টের সন্ধান স্বাভাবিকভাবে আর যেমন পাওয়া যায় না তেমনই সেখানে চাইলেও মন্তব্য বা মতামত দেয়া যায় না। কারো পোস্ট খুঁজে মন্তব্য দিলেও তা আর সামনে আসে না বা নজরে আনা যায় না।

কিন্তু ফেসবুকের নির্দিষ্ট কোনো পাতা নেই। এর পাতা বা নিউজফিড/টাইমলাইন সার্বক্ষণিক ঘুর্ণায়মান থাকে। যদি কেউ কারো পোস্টে মন্তব্য বা লাইক দেয় তবেই সেটি সর্বশীর্ষপোস্ট আকারে ভেসে ওঠে। আর এটাই এর জনপ্রিয়তা মূলকারণ। একবছর আগের পোস্টেও লাইক বা মন্তব্য দিলেই সেটি তাৎক্ষণিক পোস্টে পরিনত হয়ে যায় এবং সকল বন্ধুর নজরকাড়ে।

২। ব্লগারদের নিজনিজ একাউন্টেই লুকায়িত থাকে তাদের ব্লগগুলো। কমন নিউজফিড বা সহজে দৃষ্টিগোচর টাইমলাইন না থাকায় একনজরে বহুজনের পোস্ট দেখা, পড়া ও মন্তব্য করাও সম্ভন নয়া। এটিখুবই বিরক্তিকর।

কিন্তু ফেসবুকারদের একাউন্ট যেমন দ্রুত ও সহজে বের করে দেখা যায় তেমনই সকল বন্ধুর পোস্ট একই নিউজফিডে দেখা, পড়া ও মন্তব্য করা যায়। কারো টিমলাইনে গিয়ে মন্তব্য করলে সেটিও শীর্ষ্পোস্টে রূপ নেয় এবং সবার নজরকাড়ে।

৩। ব্লগে সহজ যোগাযোগের দৃশ্যমান মেসেঞ্জার বা চাটিং ইনবক্স নেই। ফ্রি ফোন, অডিও-ভিডিও কলের সুযোগও নেই। সবই এককেন্দ্রিক এবং সহজে দর্শনযোগ্য নয়।

আর ফেসবুকে এসবই অতিসহজলভ্য বলেই জনপ্রিয়।

৪। ব্লগে যদিও ইচ্ছেমতো ছোটবড় সবধরণের লেখাই লেখা যায় কিন্তু এদিক থেকেই ফেসবুকে আছে একটা বড় সমস্যা। তা হচ্ছে তারা লেখার পরিমাণ বা দৈর্ঘ্য, মন্তব্য বা পোস্টের সংখ্যাও নির্দিষ্ট করে দেয়। এর বেশিতে গেলেই স্পামার বলে নান্রকম শাস্তি দেয়।

এবার বাংলাভাষায় সবচে বেশি জনপ্রিয় ২টি ব্লগের লিংক দেখুন এবং চাইলে লিখতে পারেন।

১। বিডি টুডেব্লগঃ http://www.news-bangla.net/blog

২। সামুব্লগঃ http://www.somewhereinblog.net

বিষয়: বিবিধ

১২৯০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382789
২৪ এপ্রিল ২০১৭ রাত ১০:১৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কিন্তু ব্লগ এ মানুষ চিন্তাশিল লিখা লিখত। ফেসবুকে বড় লিখা কেউ পড়েনা।
২৬ এপ্রিল ২০১৭ দুপুর ০১:১৫
316267
শাহ আলম বাদশা লিখেছেন : আবার জনপ্রিয় হবে যদি ব্লগের 'প্রথমপাতা' বলে কিছুই না থাকে এবং ফেসবুকের আঙ্গিকে রূপান্তর করা যায়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File